ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

বিশ্ব গাধা দিবস উদযাপন করবেন যেভাবে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৮ মে ২০২৪, ৯:০৯ অপরাহ্ণ

Link Copied!

অনলাইন ডেস্ক :

আজ বিশ্ব গাধা দিবস। প্রতি বছর বিশ্বব্যাপী এই দিনে অর্থাৎ ০৮ মে বিশ্ব গাধা দিবস পালিত হয়। অনেকে সহকর্মী,বন্ধু, সহপাঠীদের কটাক্ষ করে গাধা বলে সম্বোধন করে থাকে। ব্যতিক্রম হয়নি আজ দিবসেও। ফেসবুকে দেখা যায় গাধাের পোস্টে অনেকে নিজের বন্ধুদের মেনশন দিয়ে জানান দিচ্ছে। কেউবা নিজেই গাধা দাবি করে পোস্ট দিচ্ছে।

বিশ্ব গাধা দিবস উদযাপন করা যায় যেভাবে :

বিশ্ব গাধা দিবস উদযাপন করার মাধ্যমে পশুর প্রতি যত্নশীল হওয়ার গুরুত্ব সম্পর্কেও সচেতনতা বৃদ্ধি করা হয়ে থাকে। এই বিস্ময়কর প্রাণীটি যেন আমাদের গ্রহে বহু বছর ধরে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, সেটি নিশ্চিত করতে আমাদের সচেতন করে তোলে এ দিবস। বিশ্ব গাধা দিবস আমাদের এই প্রাণীটির বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে গবেষণা করতে উৎসাহিত করে। গাধার বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হলো তাদের বড় কান রয়েছে, যার মাধ্যমে তারা দূর থেকে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারে। এই দিনটি উদযাপন করে মানুষ গাধার বিভিন্ন আকর্ষণীয় তথ্য জানতে পারে।
বিশ্ব গাধা দিবস উদযাপনের অনেক উপায় রয়েছে। এর মধ্যে কয়েকটি আকর্ষণীয় উপায় রয়েছে, যেগুলো আপনি দিনটি উদযাপনে চেষ্টা করতে পারেন। সেগুলো হলো—

একটি উপায় হলো গাধার ইতিহাস এবং আমাদের সমাজে এর ভূমিকা সম্পর্কে আরও জানা। এই শক্তিশালী প্রাণী সম্পর্কে কিছু গবেষণা করতে পারেন। গাধা সম্পর্কে জানতে বিভিন্ন বই পড়তে পারেন অথবা ইন্টারনেট ব্রাউজিং করেও জানতে পারেন বহু চমকপ্রদ তথ্য।
উদযাপনের আরেকটি উপায় হলো গাধায় চড়া। বহু বছর আগে গাধা ছিল পরিবহণের একটি উপযোগী মাধ্যম। এটি গাধায় ধীর যাত্রার অভিজ্ঞতা এবং তাদের বৈশিষ্ট্য সম্পর্কে আরও জানতে সাহায্য করবে।

44 Views

আরও পড়ুন

কক্সবাজার রেলওয়ে ষ্টেশন এলাকা থেকে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ০১।

মৌলভীবাজারে ফেসবুকে মহানবী (সা) কে নিয়ে কটুক্তি, যুবক গ্রেফতার

নাগরপুরে শপথ নিলেন প্রাথমিকের নবনির্বাচিত শিক্ষক নেতৃবৃন্দ

মৌলভীবাজার শেরপুরে উন্নয়ন পরিষদের বৃক্ষচারা রোপন কর্মসূচির উদ্বোধন 

আদমদীঘিতে জানালার গ্রিলে বৃদ্ধের ঝু*ল*ন্ত লা*শ

আদমদীঘিতে গাঁজা ও এ্যাম্পুলসহ গ্রেফতার- ৩

দোয়ারাবাজারে গাঁজা ও ইয়াবাসহ তিনজন আটক

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং