ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

অসময়ে তরমুজ চাষে ভাগ্য বাদলের অপেক্ষায় ঠাকুরগাঁওয়ের ফরিদুল ও ফয়জুল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২ সেপ্টেম্বর ২০২৩, ৭:০৯ অপরাহ্ণ

Link Copied!

আব্দুল্লাহ আজাদ /ঠাকুরগাঁও সদর প্রতিনিধিঃ

ফরিদুল ও ফয়জুল সম্পর্কে  চাচা ও ভাতিজা আগে থেকে মৌসুমী তরমুজের চাষ করে আসছেন তবে এবার বাণিজ্যিকভাবে মাচায় তরমুজ চাষ করে সফলতার অপেক্ষায় রয়েছেন ঠাকুরগাঁওয়ের এই কৃষকরা ।

অসময়ে তরমুজ চাষ করে দ্বিগুণ লাভের কথা ভাবছেন তারা। এছাড়াও মাচায় তরমুজ চাষ দেখে অনুপ্রাণিত হয়ে অনেক কৃষক এটি চাষের পরিকল্পনা নিয়েছেন। মাচায় তরমুজ দেখার জন্য উৎসুক মানুষ প্রতিদিন ভিড় করছে তরমুজ ক্ষেতে।

ঠাকুরগাঁওয়ের বিভিন্ন উপজেলায় অসময়ে বাণিজ্যিকভাবে মাচায় তরমুজ চাষ হচ্ছে। ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ  উপজেলার বিভিন্ন এলাকায়  প্রায় ২৭  একর (৫৪ বিঘা) জমিতে মাচায় তরমুজ চাষ করা হয়েছে ।     

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ  উপজেলার  ভাতারমাড়ি ফার্মের ৩নং খঁনগাঁও ইউনিয়ন এলাকা ঘুরে দেখা যায়  প্রায় দেড় একর ( তিন বিঘা) জমিতে মাচায় তরমুজ চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন  ফরিদুল ও ফয়জুল।

তরমুজ চাষী ফয়জুল ও ফরিদুল  বলেন, আমরা প্রতিবারেই সিজিনাল যে তরমুজটা হয় সেটা আবাদ করে থাকি কিন্তু এবার আমি এই গ্রীষ্মকালীন যে তরমুজ সেটা চাষ করেছি। আমারা প্রায় দেড় একর জমিতে তরমুজ চাষ করেছি এতে আমার খরচ হয়েছে প্রায় দেড় লাখ টাকার মতো। আমি আশা করি তিন থেকে সাড়ে তিন লাখ টাকা তরমুজ বিক্রি করতে পারবো। বর্তমান বাজার ব্যবস্থা ভালো থাকলে আমরা প্রায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকা বিক্রি করতে পারব বলে আশা করি । 

তারা আরও বলেন, আগে বর্ষা মৌসুমে তরমুজ চাষ করতো না কৃষক। কিন্তু প্রযুক্তির উন্নতির ফলে এখন বর্ষাকালেও মাচায় তরমুজ চাষ হচ্ছে। বৃষ্টির পানিতে বীজ যেন পচে নষ্ট না হয় সেজন্য উন্নতমানের পলিথিন ব্যবহার করা হয়েছে। যার ফলে অল্প সময়ের মধ্যে বীজ অঙ্কুরোদগম হয়ে চারা বেরিয়ে আসে। বর্তমানে মাচায় এখন অনেক তরমুজ ঝুলছে। প্রতিটি তরমুজ ৩-৪ কেজি ওজনের। লাল ও হলুদ বর্ণের এ তরমুজগুলো দেখতে যেমন সুন্দর, তেমনি খেতে অনেক সুস্বাদু।

ঠাকুরগাঁও সদর থেকে  তরমুজ ক্ষেত দেখতে আসা দর্শনার্থী সাব্বির বলেন, আমি আগে এমন তরমুজ চাষ দেখি নাই তাই দেখতে আসলাম তরমুজগুলো দেখতে অনেক সুন্দর। আর এই সময়ে মাচায় তরমুজ চাষ হয় এটা দেখার জন্যই শহর থেকে ছুটে আসা।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক  আলমগীর কবির  বলেন, মাচায় তরমুজ চাষে উৎপাদন খরচ খুব একটা বেশি না। এই তরমুজ অনেক মিষ্টি ও সুস্বাদু। চাষিরা যাতে তরমুজ কোন অসুবিধা ছাড়াই বাজারজাত করতে পারে সেজন্য আমরা সকল ধরনের সহযোগীতা করবো। নতুন এই পদ্ধতি গোটা জেলায় প্রায় (২৭) একর জমি চাষ হয়েছে। আমরা তাদের সকল সহযোগিতা দিয়ে আসছি।

300 Views

আরও পড়ুন

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ