ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

ডেনমার্কে ঈদে মিলাদুন্নবী (দ: ) উদযাপন উপলক্ষ্যে সেমিনার ও পুরস্কার বিতরণী

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১১ অক্টোবর ২০২৩, ৩:৫৬ পূর্বাহ্ণ

Link Copied!

কোপেনহেগেন হতে শহীদুল ইসলাম টিপু,

গত ৭ই অক্টোবর, শনিবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ:) উদযাপন উপলক্ষ্যে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন শহরের হামাদ বিন খলিফা সিভিলাইজেশন সেন্টার (কাতার মসজিদ ) তরুন বাংলাদেশীদের সংগঠন “আহলে সুন্নাহ ইয়ুথ কালচারাল ফোরাম, ডেনমার্ক”এর আয়োজনে অত‍্যান্ত জাকঁজমক ভাবে অনুষ্ঠিত হল, আন্তর্জাতিক ইসলামীক সেমিনার ও ইউরোপিয়েন বাংলাদেশী শিশু-কিশোরদের জন‍্য আয়োজিত ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

দুই পর্বে সাজানো এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসের পলিটিক‍্যাল কাউন্সিলর মোহাম্মদ সাকিব সাদাকাত, প্রধান বক্তা; ইংল‍্যান্ড হতে আগত ব্রিষ্টল সেন্ট্রাল মসজিদের খতিব হাফিজ মওলানা মুফতি ইকরাম উদ্দীন।

বিশেষ বক্তা; জার্মানী হতে আগত বায়তুল মোকাররম, বার্লিন মসজিদের খতিব আল্লামা হেলাল উদ্দিন সিরাজী সাহেব।

সেমিনারে উদ্ভোধনী বক্তব‍্য প্রদান করেন বায়তুল মোকাররম, ডেনমার্কের খতিব আল্লামা ওয়াজি উল্লাহ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেনিশ মুসলিম ইউনিয়নের প্রভাবশালী সংগঠক ও মিনহাজুল কোরআন ইন্টারন‍্যাশনাল ডেনমার্কের প্রেসিডেন্ট ডা: উরফান জহুর আহমেদ, দাওয়াতে ইসলামীর মোবাল্লিগ হাফিজ মওলানা জিসান ওয়ারিস, কাতার মসজিদের খতিব শায়খ আব্দুর রহমান ও হাফিজ মওলানা হামজা আলী সাইফি এবং সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি মোহাম্মদ রাকিবুল ইসলাম।

সংগঠনের সদস‍্য ইয়াছিন আরাফাত তারেক ও শহীদুল ইসলাম টিপুর পরিচালনায় উক্ত সেমিনারে প্রধান অতিথি মোহাম্মদ সাকিব সদাকাত বলেন, হযরত মোহাম্মদ ( স:) ছিলেন সমগ্র মানবজাতির মাঝে শান্তির অগ্রদূত, যার অন‍্যতম প্রমান মিলে তায়েফের ঘটনায়। যখন তায়েফের লোকজন উনাকে পাথর নিক্ষেপে নিক্ষেপে রক্তাক্ত করে ফেলেন তখনো তিনি তায়েফবাসীর হেদায়াত ও বরকত নসিবের জন‍্য মহান আল্লাহর দরবারে দোয়ারত ছিলেন। তিনি প্রবাসীদের দেশ উন্নয়নে অবদান রাখার জন‍্য উদাত্ত আওহান জানান।

প্রধান বক্তা হাফিজ মওলানা মুফতি ইকরাম উদ্দিন সেমিনারে উত্থাপিত ফতোয়া বিষয়ক নানান প্রশ্নের দলিল ভিত্তিক উত্তর উপস্থাপন পুর্বক মুমিন মুসলমান হওয়ার জন‍্য আকিদার গুরুত্ব তুলে ধরেন। এছাড়া অন‍্যান্ন আলোচকেরাও নতুন প্রজন্মের মাঝে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ:) উদযাপনের গুরুত্ব, মা-বাবার প্রতি সন্তানের দায়িত্ব এবং দৈনন্দিন জীবনে হালাল-হারাম ও সুদ সম্পর্কে অবহিত হয়ে মেনে চলার গুরুত্ব আলোচনা করেন।

দ্বিতীয় অধিবেশনে ইউরোপিয় ইসলামীক সাংস্কৃতিক প্রতিযোগিতায় পুরস্কার প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি সহ অতিথিবর্গ গন।

প্রতিযোগিতা ভিবিন্ন গ্রুপে কোরআন তেলাওয়াতে প্রথম স্থান অধিকার করে, ফিনল্যান্ডের নুয়াইমা আলম, ইংল‍্যান্ডের সাজিদা জান্নাত ও ফিনল্যান্ডের তাহসান শাহরিয়ার। ইসলামিক চিত্রাঙ্কনের ভিবিন্ন গ্রুপে প্রথম স্থান অধিকার করে, ডেনমার্কের আয়াত তাহের, ফিনল্যান্ডের আলিশা শাহ সরওয়ার ও সাবাহ রুমাইছা রহমান। ইসলামিক সংগীতের ভিবিন্ন গ্রুপে প্রথম স্থান অধিকার করেন সুইডেনের বুশরা, ফিনল্যান্ডের আফিফা জাহের।
পবিত্র মিলাদুন্নবী (দ: ) উপলক্ষ্যে বর্ণ‍াঢ‍্য এই আয়োজনে ইউরোপের ভিবিন্ন দেশ হতে প্রবাসী বাংলাদেশীরা অনলাইনে ও স্বশরীরে ডেনমার্ক এসে অনুষ্ঠানটি উপভোগ করেন। এ উপলক্ষ্যে আয়োজক সংগঠন মিলাদুন্নবী (দ:) ডিনার ও ব‍্যাপক সাজ সজ্জার আয়োজন করেন।

332 Views

আরও পড়ুন

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ

সজিব মিয়ার কবিতা “মাটি”

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত