ঢাকাবৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ

মানবতার দেয়াল এখন মৌলভীবাজারে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২৪, ৬:০২ অপরাহ্ণ

Link Copied!

রিপন মিয়া, মৌলভীবাজার প্রতিনিধি।

মৌলভীবাজার জেলার চারটি বিদ্যালয় ও কলেজে শিক্ষার্থীদের উদ্যোগে গড়ে উঠেছে ‘মানবতার দেয়াল’। এই উদ্যোগটির মূল উদ্দেশ্য হলো সমাজের বিত্তবান ও অসচ্ছল মানুষদের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করা, যেখানে প্রয়োজনহীন পোশাক ও অন্যান্য সামগ্রী রেখে যাওয়া যাবে, এবং প্রয়োজন অনুযায়ী সেগুলো সংগ্রহ করা যাবে।

‘মানবতার দেয়াল’ নামক এই উদ্যোগটি বর্তমানে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে দেখা যাচ্ছে, যা মূলত সাধারণ মানুষকে পরস্পরের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানায়। দেয়ালে ঝুলানো থাকে প্যান্ট, শার্ট, গেঞ্জি থেকে শীতের পোশাক—যা সমাজের সুবিধাবঞ্চিত মানুষেরা বিনামূল্যে সংগ্রহ করতে পারে। এই প্রকল্পে মৌলভীবাজারের শিক্ষার্থীরা মূলত বাড়ি বাড়ি গিয়ে পোশাক সংগ্রহ করে তা এই দেয়ালে রেখে যান।

ইতিমধ্যে মৌলভীবাজারের বিভিন্ন স্থানে চারটি স্কুল ও কলেজে ‘মানবতার দেয়াল’ স্থাপন করা হয়েছে। স্থানীয় শিক্ষার্থীরা তাদের আন্তরিকতা ও সমবেদনা থেকে এই উদ্যোগের পেছনে কাজ করে যাচ্ছে। তাদের বিশ্বাস, এই দেয়ালগুলোর মাধ্যমে স্থানীয় অসচ্ছল মানুষদের কিছুটা হলেও সহায়তা করা সম্ভব হবে। শিক্ষার্থীরা জানান, বিত্তবানদের সচেতন করে তাদের অপ্রয়োজনীয় পোশাক ও অন্যান্য ব্যবহারযোগ্য সামগ্রী সংগ্রহ করা হচ্ছে, যা পরবর্তীতে মহল্লার সুবিধাবঞ্চিত মানুষেরা ব্যবহার করতে পারেন।

এ উদ্যোগকে ঘিরে সমাজের বিভিন্ন স্তরের মানুষ ইতিবাচক সাড়া দিচ্ছে। স্থানীয়রা বলছেন, “এ ধরনের উদ্যোগ সমাজে মানবিকতার সেতুবন্ধন গড়ে তুলছে। বিশেষ করে শীতকালে দরিদ্র মানুষেরা বেশ উপকৃত হবে।”

শিক্ষার্থীরা আরও জানায়, যদি প্রতিটি মহল্লায় এরকম মানবতার দেয়াল গড়ে তোলা যায়, তাহলে অসচ্ছল মানুষদের জীবনযাত্রা কিছুটা হলেও সহজ হবে। তারা আশাবাদী, দেশের প্রতিটি অঞ্চলে এই ধরনের উদ্যোগ ছড়িয়ে পড়বে এবং সমাজে মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপিত হবে।

19 Views

আরও পড়ুন

চলে গেলেন কবি মার্জেনা চৌধুরী

হিন্দু সম্প্রদায়ের মানুষেরা আমাদের আমানত, তা‌দের রক্ষা কর‌তে হ‌বে- মির্জা ফখরুল

গ্রামাঞ্চলে বাড়ছে অপচিকিৎসা, দায়ী কে?

মানবতার দেয়াল এখন মৌলভীবাজারে

গণঅভ্যুত্থানের যোদ্ধা শহীদ আবু সাঈদ

ইসলামপুরে জলবায়ু পরিবর্তন প্রশিক্ষণ অনুষ্ঠিত 

জামালপুরে আদম ব্যবসায়ী হায়দার খাঁ’র শাস্তির দাবিতে মানববন্ধন

মিয়ানমার লালদ্বীপ থেকে টেকনাফ স্থলবন্দরে দুটি গুলি এসে পড়লো

ড্রপ এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক ২য় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ লেখক ফোরামের নেতৃত্বে জুবায়েদ-মীম

ড.রেজাউল কবির লোহাগাড়া বার আউলিয়া কলেজের সভাপতি মনোনীত

ঘুমধুমে কাঠ বোঝাই টলি উল্টে নিহত এক, আহত ২ !!