ঢাকাবৃহস্পতিবার , ১১ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

চবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য কল সেন্টার ও কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন।

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ আগস্ট ২০২২, ৬:২১ অপরাহ্ণ

Link Copied!

আহমেদ হানিফ,চবি :

আজ ৪ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো IT and Professional Training Programs for Students with Disability শীর্ষক সেমিনার ও কল সেন্টার এবং কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্ভোধন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষাবর্ষের ২০ জন শিক্ষার্থী দুইটি সেশনের মাধ্যমে প্রশিক্ষণ নিতে পারবেন।
ইন্সটিটিউট অব হযরত মোহাম্মদ (সঃ) নামক সংগঠনটির পৃষ্ঠপোষকতায় শিক্ষার্থীরা সুযোগটি লাভ করবেন। ইন্সটিটিউট অব হযরত মোহাম্মদ (সঃ) সংগঠনটি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জীবনমুখী নানা বুনিয়াদি প্রশিক্ষণ দিয়ে আসছেন।

২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে তারা ইসলামী ধ্যান ধারণার প্রচারের লক্ষ্যে নানাবিধ কার্যক্রম পরিচালনাসহ সহীহ পদ্ধতিতে আরবি শেখা,বেইল প্রশিক্ষণ,কম্পিউটার ও স্বনির্ভর করার জন্য মাশরুম চাষের মতো বিষয়গুলো হাতে কলমে শিক্ষা দিয়েছেন। এই পর্যন্ত তাদের কাছ থেকে ৬০০ জন প্রশিক্ষণ নিয়েছেন যার ৩০-৪৫ ভাগ বর্তমানে বিভিন্ন স্থানে কর্মরত আছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার,এস এম মনিরুল হাসান স্যার,আরো উপস্থিত ছিলেন ব্যারিস্টার রিয়াজুল করিম, ডাইরেক্টর লিগ্যাল অ্যাফেয়ার্স ইনস্টিটিউট অফ হযরত মুহাম্মদ (সঃ) জাকিউল ইসলাম এমডি নেস্কো,প্রজেক্ট কোঅর্ডিনেটর। মোহাম্মদ খাইরুল আজম। অ্যাসিস্ট্যান্ট প্রজেক্ট কোঅর্ডিনেটর মোঃ রাসেল হাসান।

অনলাইনের মাধ্যমে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন
জনাব, লেফটেন্যান্ট জেনারেল এম নুরুদ্দিন খান (অবসরপ্রাপ্ত) সভাপতি, ইনস্টিটিউট অফ হযরত মুহাম্মদ (সঃ) ও বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী ছাত্র সমাজের প্রতিনিধি এবং অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের দায়িত্বশীলরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব,এস এম মনিরুল হাসান স্যার বলেছেন,আজকের অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীরা এই কোর্সটি করার সুযোগ লাভ করার জন্য আমি আনন্দবোধ করছি,শিক্ষার্থীরা সুযোগ সুবিধা পেলে অনেকের চেয়ে ভালো করবেন বলে আশা করছি।

তিনি আরো বলেছেন,এই কোর্সটি সুন্দর ভাবে সম্পন্ন করতে যা যা সহযোগিতা করা দরকার তা করার চেষ্টা করবেন।

প্রতিবন্ধী ছাত্র সমাজের প্রতিনিধি মো. মাইদুল বলেছেন,কম্পিউটার ল্যাবের সংস্কার ও প্রসারণ বাবদ বাজেটে সহায়তা এবং পরীক্ষার ক্ষেত্রে শ্রুতি লেখকের বিষয়ে নিদিষ্ট নীতিমালা প্রণয়নের মাধ্যমে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা চেয়ে মনের আশা ব্যক্ত করেন।
সভাপতি জনাব,আলম ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

আরও পড়ুন

ঠাকুরগাঁওয়ে বেশি দামে সার বিক্রির দায়ে এক ব্যবসায়ীর এক মাসের জেল।

কাটারাই গ্রামে পূর্ব বিরোধের জের ধরে প্রতিপক্ষের উপর হামলা

খুচরা ও পাইকারি বাজারে চিকন চালের দাম আরো বেড়েছে

মানুষ দুঃসময়ে পড়ে গেছে : অর্থমন্ত্রী

সুবর্ণচরে অর্ধশতাধিক দোকান ঘর উচ্ছেদ

ফেসবুকে সরকার বিরোধী কটূক্তির দায়ে যুবক গ্রেফতার

নোয়াখালীতে গণপিটুনিতে গরু চোর নিহত

জনতার নিরবতাই মূল্যবৃদ্ধির জন্য দায়ি : মোমিন মেহেদী

২ জনের আমৃত্যু কারাদন্ডসহ অন্যান্যদের বিভিন্ন সাজায় নিশাত হত্যাকান্ডের রায় ঘোষনা

লোহাগাড়ায় এসিল্যান্ডের অভিযানে ৮৭ হাজার ঘনফুট বালু জব্দ

বিশ্ববিদ্যালয়ে ভর্তির টাকা দিয়েই সারতে হলো বাবার দাফন

পবিত্র আশুরা উপলক্ষে মারোত এর খাবার বিতরণ