ঢাকারবিবার , ৫ মে ২০২৪
  1. সর্বশেষ

রাবিতে সাদামাটা আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

প্রতিবেদক
নিউজ এডিটর
১৪ এপ্রিল ২০২২, ৪:০৫ অপরাহ্ণ

Link Copied!

রাবি প্রতিনিধি:

বাঙালির ঐতিহ্যবাহী পহেলা বৈশাখ সাদামাটা আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উদযাপিত হচ্ছে । প্রতিবছর ক্যাম্পাস ঘিরে বাংলা নববর্ষকে স্বাগত জানাতে শিক্ষক-শিক্ষার্থী আর উৎসুক জনতার ভিড় থাকলেও এবছর তা লক্ষ্য করা যায়নি। বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণেও নববর্ষ উদযাপন আমেজের কোন প্রাণচঞ্চল্যতা ও মানুষের উপস্থিতি চোখে পড়ার মতো ছিল না।

তবে বর্ষবরণ উপলক্ষে চারুকলা চত্বরের ভবনটিতে দেয়ালচিত্র তৈরি করা হয়েছে। রং তুলিতে আঁকা হয়েছে বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের প্রামাণ্যচিত্র। দেয়ালের চিত্রপ্রদর্শনীগুলো যেন সাংস্কৃতিক মননের বাঙালী সমাজের মিলনমেলায় পরিণত হওয়ার অস্তিত্ব বহন করছে।

প্রতিবারের মতো এবারও মূল আয়োজক ছিলো বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ। ‘খেরোখাতায় আঁকবো রে আজ, শিল্পী মনের কথা। রঙ ছাড়িয়ে রাঙাবো আজ, আমাদের হালখাতা’_ প্রতিবাদ্যকে সামনে রেখে এবছর উদযাপিত হচ্ছে পহেলা বৈশাখ।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয় চারুকলা চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, অধ্যাপক সুলতান_উল_ইসলাম, সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডীন অধ্যাপক মোহাম্মদ আলী।

এসময় বক্তারা বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে নববর্ষের শুভেচ্ছা জানান। বাঙালীর ঐতিহ্যের ইতিবাচক বিষয়গুলোকে ধারণ করা এবং নেতিবাচক বিষয়গুলোকে বর্জন করার পরামর্শ দেন। নতুন বছরটি সকলের জন্য শুভ ও কল্যাণময় হোক, বয়ে আনুক সাফল্য ও সমৃদ্ধি এই প্রত্যাশাও ব্যক্ত করেন। এসময় খেরো খাতার উদ্বোধন ও শখের হাড়িতে মিষ্টি বিতরণ করা হয়।

এছাড়া নববর্ষকে বরণ করতে আসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তৌফিক বলেন, বাঙালির হাজার বছরের লোকসংস্কৃতিকে ধারণ করে প্রতিবছর পালিত হয় পহেলা বৈশাখ। এটি বাঙালীর মনন, সংস্কৃতি ও ঐতিহ্যকে মনে করিয়ে দেয়। তবে এখানে যেভাবে দোয়ালে চিত্র এঁকে নারীকে স্বল্প বস্ত্রে ও অর্ধ উলঙ্গ দেখানো হয়েছে তা সত্যিই অপ্রত্যাশিত ছিল। বাঙালি নারীরা কি এতটাই নির্লজ্জ ও বেহায়া যে তাদের বক্ষ জামা দিয়ে না ঢেকে শুধু আঁচল দিয়ে ঢাকবে বা নাভী খোলা রেখে হাঁটবে?

পরিবার নিয়ে ঘুরতে আসা ফাহমিদা আক্তার বলেন, করোনার ধাক্কা সামলে আবারও আমরা সকলেই নববর্ষের উৎযাপনে মেতে উঠতে পারছি তা অবশ্যই ভালো লাগার। দুই বছর পর পরিবারের সাথে নববর্ষ উৎযাপন করতে পারছি যা আরো ভালো লাগার। নববর্ষ মানেই নতুন উদ্যম নিয়ে চলা, নতুন কিছু উদ্ভাবন করা, নতুন বছরে পুরাতন বছরের গ্লানি মুছে ফেলে পরিবারের সকলকে সাথে নিয়ে চলতে চাই এটাই নতুন বছরের প্রত্যাশা। স্বল্প পরিসরে হলেও এতো সুন্দর একটা আয়োজন করার জন্য চারুকলা অনুষদকে অসংখ্য ধন্যবাদ জানান তিনি।

বর্ষবরণের সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে কোন প্রোগ্রাম হচ্ছে না। সেজন্য আমরা প্রশাসনের অনুমতি নিয়ে স্থানীয়ভাবে স্বল্প পরিসরে আয়োজন করেছি। এছাড়াও আজ সন্ধ্যায় ইফতার ও হালখাতার মিষ্টিমুখ করানো হবে।

তিনি বলেন, আমাদের এটা এক অর্থে বৃহৎ অনুষ্ঠান হয়েছে। দুটি অর্থে আমার অনুষ্ঠানটি ভাগ করেছি। একটি হলো- দেয়াল চিত্রের মাধ্যমে আমরা বাংলার ঐতিহ্য তুলে ধরেছি। আরেকটি হলো বৈশাখের শেষ দিনে মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।##

58 Views

আরও পড়ুন

মৌলভীবাজারে জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান আব্দুল মতিন খান

আনোয়ারায় মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী পারভীন হাবিবের উঠান বৈঠক

শেরপুরের নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেনের সাথে সাংবাদিকদের মতবিনিময়

আজ থেকে রেলের বাড়তি ভাড়া কার্যকর । জেনে নিন কোন রুটে কত বেড়েছে-

বনানীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা

বিতর্কে জয়ী রাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল

জৈন্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক পেয়ে আনুষ্টানিক প্রচারণা শুরু।

নোয়াখালীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা

রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের অশিক্ষকসুলভ আচরণের প্রতিবাদ।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্হান ও বীর মুক্তিযোদ্ধাদের সমাধি সংরক্ষণ করবে সি.ডি.এ

প্রেমের টানে চলে আসা খাসিয়া নারীকে ভারতে ফেরত

শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে