ঢাকারবিবার , ৫ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

কাপাসিয়ায় পশুর চামড়া পুড়িয়ে কয়লা তৈরিঃ দশ হাজার টাকা জরিমানা

প্রতিবেদক
নিউজ এডিটর
১১ এপ্রিল ২০২২, ১:৩২ পূর্বাহ্ণ

Link Copied!

শামসুল হুদা লিটন, কাপাসিয়া, (গাজীপুর) থেকেঃ

গাজীপুরের কাপাসিয়ায় খোলামেলা পরিবেশে অবৈধ ভাবে পশুর চামড়া পুড়িয়ে তৈরি করা হচ্ছে কয়লা। চামড়া পুড়িয়ে কয়লা তৈরির ফলে দুষিত হচ্ছে পরিবেশ। এ ঘটনায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও কাপাসিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুবাইয়া ইয়াসমিন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কারখানার শেয়ারি মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেন। তিনি একদিনের মধ্যে সকল মালামাল সরিয়ে নেয়া সহ কারখানা বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন। ম্যাজিস্ট্রেটের গাড়ি দেখে শ্রমিক সহ শেয়ারি মালিক আল-আমিন দ্রুত কারখানা এলাকা ছেড়ে পালিয়ে যায়।

রোববার দুপুরে উপজেলার বারিষাব ইউনিয়নের লোহাদী নসিংপুর এলাকায় সম্পুর্ণ অবৈধ ভাবে খোলামেলা পরিবেশে চামড়া পুড়িয়ে কয়লা তৈরি করে পরিবেশ দূষণের দায়ে অর্থদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত।

এসময় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুবাইয়া ইয়াসমিন কারখানা মালিক স্থানীয় মোহাম্মদ আলী মুন্সীর ছেলে আল-আমীনকে না পেয়ে তার স্ত্রীর কাছ থেকে জরিমানার দশ হাজার টাকা আদায় করেন এবং কারখানা থেকে মালামাল সরিয়ে ফেলার আদেশ দেন।
জানা যায়, আল-আমীনের নেতৃত্বে তারই জমিতে গড়ে তোলা হয় চামড়া পোড়ানোর কারখানা । চামড়া পুড়িয়ে কয়লা তৈরি করার কারণে পরিবেশের উপর এর ক্ষতিকর প্রভাব পড়ছে। চামড়া পোড়ার ঝাঁঝালো পঁচা দুর্গন্ধ ও কালো এলাকার সুস্থ্যপরিবেশ হয়ে উঠেছে চরম নোংরা এবং অস্বাস্থকর । এর ফলে স্বাসকষ্ট জনিত নানা রোগ ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে এখানকার জনসাধারণের। পোড়ানো চামড়ার কয়লা যখন দিনের বেলায় রোদে দেওয়া হয়, যখন কাঁচা থাকে তখন দূর্গন্ধ প্রচন্ডভাবে বাতাসে ছড়িয়ে পড়ে । এর ফলে স্থানীয় মানুষজন ডায়রিয়া সহ শ্বাসকষ্টের মতো যে কোনো বড় রকমের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সরেজমিন দেখাগেছে, পাশেই রাখা চামড়ার স্তুপ। চার ফুট গভীরের দুটি ডেংগী বসানো হয়েছে, তাতেই পোড়ানো হয় চামড়া। পরে পোড়া চামড়া আবার লোহার একটি মেশিনে ভেঙে শুকানো হয় রোদে। বস্তায় ভরে পাঠানো হয় বিভিন্ন কয়েল কারখানায়।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুবাইয়া ইয়াসমিন বলেন, এরকম ভাবে ওপেন প্লেসে চামড়া পোড়ানোর কোনো বিধান নেই, এতে পরিবেশের ভয়াবহ ক্ষতি হচ্ছে। চামরা পুড়িয়ে কয়লা তৈরি করার কোনো অনুমোদন নেই। সম্পুর্ণ অবৈধ ভাবে খোলামেলা পরিবেশে চামড়া পুড়িয়ে কয়লা তৈরি করার অপরাধে ভোক্তা অধিকার আইনের ৪৩ ধারা অনুযায়ী কারখানা মালিক কে দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এবং একদিনের মধ্যে অর্থাৎ আগামিকাল সোমবারের মধ্যে সকল মালামাল সরিয়ে নিয়ে কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে, অন্যথায় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

165 Views

আরও পড়ুন

জৈন্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক পেয়ে আনুষ্টানিক প্রচারণা শুরু।

নোয়াখালীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা

রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের অশিক্ষকসুলভ আচরণের প্রতিবাদ।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্হান ও বীর মুক্তিযোদ্ধাদের সমাধি সংরক্ষণ করবে সি.ডি.এ

প্রেমের টানে চলে আসা খাসিয়া নারীকে ভারতে ফেরত

শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে

গাইবান্ধা শাহ সিমেন্টের প্রতিটি বস্তায় ৫/৭ কেজি পরিমাপে কম থাকায় দোকানসহ গোডাউন সিলগালা

মিথিলা শ্রেষ্ট শিক্ষার্থী আদমদীঘি জাতীয় শিক্ষা সপ্তাহের ফলাফল ঘোষনা

নাগরপুরে কিশোরগ্যাংয়ের হামলায় বীর মুক্তিযোদ্ধার সন্তান মৃত্যু শয্যায়

রামু উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জনের মনোনয়ন পত্র জমা।

শেরপুরে ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মুক্তি পেছালো আল্লামা মামুনুল হকের