ঢাকারবিবার , ৫ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. খেলাধুলা

জাতীয় দলের ক্রিকেটার ছিলেন কুয়াকাটা হুজুর হাফিজুর রহমান

প্রতিবেদক
খেলাধুলা ডেক্স
৭ অক্টোবর ২০২২, ৭:১২ অপরাহ্ণ

Link Copied!

কুয়াকাটা হুজুর খ্যাত জনপ্রিয় ইসলামী বক্তা হাফিজুর রহমান এক সময় জাতীয় দলের ক্রিকেটার ছিলেন। অবাক হচ্ছেন! অবাক হওয়ারই কথা। তবে এটাই নাকি সত্যি যে তিনি বাংলাদেশের হয়ে ক্রিকেট খেলেছেন । ১৯৮৬ সালের ৩১ মার্চ পাকিস্তানের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে তার অভিষেক হয়। দেশের হয়ে খেলেছেন দুটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। এমন তথ্যই দিচ্ছে উইকিপিডিয়া।

গুগলে হাফিজুর রহমান লিখে সার্চ করলে বরিশালের কুয়াকাটার হুজুর হাফিজুর রহমান সিদ্দিকীর ছবির সাথে যে তথ্য আসে তাতে তাকে জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার হিসেবে দেখানো হচ্ছে। বিষয়টি বর্তমানে নেটিজেনদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

প্রসঙ্গত, মোরাতুয়ার টাইরোন ফার্নান্দো স্টেডিয়ামে ‘জন প্লেয়ার গোল্ড লীফ ট্রফি’ নামে পরিচিত এশিয়া কাপের দ্বিতীয় আসরের দ্বিতীয় খেলায় গাজী আশরাফ, গোলাম নওশের, গোলাম ফারুক, হাফিজুর রহমান, জাহাঙ্গীর শাহ, মিনহাজুল আবেদীন, নুরুল আবেদীন, রফিকুল আলম, রাকিবুল হাসান, সামিউর রহমান ও শহীদুর রহমানের ওডিআইয়ে একযোগে অভিষেক ঘটে। এ খেলাটিই যে-কোন আইসিসি পূর্ণাঙ্গ সদস্যের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওডিআই খেলা। এই ম্যাচে ২৪ বল খেলে ৮ রান করে ইমরান খানের বলে বোল্ড আউট হন হাফিজুর রহমান।

তবে তার অভিষেক পর্বটি সুখকর হয়নি। পাকিস্তান দল ৭৭ বল হাতে রেখেই ৭ উইকেটে জয় পায়। এরপর ২ এপ্রিল স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে অনুষ্ঠিত নিজের দ্বিতীয় ও শেষ খেলায় অংশ নেন হাফিজুর রহমান। আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি ২ ম্যাচ খেলে মোট ৮ রান করেন। এর আগে ১৯৮৪ সালের অনানুষ্ঠানিক যুবদল ‘বাংলাদেশ টাইগার্সের’ সদস্যরূপে বাংলাদেশে অনুষ্ঠিত দক্ষিণ পূর্ব এশিয়ান ক্রিকেট কাপে খেলেন তিনি। সিঙ্গাপুরের বিপক্ষে ৭৫ রান করেছিলেন তিনি।

পরবর্তী দুই বছরে কেনিয়া, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলেন। ১৯৮৫ সালে শ্রীলঙ্কা ও ১৯৮৬ সালে পাকিস্তানের ওমর কুরেশি একাদশের বিপক্ষে খেলেন তিনি। সীমিত ওভারের খেলায় লাহোর ক্রিকেট অ্যাসোসিয়েশনের বিপক্ষে ৬ টি ক্যাচ নেন হাফিজুর রহমান। মূলত এ তথ্যটি কুয়াকাটা হুজুরের ছবির সাথে দেখাচ্ছে গুগল।

উইকিপিডিয়ার তথ্য দেখতে এখানে ক্লিক করুন

 

205 Views

আরও পড়ুন

জৈন্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক পেয়ে আনুষ্টানিক প্রচারণা শুরু।

নোয়াখালীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা

রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের অশিক্ষকসুলভ আচরণের প্রতিবাদ।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্হান ও বীর মুক্তিযোদ্ধাদের সমাধি সংরক্ষণ করবে সি.ডি.এ

প্রেমের টানে চলে আসা খাসিয়া নারীকে ভারতে ফেরত

শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে

গাইবান্ধা শাহ সিমেন্টের প্রতিটি বস্তায় ৫/৭ কেজি পরিমাপে কম থাকায় দোকানসহ গোডাউন সিলগালা

মিথিলা শ্রেষ্ট শিক্ষার্থী আদমদীঘি জাতীয় শিক্ষা সপ্তাহের ফলাফল ঘোষনা

নাগরপুরে কিশোরগ্যাংয়ের হামলায় বীর মুক্তিযোদ্ধার সন্তান মৃত্যু শয্যায়

রামু উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জনের মনোনয়ন পত্র জমা।

শেরপুরে ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মুক্তি পেছালো আল্লামা মামুনুল হকের