ঢাকারবিবার , ২৮ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

শীতের সাথে সাথে পথশিশুদের জীবনেও নামছে দুর্ভোগ

প্রতিবেদক
নিউজ এডিটর
৫ নভেম্বর ২০২০, ৮:৫২ পূর্বাহ্ণ

Link Copied!

হাবিবুন নাহার মিমি

শীতকালের নাম শুনলেই চোখে ভাসে হরেক রকম পিঠাপুলি আর বনভোজনের কথা। কল্পনায় নাকে লাগে কাঁচা খেজুর রসের মন মাতানো ঘ্রাণ। আমাদের কাছে শীত মানে রং-বেরঙের শীতপোশাক, কার পোশাকটা কতো স্টাইলিশ তা নিয়ে কথা কাটাকাটি। যারা ঢাকায় থাকি তাদের তো আজীবনের আক্ষেপ শীত কম পড়ে বলে। ইট পাথরের দেয়ালের ভেতরে হুডি-চাদর-জ্যাকেট-টুপিতে শীতকে ধরাশায়ী করে বিজয়ীর হাসি হাসতে দেখা যায় আমাদের।

কিন্তু যারা হাড়কাঁপানো উত্তুরে বাতাস আর শীতে খালি গায়ে রাস্তার বরফঠান্ডা কংক্রিটের ফুটপাতে থাকে, তাদের কাছে শীতের মানেটা আলাদা। ওরা শীতপোশাকের স্টাইল নিয়ে মাতামাতি করেনা, একটা যেনতেন পোশাক হলেই ওদের চলে। তীব্র শীতে যখন আমাদের কম্বলের নিচ থেকে উঠতেই ইচ্ছে করেনা, তখন ওরা ঠান্ডায় কাঁপতে কাঁপতে পথে পথে ঘোরে খাবার জোগাড়ের আশায়।
শীত নামলে যখন আমরা দলবেঁধে বনভোজনে যাই, ওরা তখন একটা কম্বলের জন্য দোরে দোরে ঘোরে। অনেকসময় দশ-বারো বছরের পথশিশুদের ঘাড়ে থাকে ছোট ভাই বা বোনের দায়িত্ব। নিজের ছেঁড়াফাটা জামা দিয়েই ছোটভাই বা বোনকে জড়িয়ে রেখে কমাতে চায় শীতের তীব্রতা। দূর থেকে দেখে শীত যেন মুখ লুকিয়ে হাসে।
আমাদের জীবনে শীত আনন্দ আর উচ্ছলতা নিয়ে এলেও ওদের জীবনে শীত এক অভিশাপ। কারণ শীতে আমাদের মতো ওদের কম্বলের নিচে অলস বসে থাকলেই হয়না। ওদের রাস্তায় বেরোতে হয়, হাড়কাঁপানো শীত উপেক্ষা করে ওদের খাবার জোগাড়ের সংগ্রাম করতে হয়।
আমরা নিজের ছোট্ট সন্তানটাকে মাঝরাতে তীব্র শীতের মধ্যে ফুটপাতে শুয়ে থাকতে দেখতে পারবো? ওরাও তো না কারো সন্তান। ওদের দেখে কি আমাদের একটুও মায়া লাগে না?

আসুন পথশিশুদের শীত থেকে বাঁচাতে আমরা সবাই নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসি। হোকনা তা কমদামী কম্বল দিয়ে, হোকনা তা একটুখানি উষ্ণ স্নেহ দিয়ে। অন্তত মানুষের কাছে বড়াই করার জন্য হলেও ওদের একটুখানি সাহায্য করুন। আপনার উদ্দেশ্য যাই হোক, ওরা একটুখানি উষ্ণতা পাবে। আসুন উষ্ণতা ছড়িয়ে দিই যে যতটুকু পারি।

475 Views

আরও পড়ুন

নাগরপুরে তীব্র তাপদাহ কারনে হাসপাতালে রোগীদের চাপ বেড়েছে

আনোয়ারায় রায়পুরে সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রদর্শনী ও আনন্দ শোভাযাত্রা

আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের দুর্ভোগ লাঘবে ৩০ কেবি ক্ষমতাসম্পন্ন জেনারেটর দিলেন সাবেক ভূমিমন্ত্রী

নাইক্ষ্যংছড়িতে বিএনপির কর্মী সমাবেশে জেলা সম্পাদক জাবেদ রেজা !! প্রহসনের নির্বাচন বর্জন করুন।

কুষ্টিয়ায় মসজিদ কমিটি নিয়ে সংঘ’র্ষে আ’হত ৫

বিসিএস পরীক্ষা যেনো সড়কে গড়াগড়ির কান্নায় স্বপ্ন হয়ে রয়ে গেল!

কুষ্টিয়ায় সর্বোচ্চ ৪১.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, তীব্র পানি সংকট

নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

উপজেলা নির্বাচন পরিক্রমা...
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ সাংসদ ইবরাহীমের বিরুদ্ধে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় প্রথম ফার্মা সামিট’২৪ অনুষ্ঠিত

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ