ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

উজ্জীবিত শক্তিতে বাসযোগ্য আগামীর স্বপ্ন দেখাচ্ছে “প্রজেক্ট উজ্জীবন”

প্রতিবেদক
জুবায়েদ মোস্তফা
২২ ডিসেম্বর ২০২৩, ২:৪৯ পূর্বাহ্ণ

Link Copied!

প্রতিবেদক, জুবায়েদ মোস্তফা

আজকের‌ গল্পটা একদল স্বপ্নবাজ তরুন-তরুণীদের, যাদের লক্ষ্য একটি সবুজ, বাসযোগ্য এবং পরিচ্ছন্ন পৃথিবী গড়ার। স্বপ্নবাজরা তাদের লক্ষ্যকে বাস্তবায়ন করতে গড়ে তুলেছে একটি সংগঠন, যার নাম “প্রজেক্ট উজ্জীবন”।

“প্রজেক্ট উজ্জীবন” কাজ করছে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তরুণ প্রজন্মকে প্রস্তুত করতে এবং তাদেরকে ভবিষ্যতের লিডার হিসেবে গড়ে তুলতে। বর্তমান বিশ্ব জলবায়ু পরিবর্তনের প্রভাব ব্যাপকভাবে উপলব্ধি করছে আর এখনই যদি পদক্ষেপ না নেওয়া হয় তাহলে আমাদের অস্তিত্ব একদিন হুমকির মুখে পড়বে।

খুলনা অঞ্চলের ৮ জন উদ্যমী তরুণ তরুণী মিলে “উজ্জীবিত শক্তিতে বাসযোগ্য আগামী” প্রতিপাদ্য কে সামনে রেখে তারা এই কাজ পরিচালনা করছে। তারা হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের ইমন কাজী, উন্নয়ন গবেষণা ডিসিপ্লিনের আরলিন করিম,গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের মোঃ আকিল খান,পরিসংখ্যান ডিসিপ্লিনের জি, এম, রাকীব এবং মো: ইশতিয়াক আহমেদ সাজিত, মৃত্তিকা, পানি এবং পরিবেশ ডিসিপ্লিনের কিফায়াত আরা রিফা, ব্যবস্থাপনা বিভাগের সুমাইয়া আক্তার এবং সিয়াম বাবু।

তাদের প্রথম পদক্ষেপ ছিল সরস্বতী মাধ্যমিক বিদ্যাপীঠের শিক্ষার্থীদের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রস্তুত করা। সেখানে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত এমন ৪০ জন শিক্ষার্থীদের নিয়ে সেশন পরিচালনা করা হয়। এ লক্ষ্যে তারা ৪ টি সেশন, ক্যাম্পাস ক্লিনিং এবং স্কুল গার্ডেনিং এর আয়োজন করে।
শিক্ষার্থীরা কতটুকু শিখতে পারলো সেটা যাচাই করার জন্য তারা আয়োজন করে ‘অনন্য উদ্ভাবন মেলা’ এবং মেলায় শিক্ষার্থীরা ফেলনা জিনিস থেকে এমন সব পণ্য তৈরি করে যা দেখে বিচারকগন বিস্মিত হন। এছাড়া শিক্ষার্থীদের জন্য উজ্জীবন জলবায়ু ক্লাব গঠন করে দেওয়া হয় যেন ভবিষ্যতে শিক্ষার্থীরা তাদের কাজের ধারাবাহিকতা বজায় রাখতে পারে।

এছাড়াও তারা সমগ্র বাংলাদেশের মানুষের জন্য আয়োজন করে দুইটি অনলাইন ইভেন্ট। “জীবনের উপাখ্যান: জলবায়ু গল্প-কথা” শিরোনামে তারা একটি ভিডিও কনটেস্ট আয়োজন করে যেখানে জলবায়ু পরিবর্তনের শিকার হওয়া যে কেউ তার গল্পটি শেয়ার করার সুযোগ পায় এবং বিজয়ী পায় ১০০০ টাকা পুরস্কার। এছাড়া বিজয় দিবস উপলক্ষে আয়োজন করে মুক্তিযুদ্ধভিত্তিক অনলাইন কুইজ প্রতিযোগিতা “গৌরবগাঁথা” যেখানে তারা তিনজনকে বিজয়ী নির্ধারণ করে এবং পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করে।

এর কার্যক্রম সম্পর্কে বলতে গিয়ে‌ কিফায়াত আরা রিফা বলেন, “আমরা এখন জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের শিকার হচ্ছি এবং এখনই সময় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করার। আমরা সচেতন হলেই পৃথিবী সুন্দর হবে তাই আমরা কাজ করছি তরুণ প্রজন্মকে যথাযথ শিক্ষা এবং হাতেকলমে কাজের মাধ্যমে জলবায়ু পরিবর্তন রোধে ভূমিকা রাখতে।” প্রজেক্ট উজ্জীবন এর আরেকজন সদস্য জি,এম, রাকীব বলেন, ” প্রজেক্ট উজ্জীবন আমাদের একটি প্রচেষ্টা যার মাধ্যমে আমরা চাই আমাদের মাতৃভূমি আবারো সবুজ করে তুলতে, এর লক্ষ্য আমরা কাজ করছি এবং একই সাথে সবার সহযোগিতা কামনা করছি যাতে ভবিষ্যতে প্রজেক্ট উজ্জীবনকে আমরা যেনো সমগ্র বাংলাদেশ ব্যাপী ছড়িতে দিতে পারি।”

প্রজেক্ট উজ্জীবন এর পরবর্তী পদক্ষেপ এমনই নতুন একটি পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষার্থীদের বিদ্যালয়ে গিয়ে তাদেরকে প্রস্তুত করা। তারা বিশ্বাস করে সকলের সম্মিলিত প্রচেষ্টায় আবার আমাদের পৃথিবী সুন্দর, সবুজ এবং বাসযোগ্য হয়ে গড়ে উঠবে। সবাইকে সাথে নিয়ে তারা বহুদূর এগিয়ে যেতে চায়।

236 Views

আরও পড়ুন

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, সাথে তুমুল বজ্রপাত

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!