ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  1. সর্বশেষ

ঢাবিতে ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক ওয়ার্কশপ উদ্বোধন

প্রতিবেদক
নিউজ এডিটর
২৪ সেপ্টেম্বর ২০২২, ২:২৬ অপরাহ্ণ

Link Copied!

ঢাবি সংবাদদাতা

ন্যাশনাল ইয়ুথ প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠান এবং বাংলাদেশের জন্য ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান গতকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ন্যাশনাল ইয়ুথ প্ল্যাটফর্ম এবং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. এস এম নাসিফ শামস্-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ-এর চেয়ারম্যান তানভীর শাকিল জয়, এমপি, আহ্বায়ক নাহিম রাজ্জাক, এমপি এবং ইউরোপিয়ান ক্লাইমেট ফাউন্ডেশনের কান্ট্রি লিড জনাব মনোয়ার মোস্তফা। ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউট, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ, দ্য আর্থ সোসাইটি এবং বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যুবরাই বিশ্ব পরিবর্তনের এজেন্ট। বিশুদ্ধ বায়ু এবং নবায়নযোগ্য শক্তি অবিচ্ছেদ্যভাবে যুক্ত। তিনি জীবাশ্ম জ্বালানির ক্ষতিকর দিক এবং জনস্বাস্থ্যের উপর প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়া, তিনি বায়ু দূষণ কমাতে গবেষণার উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, এই কর্মশালার মাধ্যমে ১০০ জন যুবককে বায়ু দূষণের কারণ, প্রভাব এবং বায়ু দূষণ কমানোর সম্ভাব্য উপায়, নবায়নযোগ্য শক্তি এবং ইয়ুথ এডভোকেসি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কর্মশালার প্রথম দিনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও যুব সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

345 Views

আরও পড়ুন

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, সাথে তুমুল বজ্রপাত

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!