ঢাকাশনিবার , ২৭ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

বৈবাহিক প্রতারনার মাধ্যমে মধ্যপ্রাচ্যে গর্হিত কাজে নারী পাচার : থানাকে এজাহার গ্রহণের নির্দেশ

প্রতিবেদক
নিউজ এডিটর
১৫ মার্চ ২০২৪, ২:৪২ পূর্বাহ্ণ

Link Copied!

মানবাধিকার প্রেস বিজ্ঞপ্তি :

বৈবাহিক প্রতারনার মাধ্যমে মধ্যপ্রাচ্যে নারী পাচার পূর্বক তাঁকে অনৈতিক কাজে বাধ্য করার চেষ্টার অভিযোগে দায়েরকৃত এক মামলায় ভিকটিমের আবেদনকে সরাসরি এফআইআর হিসেবে গণ্যের নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম বিজ্ঞ মানবপাচার অপরাধ দমন ট্র্যাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদৌস আলেয়ার আদালত।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাইন্ডেশন – বিএইচআরএফ- এর আইনি সহায়তায় দায়েরকৃত মামলায় বিজ্ঞ আদালত ২১ বছর বয়সী ভিকটিমের জবানবন্দী গ্রহণ পূর্বক উক্ত আদেশ প্রচার করেন ।

ঘটনার বিবরণে প্রকাশ সাতকানিয়া থানাধীন রুপনগর গ্রামের জনৈকা ২১ বছর বয়সী কন্যাকে বিয়ের প্রস্তাব দেয় । জনৈক মধ্যপ্রাচ্য প্রবাসী চট্টগ্রামের বাঁশখালীর দক্ষিণ বরুমছড়া গ্রামের মোঃ আবুল ফজলের পুত্র এইচএম কাউছার উদ্দিন (৩৫) । তার পক্ষে একই ঠিকানার মোহাম্মদ আল্ভীর স্ত্রী শামিমা আক্তার (৩০), ওমর আলীর পুত্র মোহাম্মদ হোসেন ও আবুল ফজলের পুত্র জাহাঙ্গীর আলম সহ আরো ৪/৫ জন মিলে ভিকটিমের অভিভাবকদের মধ্যপ্রাচ্যের দুবাই সিটিতে মেয়ে বিয়ে দিতে রাজী করায় । ৮ লক্ষ টাকা ধার্যে ১০/০৬/২২ ইং বিয়ের কাবিন রেজিস্ট্রি হয় ।

অন্যান্য আসামীদের যোগসাজশে পাসপোর্ট করে ভিকটিমকে তৎ স্বামী প্রবাসী কাউছার উদ্দিন ২৩/১০/২৩ ইং দুবাই নিয়ে যায় । দুবাই সিটির ইতালি ক্লাস্টার ১ নামীয় ভবনের একটি নির্জন ফ্ল্যাটে তাঁকে একাকী রেখে বন্ধু পরিচয়ে অজ্ঞাত দেশী বিদেশী পুরুষের মনোরঞ্জনে ভিকটিমকে বাধ্য করা হয় । এতে সে সম্মত না হওয়ায় তাঁর মোবাইল কেড়ে নেয় এবং মারধর করে গৃহবন্দী করে রাখে । এক পর্যায়ে ভিকটিম লাফ দিয়ে আত্মহত্যা করতে চাইলে প্রতিবেশীরা তাঁকে তালা ভেঙ্গে উদ্ধার করে । বিষয়টি ফ্ল্যাটের আশেপাশের লোকজন জেলে গেলে তাদের চাপের মুখে ১নং আসামী এইচ এম কাউসার উদ্দিন ভিকটিমকে

গত ০৪/১২/২৩ ইং দেশে পাঠিয়ে দিতে বাধ্য হয় । ভিকটিম চট্টগ্রাম বিমানবন্দরে পৌঁছালে পূর্ব থেকে অবস্থান নেয়া মামলার অপারপর আসামীরা তাঁর হাতে থাকা পাসপোর্ট কাগজপত্র কেড়ে নেয় এবং তাঁকে এসব প্রকাশ করলে প্রাণনাশের হুমকি দেয় । ভিকটিমের অভিভাবকগণ বিষয়টি বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন- সাতকানিয়া শাখার সভাপতিকে অবহিত করলে তথ্যানুসন্ধানে ঘটনার সত্যতা পাওয়া যায় । থানায় অভিযোগ করতে গেলে থানার পরামর্শে অদ্য মানবপাচার আদালতে মামলাটি দায়ের হয় ।

ভিকটিম পক্ষে মামলা পরিচালনা করেন বিএইচআরএফ মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহ্সান, এডভোকেট সুনীল কুমার সরকার, এডভোকেট এএইচএম জসীম উদ্দিন, এডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন, এডভোকেট মোঃ সাইফুদ্দিন খালেদ, এডভোকেট মোঃ হাসান আলী, এডভোকেট মোঃ বদরুল হাসান, এডভোকেট মোহাম্মদ জিয়াউদ্দীন (আরমান) ও এডভোকেট কে এম শান্তনু চৌধুরী প্রমুখ

110 Views

আরও পড়ুন

নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

উপজেলা নির্বাচন পরিক্রমা...
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ সাংসদ ইবরাহীমের বিরুদ্ধে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় প্রথম ফার্মা সামিট’২৪ অনুষ্ঠিত

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা