ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ

চবির প্রাক্তন ছাত্র ড.হরিপূর্ণ ত্রিপুরার(পিএইচডি)ডিগ্রি অর্জন।

প্রতিবেদক
নিউজ এডিটর
২০ এপ্রিল ২০২৩, ৫:২০ অপরাহ্ণ

Link Copied!

ধনকিশোর ত্রিপুরা,মাটিরাংগা,খাগড়াছড়ি।

খাগড়াছড়ি পার্বত্য জেলার কৃতি সন্তান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রো বায়োলজি বিভাগের ৪র্থ ব্যাচের, প্রাক্তন ছাত্র ড.হরিপূর্ণ ত্রিপুরা, জার্মানির RUHR University Bochum থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।বাংলাদেশের ত্রিপুরা জাতিদের থেকে ড.হরিপূর্ণ ত্রিপুরা তৃতীয়তম ডক্টরেট ডিগ্রি অর্জনকারী।

প্রচারবিমুখ,সাদামাটা ও ধীরস্থির এ গবেষকের জন্মও বেড়ে উঠা তৈলাফাং নামক গ্রামে,বর্ণাল ইউনিয়ন,মাটিরাংগা উপজেলার খাগড়াছড়ি পার্বত্য জেলায়। শৈশবে অনেকের মতোই ১৯৮৬ সালের পার্বত্য চট্টগ্রামের জটিল পরিস্থিতিতে ভিটাভূমি হারিয়ে কন্টাকীর্ণ ও ছন্নছাড়া জীবন পাড়ি দিতে হয়েছে পরিবারের সাথে ভারতের ত্রিপুরা রাজ্যে শরনার্থী হয়ে।

নিজভূমি বাংলাদেশে ফেরত চলে আসেন ১৯৯০ মাঝামাঝিতে। মেধাবী এই শিক্ষার্থীর প্রাথমিক ও মাধ্যমিক লেখাপড়া বন্ধ হবে না কি চালিয়ে যাবে তা নির্ভর করতে হয়েছে অনেক সমীকরণের উপর। নানান চড়াই-উৎরাই পেরিয়ে স্কুল ও কলেজ পর্ব শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (১৯৯৯-২০০০)সেশনে ভর্তি হয়ে মাইক্রোবায়োলজিতে অর্নাসসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন ২০০৬ সালে।

পরবর্তীতে কয়েক বছর আন্তজার্তিক উন্নয়ন সংস্থা ব্র্যাকে পার্বত্য চট্টগ্রামের স্বাস্থ্য প্রোগ্রামের প্রধান সমন্বয়কারী হিসাবে দায়ত্ব পালনের পর উচ্চতর পড়াশোনার জন্য স্কলারশিপ নিয়ে পাড়ি জমান অস্ট্রেলিয়ায়।২০১৩ সালে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বিষয়ে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া ইউনিভার্সিটি হতে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেন।অস্ট্রেলিয়ায় অধ্যয়নকালীন তার গর্ভধারিণী মায়ের মৃত্যু হলে ও পড়াশোনার কারণে দেশের বাহিরে থাকায় শেষবারের মতও মাকে দেখতে পারিনি মায়ের সেবা করতে পারিনি।

অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে আরো কয়েক বছর বিভিন্ন সামাজিক গবেষণায় নিয়োজিত ছিলেন। পরে আন্তজার্তিক উন্নয়ন সংস্থায় লোভনীয় চাকুরীর অফার ছেড়ে জার্মানিতে পাড়ি জমান(PhD)ডিগ্রি অর্জনের লক্ষ্যে।জার্মানির RUHR University Bochum এর সাথে দীর্ঘ ৫ বছরের অধিক সময় পার্বত্য চট্টগ্রামের অধিকার ভিত্তিক আন্দোলনে জনঅংশগ্রহণ বিষয়ক গবেষণায় অন্তর্ভুক্ত থেকে ডক্টরেট ডিগ্রি(PhD)অর্জন করেন ২০২৩ সালে।বর্তমানে ড.হরিপূর্ণ ত্রিপুরা ফ্রীল্যান্ড গবেষক হিসাবে স্থানীয় এক উন্নয়ন প্রকল্পে কর্মরত আছেন।পারিবারিক জীবনে ড.হরিপূর্ণ ত্রিপুরা এবং তার স্ত্রী রেখা ত্রিপুরার সংসারে এক কন্যা সন্তান রয়েছে। অদম্য ইচ্ছেশক্তি থাকলে সকল প্রতিকূলতা পেরিয়ে উচ্চতর শিক্ষালাভ করা যে সম্ভব তার জলন্ত উদাহরণ ড.হরিপূর্ণ ত্রিপুরা।

505 Views

আরও পড়ুন

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ

সজিব মিয়ার কবিতা “মাটি”

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত