ঢাকাসোমবার , ৪ জুলাই ২০২২
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

এস.এস.সি’২২ এর শিক্ষার্থীদের ফরম পূরণে সহায়তা দিবে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন

প্রতিবেদক
রাজু আহমেদ
১০ এপ্রিল ২০২২, ১:৪২ পূর্বাহ্ণ

Link Copied!

রাজু আহমেদ

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন একটি আমেরিকা ভিত্তিক অলাভজনক, অরাজনৈতিক প্রতিষ্ঠান যা বাংলাদেশে শিক্ষা, চিকিৎসা, জরুরি ত্রাণ সহায়তা, সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের পরিবারের পুনর্বাসন সহায়তা, জরুরি ভিত্তিতে ফ্রী অক্সিজেন সেবাসহ অন্যান্য ক্ষেত্রগুলো নিয়ে কাজ করে। বর্তমানে শিক্ষা নিয়ে বাংলাদেশে মোট ১২ টি প্রজেক্ট চলমান রয়েছে।

প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি না দিতে পারায় তারা এস.এস.সি পরিক্ষায় অংশগ্রহণ করতে পারে না। উচ্চ শিক্ষা গ্রহণের স্বপ্ন শুরুতেই বড় ধাক্কা খায়। সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার স্বপ্নকে পূর্ণতা দিতেই মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন SSC Board Form Fee Aid প্রকল্প চালু করেছে।

প্রতিবারের ন্যায় এবারও মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন দেশের বিভিন্ন অঞ্চলের সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীদের SSC Form Fill Up বাবদ এককালীন আর্থিক সহায়তা প্রদান করবে। যারা একান্তই সুবিধাবঞ্চিত, শুধু তাদের থেকেই আবেদন আহবান করা হচ্ছে। আর্থিকভাবে স্বচ্ছল বা অন্য কোন জায়গা থেকে ফর্ম পূরনের টাকা ম্যানেজ হলে আমাদের ফাউন্ডেশনে আবেদন করার প্রয়োজন নেই। মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন কয়েক ধাপে যাচাই-বাছাই করে চুড়ান্তভাবে এককালীন ফর্ম পূরণ সহায়তার জন্য আবেদন মনোনীত করবে। আবেদন প্রক্রিয়ায় কোন প্রকার অসংগতি কিংবা অসততা পরিলক্ষিত হলে উক্ত আবেদন বাতিল বলে গণ্য হবে এবং ভবিষ্যতে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন থেকে কোন প্রকার সহায়তা পাওয়ার জন্য বিবেচিত হবে না। #MMJ_SSC_Board_Form_Fee_2022 শুধু অধিক সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে। তুলনামূলকভাবে আগে আবেদনকারী অধিক যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

#আবেদনের_যোগ্যতাঃ
√ সুবিধাবঞ্চিত হতে হবে (স্বচ্ছলদের জন্য আবেদনটি প্রযোজ্য নয়)
√ আবেদনকারীকে JSC পরিক্ষায় কমপক্ষে GPA-4.80 পেতে হবে (GPA-5.00 প্রাপ্ত অধিক সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

#আবেদন_প্রক্রিয়াঃ
√ প্রাথমিকভাবে নিচের গুগল ফর্ম ফিল আপ করতে হবে। ভাইভা ও যাচাই বাছাইয়ের মাধ্যমে যারা নির্বাচিত হবে তাদের ফাইনাল আবেদন নেয়া হবে।
√ গুগল ফর্মে ফাউন্ডেশনের পরিচালকবৃন্দ বরাবর নিজ হাতে লেখা সর্বনিম্ন ৩ পেজের একটি কাভার লেটার সাবমিট করতে হবে যেখানে শিক্ষার্থী তার জীবন সংগ্রাম, পড়াশোনা, পারিবারিক ও আর্থিক সমস্যাবলী স্পষ্টভাবে তুলে ধরবে। ৩ পেজের বেশি লিখলেও সমস্যা নেই। লক্ষণীয় যে, সবগুলো পেজ স্ক্যান করে অবশ্যই একটি পিডিএফ ফাইল করে সাবমিট করতে হবে। স্ক্যান কপি ও হাতের লেখা স্পষ্ট না হলে আবেদন গ্রহণযোগ্য হবে না।

#আবেদন_প্রক্রিয়া_শুরুঃ ১০-০৪-২০২২
#আবেদন_প্রক্রিয়া_শেষ_হবেঃ বোর্ড প্রদত্ত টাকা জমা দেয়ার শেষ তারিখ এর ২ দিন পূর্ব পর্যন্ত।

#Result_Publicationঃ
কয়েক ধাপে যাচাই-বাছাই করে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে বিভিন্ন বোর্ড এর ফর্ম পূরণ এর টাকা প্রদান করার শেষ তারিখের আগেই। আমরা যথাসম্ভব চেষ্টা করব দ্রুত ফলাফল প্রকাশ ও সহায়তা প্রদান কর্মসূচী শেষ করবার জন্য। যারা নির্বাচিত হবেন না তারা ধরে নিবেন, যারাই নির্বাচিত হয়েছে তারা অধিক সুবিধাবঞ্চিত বা বেশি যোগ্য #MMJ_SSC_Form_Fill_Up_2022 এর জন্য।

Primary Application Link:
https://docs.google.com/forms/d/1msIxc4wbVJiX0zBJPRILZ76MXkXO5yWvlo-jKfcQltQ/viewform?ts=6033d9ff&edit_requested=true

#সতর্কতাঃ
★ বর্ণিত যোগ্যতা এবং আবেদনপত্রে উল্লেখিত শর্তাবলীর কোন একটি অসম্পূর্ণ থাকলে, কোন তথ্য ভুল বা মিথ্যা প্রমাণিত হলে, তথ্য গোপন করলে, সঠিক মাসিক আয় উল্লেখ না থাকলে অথবা অন্য কোন প্রতিষ্ঠান থেকে বৃত্তিপ্রাপ্ত হলে আবেদন বাতিল বলে গণ্য হবে।
★প্রাথমিক আবেদনের গুগল ফর্মটি খুব সাবধানতার সাথে পূরণ করতে হবে। প্রয়োজনীয় তথ্য নিজের সার্টিফিকেট অনুযায়ী লিখতে হবে। কোন প্রকার ভুল গ্রহণযোগ্য নয়। একবার আবেদন সাবমিট করার পর কোন প্রকার অনুরোধ গ্রহণ করা হবেনা।
★ বৃত্তি পাওয়ার জন্য কারো সাথে কোন ধরনের আর্থিক লেনদেন করা যাবে না। কেউ টাকা নিয়ে বৃত্তি পাইয়ে দেয়ার কথা বললে তার ব্যাপারে ফাউন্ডেশনকে অবহিত করার অনুরোধ রইলো।
★বৃত্তি প্রদানের ক্ষেত্রে ফাউন্ডেশনের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। এক্ষেত্রে সুপারিশ বা তদবির শিক্ষার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

#লক্ষ্যনীয়_বিষয়ঃ
আবেদন প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত আমরা কয়েক ধাপে যাচাই-বাছাই করি। আবেদনকারীর ভাইভা, আবেদনপত্র, পারিবারিক অবস্থা, বিগত পরিক্ষার ফলাফল ইত্যাদিকে বিবেচনায় নিয়ে চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে।

যারা এককালীন সহায়তার জন্য নির্বাচিত হবেন তাদেরকে মেসেজ বা কল করে জানিয়ে দেয়া হবে। আর যারা নির্বাচিত হবেন না তাদেরকে জানানো হবে না। এই বিষয়ে আমাদের ভলান্টিয়ারদের কল বা মেসেজ দিয়ে বিরক্ত করবেন না।

আবেদনকারীর সাথে যোগাযোগ করার জন্য যে মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস চাওয়া হবে তা অবশ্যই সচল হতে হবে।

আবেদনকারী যোগাযোগ এর জন্য যে মোবাইল নাম্বার প্রদান করবে, সে নাম্বারেই বিকাশ/নগদ/রকেট খোলা থাকা লাগবে।

যেহেতু এককালীন সহায়তার টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হবে, সেহেতু প্রদত্ত মোবাইল নাম্বার এবং মোবাইল ব্যাংকিং একাউন্ট সচল হতে হবে। মোবাইল ব্যাংকিং একাউন্টে সমস্যাজনিত কারণে কেউ টাকা না পেলে এর জন্য মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন কর্তৃপক্ষ কোনভাবেই দায়ী থাকবেনা এবং আমাদের ভলান্টিয়ারদের দোষারোপ করা যাবেনা। নাম্বার ভুল হলে সে চুড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পরেও টাকা পাবেনা এবং তাকে এককালীন সহায়তার তালিকা থেকে বাদ দেয়া হবে।

আরও পড়ুন

নোয়াখালীতে একাধিক মামলার আসামি লাল আজাদ গ্রেপ্তার

প্রেম করে বিয়ে:স্বামীর সঙ্গে মনোমালিন্যে নববধূর আত্মহত্যা

বৃদ্ধের পায়ুপথে টর্চলাইট ঢুকিয়ে নির্যাতন: যুবলীগ নেতা গ্রেপ্তার

নোয়াখালীতে বিআরটিসি বাস পুনরায় চালুর দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

হরিপুরে আ‘লীগের সম্মেলনকে ঘিরে নিবার্চনী হাওয়া বইছে

গোয়েন্দা পুলিশের জালে ২ ইয়াবা কারবারি

মোঃ আবু নাঈম এর কবিতা : বাংলাদেশ

রামুতে প্রতিবেশীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে গৃহবধূ’র বি*ষপানে আত্ন*হত্যা

প্লাস্টিক মানবসভ্যতার হুমকিঃ সিইএইচআরডিএফ

ভৈরবে এনটিভির বর্ষপূর্তি উদযাপিত

কক্সবাজারের প্রতিপক্ষের দায়ের কোপে ছাত্রলীগ নেতা ফয়সাল নিহত

ছাতকে বন্যায় সাবরিনা ট্রেডার্স’র লক্ষ লক্ষ টাকার ক্ষতি