ঢাকাবুধবার , ২১ ফেব্রুয়ারী ২০২৪
  1. সর্বশেষ

সফল চেয়ারম্যান থেকে সফল কৃষক

প্রতিবেদক
নিউজ এডিটর
৩১ ডিসেম্বর ২০২২, ৯:৩৪ অপরাহ্ণ

Link Copied!

এম এ মোতালিব ভুইয়াঃ

মেধা, যোগ্যতা আর আন্তরিকতাই মানুষকে আত্মকর্মশীল হওয়ার স্বপ্ন দেখায়।বোগলাবাজার ইউনিয়ন পরিষদের সাবেক সফল চেয়ারম্যান আহমেদ আলী আপন একজন সফল কৃষক ও সফল খামারি। তার খামার দেখে আশপাশের এলাকার মানুষ এখন গরু পালনে উদ্যোগ নিয়েছে।সফল কৃষক ও সফল খামারি হিসেবে এলাকায় ব্যাপক সুনাম কুড়িয়েছেন। শ্রমিকের সাথে নিজে মাঠে কোমর বেঁধে অংশ নিচ্ছেন ফসল ফলানোর। সেই কাক ডাকা ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত মাঠে কাজ করেন। কখনো হাতে কোদাল কখনো লাঙ্গলের ফলা, আর কখনোবা খেত নিড়ানি কাজে ব্যস্ত হয়ে পড়েছেন তিনি।তার বাড়ী সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার বোগলাবাজার ইউনিয়নের নোয়াডর গ্রামে ।

২০১১ সালে উপজেলার বোগলাবাজার ইউনিয়ন পরিষদ প্রতিষ্ঠা হওয়ার পরে প্রথম নির্বাচনে বোগলাবাজার ইউনিয়ন পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নির্বাচিত হয়ে ছিলেন। অত্যন্ত সততা ও সুনামের সাথে বোগলাবাজার ইউনিয়নকে আধুনিক মডেল হিসেবে গড়ে তোলেন। এজন্য কুড়িয়েছেন অগনিত সুনাম ও সুখ্যাতি। কিন্তু এ বছর জনগণের ব্যাপক চাহিদা থাকলেও নির্বাচনে অংশগ্রহণ করেননি। মনোনিবেশ করেন কৃষি ক্ষেত্রে।

ছাত্র জীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত। লেখাপড়া শেষ করে মাটি ও এলাকার মানুষের টানে জনসেবায় আত্মনিয়োগে জনগণের সুখে দুখে ছুটে চলেন এই নিবেদিত মানুষ।

এখন মনোনিবেশ করেছেন কৃষি ক্ষেত্রে। কৃষি কাজ করেই তিনি বেশ সফল। তিনি নিজের জমিতে একের পর এক ফসল আবাদ করে যাচ্ছেন। এতে রয়েছে তার ব্যাপক সফলতা। তিনি একজন সফল কৃষক ও সফল খামারি। এমনটাই দাবি তার।

সাবেক চেয়ারম্যান আহমেদ আলী আপন বলেন, কৃষি প্রধান দেশে কৃষি আমাদের উন্নয়নের চালিকা শক্তি। কৃষির উন্নয়ন হলে দেশের উন্নয়ন ঘটবে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে এক ইঞ্চি পরিমাণ জায়গা যাতে পতিত না থাকে সেই লক্ষ্যে নিজের জমি গুলোকে নিজ হস্তে আবাদ করছি। এতে একদিকে নিজে লাভবান হচ্ছি অপরদিকে দেশের উন্নয়নে অবদান রাখবে বলে মনে করি।এ বছর তিনি নিজের ৩ একর জমিতে সরিষা আবাদ করেছেন।

কৃষি কাজের অভিজ্ঞতার বর্ণনা দিয়ে তিনি আরো বলেন, মাঝে মধ্যে প্রাকৃতিক কারণে ফসল নষ্ট হলেও তিনি কখনই হাল ছাড়েননি। নতুন উদ্যমে নতুন করে ফসল আবাদ করেছেন। ভালো মাটি ও আবহাওয়া কৃষির জন্য বেশ উপযোগী বলে মনে করেন এই সফল কৃষক।আগে শুধু ধান চাষাবাদ করলেও তিনি এখন সব ফসল ফলান। বর্তমান সময়ের কৃষি প্রযুক্তি তার কাছে খুবই সহজ বলেও মন্তব্য করেন তিনি।

113 Views

আরও পড়ুন

রাঙামাটির পুরাতন বাসস্ট্যান্ডে দু’চালক সংগঠনের সংঘর্ষে রণক্ষেত্র: আহত ২৬

মহাত্মা অশ্বিনী কুমার ছাত্রাবাসের শিক্ষার্থীদের প্রভাত ফেরি ও ফুলেল শ্রদ্ধার্ঘ্য অপর্ণ।

বোয়ালখালীতে জাতীয় শিক্ষা পদকের পুরস্কার বিতরণ সম্পন্ন

দোয়ারাবাজারে মদের চালানসহ কারবারি আটক

বইমেলায় মীরাক্কেলের রাশেদের বই ‘ফিলিং চিলিং’

ঠাকুরগাঁওয়ে সড়কে আঁকা আলপনায় একুশের চেতনা

বোয়ালখালীতে মেয়র গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন কাল

ঢাকা-কক্সবাজার পথে পাঁচ দিনে ৫ বিশেষ ট্রেন।।

কক্সবাজার সৈকতের সুগন্ধা বিচের নাম পাল্টে হলো ‘বঙ্গবন্ধু বিচ’

সাপাহার সরফতুল্লাহ্ মাদ্রাসা কেন্দ্রে ভুয়া ৫৭ জন দাখিল পরীক্ষার্থী আটক

বইমেলায় পাওয়া যাচ্ছে মহিমা নুশরাতের বই “আদুরে ময়নাপাখি”

মেঘনা পেট্রোলিয়াম শ্রমিক ইউনিয়ন সিবিএ’র বিক্ষোভ সমাবেশ ও মিছিল