ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ

আটোয়ারীতে এক উদ্যোক্তা আমিনার স্বাবলম্বী হওয়ার স্বপ্ন

প্রতিবেদক
নিউজ এডিটর
১১ এপ্রিল ২০২৩, ২:১২ পূর্বাহ্ণ

Link Copied!

আবুতৌহিদ আটোয়ারী, পঞ্চগড়, প্রতিনিধি ঃ

পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার বলরামপুর ইউনিয়নের দুহশুহ মৌজার আমিনা নামক মহিলাটি স্বামী অসুস্থতার কারনে পারিবারিক ভাবে অসচ্ছলতায় ভুগ ছিলেন, তখনি আটোয়ারী উপজেলা কৃষি অফিসের উপসহকারী ফজলে আনোয়ার (বি,এস) এর সহোযোগিতায় ২০১৭ সালে আটোয়ারী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রানীগঞ্জ সিআইজি মহিলা সমবায় (ফসল)সমিতির সদস্য হোন
কৃষি উপসহকারী আনোয়ার হোসেন (বি,এস) এর সহোযোগিতায় পুনরায় আমিনা আবার কর্ম কার্য শুরু করেন।
বর্তমানে রাসায়নিক ও কীটনাশক সার ব্যবহারে জমির উর্বরতা নষ্ট হয়ে যাচ্ছে এবং এই সব রাসায়নিক সারের কারনে যে ফল ফসল খেয়ে মানুষের রোগ বালাই বাড়ে যায় । সেই খারাপ অবস্থা থেকে বের হওয়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষে।

তিনটি রিং নিয়ে মান সম্মত ট্রাইকো কম্পোস্ট সার তৈরির কাজ শুরু করেন আমিনা,
আটোয়ারী উপজেলা কৃষি অফিসের সহোযোগিতায়
বর্তমানে তিনি ১৭ রিংগে ট্রাইকো কম্পোস্ট সার তৈরি করে কৃষি অফিসের সহোযোগিতায় বাজার জাত করে সফল সাবলম্বি একজন উদ্যোক্তা হয়ে দাড়ান তিনি এখন চিন্তা ভাবনা করেন রিং বাদ দিয়ে ব্যবসায়িক ভাবে ব্যপক আকারে কৃষকদের জন্য বাজার জাতকরণে লক্ষে এখন হাউসে ট্রাইকো কম্পোস্ট সার তৈরি করতে চান বর্তমানে তার পারিবারিক অবস্থা মোটামুটি সচ্ছল।
সরাসরি আমিনার সাথে কথা বললে তিনি বলেন,
এই ট্রাইকো কম্পোষ্ট সারে অপকারিতা নাই কিন্তু উপকারিতা আছে সাধারনত লতা ফসলে এর ব্যপক চাহিদা কারন এই সারের দিয়ে লাউ,কমলা মালটা টমেটো শসা ইত্যাদি ফসলে এ সার ব্যবহার করে ফসলে ফলন বেশি হয় রাসায়নিক মুক্ত ব্যাপক পুষ্টি ফসল পাওয়া যায়।

মাটির উর্বতা বাড়ায়।
বর্তমানে রাসায়নিক কীটনাশক ব্যবস্থায় যে ফসল পাওয়া যায় তাদের চাইতে অনেক শ্রেয়। তার সার এখন নিজের এলাকা ছেড়ে বাইরের জেলার কৃষক নিয়ে যায়।
আমিনা আরো বলেন সরকারের যদি সহযোগিতা পায় তাহলে তিনি উদ্যোক্তা হিসেবে মনে করে শেখ হাসিনার সোনার দেশ গড়ার আরো এক ধাপ এগিয়ে যাবে তিনার মতে ওনার মত যাদের পারিবারিক অবস্থা ভাল না অসচ্ছল তাদেরকে তিনি সাহায্য করবেন ইনার মত যেন তারাও ট্রাইকো কম্পোস্ট সার তৈরি করে বাজারজাত করে স্বাবলম্বী উদ্যোক্তা হতে পারে।বাজারজাতকরণে সরকারের সাহায্য পেলে তিনার মত আরো মহিলা উদ্বৃত্ত হবেন।
শেখ হাসিনার যে ৪১ সালের মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যে ৪১ টা গোলের মধ্যে এক নাম্বার গোল যেটা হাঙ্গার ফ্রি বাংলাদেশ এর মাধ্যমে এবং ফজলে আনোয়ার, বিএস এর সহোযোগিতায় তিনি আজ স্বাবলম্বী। তিন চায় ওনার মত উদ্যোক্তা হয়ে অসচ্ছল নারীরা স্বাবলম্বী হয়ে সংসার ও দেশের মঙ্গল বয়ে আনবে।
আটোয়ারী উপজেলা কৃষি অফিসের উপসহকারী ফজলে আনোয়ার বি এস বলেন, কমন ইন্টারেস্ট গ্রুপ সিআইজি 30 জন মহিলা নিয়ে একটি ফসল সমবায় সমিতি খুলেন যার ফলশ্রুতিতে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেজ (এনএটিপি_ ২) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় এ ট্রাইকো কম্পোস্ট সার তৈরি করা হয়,

এখন ট্রাইকো কম্পোস্ট সার তৈরি করতে তিনটি কম্পন প্রয়োজন হয় যেমন পচা গবর ট্রাইকো পাউডার বাড়ির আশেপাশে পচা আবর্জনা ৪৫০ মিলি পানিতে ৫০ গ্রাম পাউডার সলিউশন তৈরি করে প্রথম একটা রিঙ্গে তিন ধাপে পর্যায়ক্রমে গবর আবর্জনা এই ৫০০গ্রাম সলিউশন গোবর আবর্জনা দিয়ে স্প্রে করে সাত দিনে ঢেকে রাখতে হয়।।।

তিনি আরো বলেন আজ আমিনার স্বপ্ন পুরন হয়েছে তিনি এখন পারিবারিক ভাবে সচ্ছল।

157 Views

আরও পড়ুন

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ