ঢাকাবৃহস্পতিবার , ৯ মে ২০২৪
  1. সর্বশেষ

ছিনতাইই যার নেশা!

প্রতিবেদক
নিউজ এডিটর
১০ নভেম্বর ২০২২, ৯:৩২ পূর্বাহ্ণ

Link Copied!

ঢাবি প্রতিনিধি :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থীদের কর্তৃক ছিনতাইয়ের অভিযোগ সামনে আসছে বেশ কিছুদিন থেকেই। শিক্ষার্থীদের মধ্যে একটি বিপথগামী গ্রুপ বিভিন্ন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর আশপাশের এলাকায় সংঘবদ্ধভাবে ছিনতাই , রাহাজানি, চাঁদাবাজি করে আসছে একটি লম্বা সময় ধরেই। বিভিন্ন সময়ে কিছু বিচ্ছিন্ন ঘটনা সামনে আসলেও এর ব্যাপারে কোনো আইনি বা প্রাতিষ্ঠানিক কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এবার সোহরাওয়ার্দী উদ্যানে নিয়মিত ছিনতাই, মারপিট এবং দর্শনার্থীদের জিম্মি করে অর্থ আদায়ের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭-১৮ সেশনের শিক্ষা ও গবেষণা বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থী সাফিন শেখকে গ্রেপ্তার করে আদালতে চালান করেছে শাহবাগ থানা পুলিশ। তিনি হাজী মুহাম্মদ মুহসিন হলের আবাসিক শিক্ষার্থী। ঘটনার সত্যতা নিশ্চিত করতে শাহবাগ থানার ওসি নুর মোহাম্মদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “মামলা দায়ের করা হয়েছে। আমরা আসামিকে গ্রেপ্তার করেছি এবং আদালতে প্রেরণ করা হয়েছে। এখন যা করার আদালত করবে”।

মামলা সূত্রে জানা যায়, গত ০৫ নভেম্বর শাহবাগ থানায় জাকারিয়া হোসেন নামের একজন বাদী হয়ে ছিনতাই এবং মারধরের অভিযোগে ঢাবি শিক্ষার্থী সাফিন শেখ এর নামে মামলা দায়ের করেন।

মামলায় উল্লেখ করা হয়, গত ২২/১০/২০২২ তারিখ ভোর ৫ টায় জাকারিয়া ও তার বন্ধুরা সোহরাওয়ার্দী উদ্যানে ক্রিকেট খেলাকালীন সময়ে অভিযুক্ত শাফিন শেখ তাদের কাছে মাঠের ভাড়া দাবি করে অকথ্য ভাষায় গালিগালাজ করে। পরবর্তীতে ধারালো ছুরি দেখিয়ে তার মোবাইল ফোন ছিনিয়ে এরপর তার ব্যবহৃত বিকাশ একাউন্ট থেকে টাকা আত্মসাৎ করার উদ্দেশ্যে একাউন্টের পাসওয়ার্ড জানতে চায় এবং ১ লাখ টাকা দাবি করে। তা দিতে অস্বীকৃতি জানালে ছিনতাই গ্রুপের দলনেতা শাফিন শেখ রড দিয়ে ও তার দলের অন্যরা মিলে জাকারিয়াকে বেধড়ক মারধর করে। এরপর তার পকেটে থাকা ৪৮০০ টাকা এবং একটি মোবাইল ফোন ছিনিয়ে নেয়। পরবর্তীতে গত ০৫/১১/২০১২ তারিখ সকালে আইইবি গেট দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের ঢোকার সময় আবারো জাকারিয়াকে দেখে চিনে ফেলে আবারো জাকারিয়াকে মারধর করতে এগিয়ে আসে শাফিন শেখ। তখন জাকারিয়া ভয়ে চিৎকার শুরু করলে ঘটনাস্থলে থাকা শাহবাগ থানা পুলিশ গিয়ে শাফিন শেখকে আটক করে এবং জাকারিয়াকে উদ্ধার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্ত জাকারিয়া শাফিন শেখকে মারধর ও ছিনতাইয়ের ঘটনা স্বীকার করেছে বলেও উল্লেখ করা হয় মামলায়। অভিযুক্ত শাফিন শেখের বিরুদ্ধে বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের জিম্মি করে ভয়ভীতি দেখিয়ে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। তাছাড়া উদ্যানের ফুলবিক্রেতাদের সূত্রে জানা যায়, সে বিভিন্ন ধরনের মাদক ইয়াবা, মদ, গাজা, ফেনসিডিল সেবন ও ব্যবসার সাথে সম্পৃক্ত।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন ফাঁদে ফেলে তাদেরকে ব্ল্যাকমেল করে বিপুল সংখ্যক অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ ও রয়েছে তার বিরুদ্ধে। করোনাকালীন সময় থেকে সে এসব কর্মকাণ্ড পরিচালনা করে আসছেন বলে জানা গেছে।

এ বিষয়ে ভুক্তভোগী এক ঢাবি শিক্ষার্থী তানজিন আল আলামিন বলেন, ‘গত ১৭ আগস্ট সন্ধ্যায় ভুল করে টিএসসি’র ফিমেল ওয়াশরুমে ঢুকে পড়েন। দুইটা ওয়াশরুমে কাছাকাছি হওয়ায় অনিচ্ছাকৃতভাবে তিনি কাজটি করে বসেন। কয়েক সেকেন্ড পরে বাইরে থেকে একটি নারী কন্ঠ শুনে বুঝতে পারেন সেটা ফিমেল ওয়াশরুম। বোঝার সাথে সাথে তিনি বের হয়ে মেল ওয়াশরুমে ঢুকেন। এরপর ওয়াশরুম থেকে বের হলে শাফিন শেখ জানায় ওই ওয়াশরুমের ভেতরে তার গার্লফ্রেন্ড ছিলো। তখন বিষয়টি সম্পর্কে সম্পূর্ন অজ্ঞাত থাকার পরও সৌজন্যতামূলকভাবে একাধিকবার অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করেন। কিছুক্ষণ পর মেয়েটি ওয়াশরুম থেকে বের হলে তিনি তার কাছে ও বারংবার ক্ষমা চান। তানজিন আল আমিনের ভাষ্যমতে ছেলেটি লোক জড়ো করার জন্য অদ্ভুতভাবে চিৎকার করছিলো। মানুষজন জড়ো হলে তিনি আবারও অসংখ্যবার অনিচ্ছাকৃত ভুলের জন্য স্যরি বলে সেখান থেকে চলে আসেন। এরপর সে আবার লোকজন জড়ো করে তাকে সেখানে ডাকে। আল আমিন এর উদ্ধৃতি ছিল ” শুনেছি যাদের ফোন করে ছেলেটি জড়ো করেছিলো তারা সবাই সোহরাওয়ার্দী উদ্যানের ছিনতাই কার্যক্রমের সদস্য। আমি সেখানে তৎক্ষনাৎ না যাওয়ায় সে আমার নামে বিভিন্ন গণমাধ্যমে মিথ্যে ও ভিত্তিহীন অভিযোগ এনে নিউজ করিয়ে আমার সম্মান ক্ষুন্ন করে। পরবর্তীতে আমি তাকে আবার ডেকে এগুলা কেন করলেন জানতে চাইলে সে আমার কাছে ৫ লাখ টাকা দাবি করে এবং টাকা না দিলে আমাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করানোর হুমকি দেয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসেও অভিযোগ দেয়া হয়েছে। তবে আমি কোন সমাধান পাচ্ছি না।”

এ বিষয়ে বক্তব্য জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সাথে যোগাযোগের চেষ্টা করলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয় নি।

268 Views

আরও পড়ুন

চট্টগ্রামে বিমান বিধ্বস্ত : নিহত এক পাইলট

চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ বিমান: আশংকাজনক অবস্থায় দুই পাইলট

জেলা আ.লীগের সভাপতিকে হারিয়ে সুবর্ণচর উপজেলা চেয়ারম্যান হলেন এমপি পুত্র

নওগাঁর পত্নীতলায় উপজেলা পরিষদ নির্বাচনে গাফফার জয়ী

বিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে পারভেজ কবীরের জয়

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব উদযাপন বৃহস্পতিবার

তানোরে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানসহ বিজয়ী হলেন যারা

বিশ্ব গাধা দিবস উদযাপন করবেন যেভাবে

গাইবান্ধার ফুলছড়িতে ভোট বর্জন করলেন চেয়ারম্যান প্রার্থী জিএম সেলিম

শেরপুরে দুই উপজেলার নির্বাচন কাল

পেকুয়ায় কালবৈশাখী ঝড়ে উড়ে গেল দোকান ও বসতঘর

রাঙ্গাবালী ওয়েলফেয়ার ফাউন্ডেশনের কমিটি গঠন