ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  1. সর্বশেষ

অন্ধকার কবরের আলো এখান থেকেই প্রস্তুত করে নিয়ে যেতে হবে–চুনতীর সীরাত্নুন্নবী মাহফিলে বক্তারা

প্রতিবেদক
নিউজ এডিটর
১৮ অক্টোবর ২০২২, ৬:২৪ অপরাহ্ণ

Link Copied!

সাত্তার সিকদার,লোহাগাড়া(চট্টগ্রাম)প্রতিনিধি:

শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫২তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) এর ১১তম দিনের অনুষ্ঠান ১৮ অক্টোবর ২০২২খ্রি. মঙ্গলবার চট্টগ্রাম লোহাগাড়া চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে ছদরে মাহফিল ছিলেন লোহাগাড়া ছমদিয়া আশরাফুল উলুম মাদরাসার মুহতামিম আলহাজ্ব শাহ্ মাওলানা মুফতি আমিন উল্লাহ। কালামে পাক থেকে তেলাওয়াত করেন মুহাম্মদ সাইফুল ইসলাম, মাওলানা মুহাম্মদ হেলাল উদ্দিন ফারুকী, হাফেজ ক্বারী মাওলানা ফরিদুল আলম। না’আতে রসূল (সা.) পরিবেশন করেন মুহাম্মদ আবদুল হাই, মুহাম্মদ সালাহ উদ্দিন, আবদুল্লাহ মুহাম্মদ সাফওয়ান, মুহাম্মদ আনোয়ারুল ইসলাম। বাদ আছর অধিবেশনে “সুন্নাহ সমর্থিত বিভিন্ন নফল রোজার বর্ণনা” বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম নাসিরাবাদ মিসবাহুল উলুম মাদরাসার মুহাদ্দিস আলহাজ্ব মাওলানা আজিজুল হাসান।

বাদ মাগরিব অধিবেশনে “মদীনা শরীফের ফজিলত ও রওজা মুবারকের জিয়ারতের গুরুত্ব ও পদ্ধতি” বিষয়ে আলোচনা করেন কক্সবাজার বাস স্টেশন জামে মসজিদের খতিব মাওলানা আবুল ফয়েজ। বাদ এশার অধিবেশনে “মৃত্যুর যন্ত্রণা ও আলমে বারযাখের বিবরণ” বিষয়ে আলোচনা করেন জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদারাসার উপ-পরিচালক আলহাজ্ব মাওলানা আবদুল হক ও “সূরা এখলাসের তাফসীর ও শিক্ষা” বিষয়ে আলোচনা করেন নারায়ণগঞ্জ আব্বাসী মঞ্জিল জৈনপুরি দরবারের মুবাল্লিগ আলহাজ্ব মাওলানা আবদুর রহমান জাবেরী।

বক্তারা বলেন, অন্ধকার কবরের আলো এখান থেকেই প্রস্তুত করে নিয়ে যেতে হবে। তবেই মৃত্যুকালীন কষ্টসহ পরকালের প্রথম মনজিল কবর, পুলসিরাত, হাশরের ময়দান এবং আল্লাহর বিচারের দিন নাজাত লাভ করবে। তাই দুনিয়াই, এখন থেকেই মৃত্যু ও পরকালের জন্য প্রস্তুতি গ্রহণ করি। পাপ ও অন্ধকার ছেড়ে পুণ্য ও আলোর পথে চলি। নির্জনে প্রার্থনার শিশির দিয়ে অতীতের পাপ ধুয়ে ফেলি। মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে নিজের জীবনকে সিক্ত করি। মৃত্যু যেমন সকলের জন্যই অনিবার্য ঠিক তেমনি পরকালের জীবনও সকলের জন্য অবশ্যম্ভাবী, একথায়, দুনিয়ার জীবনের তুলনায় তারা মৃত কিন্তু বারযাখের জীবনের তুলনায় জীবিত। এটা ইলমে গায়েবের বিষয়! এটা নবী-রাসুল (আ) ব্যতীত আর কেউ দেখেন নি, পৃথিবীর অবস্থান রত কোন ব্যক্তির এটা জানা বা দেখা অসম্ভব জীবন ও মৃত্যু মানবজীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। একটি পার্থিব হলেও অপরটি পরলৌকিক ও অনিবার্য। মৃত্যুর আগে মানুষ যেসব আমল করবে, আখেরাতে আল্লাহ তাআলা সেগুলোর প্রতিদান দেবেন।

আল্লাহ তাআলা জীবন ও মৃত্যু- এ দুইটি অমোঘ-বাস্তবতা সৃষ্টি করেছেন কে কত ভাল আমল করতে পারে, তা পরীক্ষা করার জন্য।

চুনতি হাকিমিয়া অনার্স মাস্টার্স মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক হোসাইন ও সিনিয়র শিক্ষক জিয়াউল করিম এর যৌথ সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ হাফিজুল হক নিজামী, মাহফিল মোতওয়াল্লী পরিষদের সাংগঠনিক সম্পাদক শাহজাদা আব্দুল মালেক ইবনে দিনার নাজাত, শাহজাদা তৈয়বুল হক বেদার, মোহাাম্মদ মাহবুবুল হক, শাহযাদা আনোয়ার উল্লাহ সুজাত, শাহযাদা আসমাউল্লাহ ইমরাত, সৈয়দুল হক, মাওলানা আব্দুল মান্নান প্রমুখ।

286 Views

আরও পড়ুন

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, সাথে তুমুল বজ্রপাত

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!