ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. জাতীয়
  3. রাজনীতি

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে অপসারণ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১ জুলাই ২০২৩, ১০:১৬ অপরাহ্ণ

Link Copied!

নিউজ ডেস্ক :

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে অভিশংসন (ইমপিচমেন্ট) করা হয়েছে। শনিবার (১ জুলাই) গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভায় তাকে অপসারণ করা হয়। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় গণঅধিকার পরিষদ।  

গণঅধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও দপ্তর সমন্বয়ক শাকিল উজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৫ জুন গঠনতন্ত্রের ৩৮ ধারা অনুযায়ী গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের ৮৪ সদস্যের স্বাক্ষরসহ আহ্বায়কের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সদস্যদের নিকট বক্তব্য উপস্থাপনের জন্য আজ কেন্দ্রীয় কার্যালয়ে আহ্বায়ক জরুরি সভা আহ্বান করা হয়।

ঈদের ছুটিতে যানবাহন সংকট ও প্রতিকূল পরিস্থিতির মধ্যে সদস্যরা উপস্থিত হলেও সভা ডেকে আহ্বায়ক অনুপস্থিত থাকেন। তাই উক্ত সভায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে ১ নং যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খানকে সভার সভাপতি হিসেবে নির্বাচন করা হয়। সদস্য সচিব মো. নুরুল হক (নুর) সভা সঞ্চালনা করেন।

এতে আরও বলা হয়, সভায় গঠনতন্ত্রের ধারা ৩৮, ১৮ (গ) এর (১) (৩) ও (৮), ৩৪ (ঙ) এবং ৪১ এর ক্ষমতাবলে নিম্নলিখিত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তার মধ্যে গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় নির্বাহী পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্য আহ্বায়কের প্রতি অনাস্থা প্রস্তাব সমর্থন করায় আহ্বায়ককে অপসারণের সিদ্ধান্ত হয়েছে। দলের চলমান সংকট নিরসনে জরুরি পরিস্থিতি বিবেচনায় ১০ জুলাই দলের উচ্চতর পরিষদ ও জাতীয় কাউন্সিলের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  

কাউন্সিলের পূর্ব পর্যন্ত ১ নং যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান ভারপ্রাপ্ত আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। কাউন্সিলের পূর্ব পর্যন্ত ভারপ্রাপ্ত আহ্বায়ক এবং সদস্য সচিব মো. নুরুল হক রুটিন মাফিক নিয়মিত দায়িত্ব পালন করবেন।

তবে বৈঠক উপস্থিত একাধিক সূত্র বলছে, দলের গঠনতন্ত্র না মেনে নুর অনেকটা নিজ ইচ্ছায় নিজের অনুসারীদের দিয়ে রেজা কিবরিয়াকে বহিষ্কার করেছেন। এতে দলে আরও দ্বন্দ্ব ও বিভক্তি বাড়বে। শেষ পর্যন্ত দলটি দুই ভাগে বিভক্ত হয়ে যেতে পারে।

220 Views

আরও পড়ুন

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, সাথে তুমুল বজ্রপাত

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!