ঢাকাশনিবার , ৪ মে ২০২৪
  1. সর্বশেষ

বইমেলায় আসছে ফরহাদ হোসেন এর তৃতীয় উপন্যাস “ইনসমনিয়া”

প্রতিবেদক
জুবায়েদ মোস্তফা
১৮ জানুয়ারি ২০২৪, ৫:১৯ অপরাহ্ণ

Link Copied!

আমর একুশে বইমেলায় আসছে ফরহাদ হোসেন এর তৃতীয় উপন্যাস
ইনসমনিয়া,

ইনসমনিয়া নিয়ে লেখক ফরহাদ হোসেন জানান এটি মূলত রোমাঞ্চ, ক্রাইম ও সাসপেন্স নির্ভর একটি পিওর ফিকশন বা বিশুদ্ধ কল্পকাহিনী নিয়ে উপন্যাসটি ১০৪ পৃষ্টা সংখ্যায় সাজানো হয়েছে,
বইটির প্রচ্ছদ করেছে মোঃ সাদিতউজজামান ,
বইটির প্রি অর্ডার চলছে রকমারি তে,
রকমারিতে প্রি অর্ডার করলে ৩০% ছাড়ে ২২৮৳ উপন্যাসটি সংগ্রহ করা যাবে এছাড়াও বইমেলায় পাবেন অন্যপ্রকাশের স্টলে ২৫% ছাড়ে।

অন্যান্য লেখকদের চেয়ে ফরহাদ হোসেনের লেখালেখি জগতে প্রবেশ একটু ভিন্নতর।
উত্তর আমেরিকার সাংস্কৃতিক অঙ্গনে বিচরণকারী ফরহাদ হোসেন শিকাগো ফিল্ম মেকারস থেকে চলচ্চিত্র নির্মাণ ও পরিচালনায় উচ্চতর প্রশিক্ষণ নিয়ে প্রতিষ্ঠা করেন নিজস্ব প্রডাকশন হাউজ ‘শিকাগো বায়োস্কোপ’। কাজ করেছেন দেশী-বিদেশী প্রথিতযশা শিল্পী এবং নির্মাতাদের সাথে। মূলত নিরীক্ষাধর্মী চিত্রনাট্য লেখার মাধ্যমেই তাঁর লেখালেখি জীবনের শুরু।
যেভাবে ফরহাদ হোসেনের চিত্রনাট্য, নির্মাণ অনুপ্রেরণা এবং উপজীব্য বিষয়বস্তু উত্তর আমেরিকার প্রবাসীদের জীবিকা ও জীবনের টানাপোড়েন, সুখ-দুঃখ, সমসাময়িক বিষয় বিশেষ ভাবে পর্দায় প্রতিফলিত হয়, ঠিক সেভাবেই তাঁর লেখা গল্পের অদেখা স্থান-কাল-পাত্রগুলো পাঠকবৃন্দের মনোজগতে প্রতিফলন ঘটিয়ে একটি ভিন্নতর নতুন মাত্রা যোগ করে।
সামাজিক মাধ্যমের বিভিন্ন সাহিত্য পাতায় লেখালেখিতে অগণিত পাঠক নন্দিত ফরহাদ হোসেন দীর্ঘ এক যুগ শিকাগো শহরে কাটিয়ে, বর্তমানে স্ত্রী মডেল অভিনেত্রী সালমা রোজী, কন্যা হৃদিতা এবং পুত্র হৃদ্ভিককে নিয়ে বসবাস করছেন টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে।
প্রবাসের মাটিতে, সংগ্রামী জীবনে, বিজাতীয় ভাষাভাষী জনগোষ্ঠীর মাঝে বসবাস করেও যেসব ডায়াসপোরা লেখক বুকের গভীরে মাতৃভাষা বাংলাকে লালন করে সাহিত্য রচনা করে চলেছেন ফরহাদ হোসেন তাঁদের অন্যতম।

ফরহাদ হোসেন এর জন্ম ১৬ই ডিসেম্বর। জন্ম ও বেড়ে ওঠা ফরিদপুর শহরে। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে।
ফরহাদ হোসেন—একজন লেখক, চিত্রনাট্যকার, নির্মাতা, প্রযোজক, অভিনেতা, সঞ্চালক, সাংস্কৃতিক সংগঠক এবং আইটি বিশেষজ্ঞ। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং যুক্তরাস্ট্রের বিখ্যাত ডিপল ইউনিভার্সিটি শিকাগো থেকে স্নাতকোত্তর, যুক্তরাস্ট্রের একটি প্রখ্যাত কোম্পানীতে আইটি কনসালট্যান্ট হিসেবে কর্মরত শশব্যস্ত বহুমাত্রিক ফরহাদ হোসেনের পেশাগত কাজের বাইরের সিংহভাগ সময় কাটে লেখালেখি, মিডিয়া এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডে।
উত্তর আমেরিকার বিভিন্ন ধারার সাংস্কৃতিক অঙ্গনে অবাধ বিচরণকারী ফরহাদ হোসেনের নিরীক্ষাধর্মী লেখায় প্রবাসীদের জীবিকা ও জীবনের টানাপোড়েন, সুখ-দুঃখ, সমসাময়িক বিষয়গুলো বিশেষভাবে প্রতিফলিত হয়। একইভাবে গল্পের অদেখা স্থান-কাল-পাত্রগুলো পাঠকবৃন্দের মনোজগতে প্রতিফলন ঘটিয়ে নতুন মাত্রা যোগ করে।
নানা বৈরী প্রতিকূলতার পরবাসী জীবনে বহুজাতিক ভাষাভাষীর সম্পৃক্তায় হররোজ অতিবাহিত করা যে সব ডায়াসপোরা লেখক বুকের গভীরে মাতৃভাষাকে পুষে বেড়ান, ফরহাদ হোসেন তাঁদের অন্যতম একজন।
প্রকাশিত বইয়ের সংখ্যা সাতটি। ছোট গল্পের সংকলন ধূসর বসন্ত, সমকালীন গল্পগ্রন্থ তৃতীয় পক্ষ এবং উপন্যাসিকার সংকলন …এবং একদিন হঠাৎ। স্বপ্নজাল তাঁর প্রথম উপন্যাস। ২০২২ সনে রকমারি বেষ্ট সেলার যোজন যোজন দূর তার দ্বিতীয় উপন্যাস। তৃতীয় উপন্যাস নীল ধ্রুবতারা। চতুর্থ ইনসমনিয়া। তার প্রতিটি গ্রন্থই পাঠক সমাদৃত এবং সুসমালোচকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।
বর্তমানে স্ত্রী, এক কন্যা এবং এক পুত্রকে নিয়ে বসবাস করছেন টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে।
সংকলনে লেখা গিয়েছে হৃদ বাংলা, অন্যদিন পাক্ষিক, অন্যদিন ঈদ সংখ্যা, শব্দকাহন, রহস্য সবখানেই (রহস্য সংকলন), শুন্যপুর গল্প সংকলন, দুই বাংলার ১০০ অনুগল্প, চলন্তিকা ঈদ সংখ্যা, ভালোবাসা কারে কয় (ভালোবাসা দিবসের বিশেষ সংকলন)
সম্পাদনা করেছি ৩৭ তম ফোবানা সম্মেলন ২০২৩ এর বিশেষ স্মরণিকা প্রজন্মের প্রতিধ্বনি
Chief Editor, A-1 Explorer
25th Anniversary Commemorative Issue

লেখকের সব বই–
ধূসর বসন্ত : একুশে বইমেলা ২০২০ – ছোট গল্পের সংকলন
তৃতীয় পক্ষ : একুশে বইমেলা ২০২০ – গল্প গ্রন্থ
এবং একদিন হঠাৎ : একুশে বইমেলা ২০২১ – উপন্যাসিকার সংকলন
স্বপ্নজাল : একুশে বইমেলা ২০২১ – উপন্যাস
যোজন যোজন দূর : একুশে বইমেলা ২০২২- উপন্যাস
নীল ধ্রুবতারা : একুশে বইমেলা ২০২৩- উপন্যাস
ইনসমনিয়া : একুশে বইমেলা ২০২৪- উপন্যাস

108 Views

আরও পড়ুন

জৈন্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক পেয়ে আনুষ্টানিক প্রচারণা শুরু।

নোয়াখালীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা

রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের অশিক্ষকসুলভ আচরণের প্রতিবাদ।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্হান ও বীর মুক্তিযোদ্ধাদের সমাধি সংরক্ষণ করবে সি.ডি.এ

প্রেমের টানে চলে আসা খাসিয়া নারীকে ভারতে ফেরত

শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে

গাইবান্ধা শাহ সিমেন্টের প্রতিটি বস্তায় ৫/৭ কেজি পরিমাপে কম থাকায় দোকানসহ গোডাউন সিলগালা

মিথিলা শ্রেষ্ট শিক্ষার্থী আদমদীঘি জাতীয় শিক্ষা সপ্তাহের ফলাফল ঘোষনা

নাগরপুরে কিশোরগ্যাংয়ের হামলায় বীর মুক্তিযোদ্ধার সন্তান মৃত্যু শয্যায়

রামু উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জনের মনোনয়ন পত্র জমা।

শেরপুরে ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মুক্তি পেছালো আল্লামা মামুনুল হকের