ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  1. সর্বশেষ

চট্টগ্রাম জেলা রোভার’র তিনজন গার্ল ইন রোভার সদস্যের পরিভ্রমণ সম্পন্ন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০২ পূর্বাহ্ণ

Link Copied!

আহমেদ হানিফ :

প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস)’ অর্জনের লক্ষ্যে নগরীর চট্টগ্রাম কলেজ গেইট থেকে পাঁচদিনের জন্য কক্সবাজারের উদ্দেশ্যে এ পরিভ্রমণ শুরু করে কক্সবাজার জেলা প্রশাসকের সাথে সৌজন্য সাক্ষাতের মাধ্যমে পরিভ্রমণ সম্পন্ন করেন।

পরিভ্রমণকারীরা হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গার্ল-ইন- রোভার স্কাউট গ্রুপের রোভার সুরাইয়া হোসেন শান্তা, সরকারি সিটি কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার উম্মে হাবীবা আইরিন ও সাবিনা আক্তার প্রিয়া।

চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মো: মুজাহেদুল ইসলাম চৌধুরী পরিভ্রমণ কর্মসূচির উদ্বোধন করেনছিলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজের রোভার গ্রুপ সম্পাদক মোঃ কামাল উদ্দিন এলটি , সরকারি সিটি কলেজ চট্টগ্রাম এর গার্ল ইন রোভার লিডার সাদিয়া সুলতানা, হাজী মুহাম্মদ মহসিন সরকারি কলেজের রোভার স্কাউট লিডার এবং অন্যান্য রোভার স্কাউট সদস্যরা।

৭-১১ ফেব্রুয়ারি মোট ৫দিন পাঁয়ে হেঁটে তারা এ পরিভ্রমণ সম্পন্ন করেন।গাছ লাগান পরিবেশ বাঁচান ও প্রাথমিক শিক্ষা সহ বিভিন্ন জনসচেতনতামূলক প্রচারণা করছেন। ১ম দিন গাছবাড়িয়া সরকারি কলেজে যাত্রা বিরতি, ২য় দিন লোহাগাড়া উপজেলা পরিষদের ডাক বাংলোতে যাত্রা বিরতি করেন। পরদিন চকরিয়ার উদ্দেশ্যে যাত্রা করে চকরিয়া উপজেলা পরিষদে যাত্রা বিরতি করেন এবং উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ানের সাথে সৌজন্য সাক্ষাত করেন।

এরপর ৪র্থ দিন কক্সবাজারের রামুতে যাত্রা বিরতি নিয়ে ৫ম দিন চূড়ান্ত লক্ষ্যে কক্সবাজার সদরের উদ্দেশ্যে যাত্রা করে পরিভ্রমণের সমাপ্তি করেন।

উল্লেখ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী হিসেবে সুরাইয়া হোসেন শান্তা পরিভ্রমণ সম্পন্ন করেন এবং তিনি অভিজ্ঞতালব্ধ জ্ঞানে বলেন পিআরএসের ক্ষেত্রে এটিই ছিলো সবচেয়ে বড় চ্যালেন্জ তাই সম্পন্ন করতে পেরে বেশ ভালো লাগছে।

এদিকে ৬ই ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রোভার স্কাউট গ্রুপটির সভাপতি ড. শিরীণ আখতার রোভার মেট সুরাইয়া হোসেন শান্তাকে তার সাহসী পদক্ষেপের জন্য দিকনির্দেশনা দেন এবং উক্ত কার্যক্রম সুস্থ, সুন্দর ও নিরাপদে সম্পন্ন করার পরামর্শ দেন। এসময় আরও উপস্থিত ছিলেন চবি রোভার স্কাউট গ্রুপের সম্পাদক এবং রোভার স্কাউট লিডার প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দীন।

উল্লেখ্য, রোভার স্কাউটদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস)’ অর্জনের লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‌্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।

220 Views

আরও পড়ুন

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, সাথে তুমুল বজ্রপাত

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!