ঢাকারবিবার , ২৮ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

প্রথম বাঙালি মুসলিম অভিনেত্রী ‘বনানী চৌধুরী’র আজ মৃত্যুবার্ষিকী !

প্রতিবেদক
নিউজ এডিটর
৫ জানুয়ারি ২০২০, ১২:৩৮ পূর্বাহ্ণ

Link Copied!

রফিকুল ইসলাম জসিম ::

বাংলা চলচ্চিত্রে আমরা দেশ জুড়ে অনেক স্বনামধন্য অভিনেত্রী পেয়েছি। কিন্তু আমাদের অনেকের হয়তো অজানা প্রথম বাঙালি মুসলিম অভিনেত্রীর “বনানী চৌধুরী’র কথা৷ তাঁর হাত ধরেই বাংলা চলচ্চিত্রে মুসলিম নায়িকার প্রচলন শুরু হয়।বনানী চৌধুরী সত্যিই অনুসরণীয় ব্যক্তিত্ব।’বাংলা চলচ্চিত্রের উজ্জ্বল এ তারকার আজ ২৫ তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৫ সালের ৫ জানুয়ারি আজকের দিনে এ অভিনেত্রী ঢাকায় মৃত্যুবরণ করেন।

একজন মুসলমান বাঙালি নারী চলচ্চিত্রে নাম লিখিয়ে ইতিহাস গড়েছিলেন এক নতুন প্রতিভা তার নাম বনানী চৌধুরী (আসল নাম বেগম আনোয়ারা নাহার চৌধুরী লিলি)। তাকে ধরা হয় উপমহাদেশের প্রথম স্ববাক চলচ্চিত্রের প্রথম বিএ পাস মুসলমান অভিনেত্রী হিসেবে।

‘চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন’ ছবিতে মাস্টার দা’র স্ত্রীর ভূমিকায় অভিনয় করার পর তিনি সারা বাংলায় প্রশংসিত হন। ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকায় তিনি জহির রায়হান পরিচালিত ‘লেট দেয়ার বি লাইট’ ছবিতে অভিনয় করেন। পঞ্চাশের দশকের শেষার্ধে ঢাকায় তার অভিনীত ছবি হলো—ধীরে বহে মেঘনা, সুখ দুঃখের সাথী, আল্লাহ মেহেরবান, আকাশপরী ইত্যাদি। মঞ্চেও তিনি নিয়মিত অভিনয় করতেন। আকাশবাণী কলকাতায় তিনি নিয়মিত অভিনয় করতেন। চলচ্চিত্রে অভিনয় ছাড়াও বনানী চৌধুরী কলকাতার মঞ্চ ও বেতারের সংগে সংযুক্ত ছিলেন।

বিখ্যাত এই অভিনেত্রী মাগুরা জেলার শ্রীপুর উপজেলার সোনাতুন্দি গ্রামে ১৯১৮ সালে জন্মগ্রহন করেন। বনানী চৌধুরীর পিতার নাম আফসার উদ্দিন। পিতার কর্মস্থল ছিল বনগাতে। শিক্ষাজীবন শুরু হয় ভারতের মুর্শিদাবাদে সাগরদিঘী গ্রামের একটি স্কুলে। অল্প বয়েসেই তার বিবাহ হয়। তার স্বামীর নাম রাজ্জাক চৌধুরী। তবু পড়ালেখা চালিয়ে নেন স্বামীর উৎসাহে। ১৯৪১ সালে ম্যাট্রিক এবং পরে আই এ ও বি.এ পাশ করেন।

মূলত বনানী চৌধুরীর সিনেমা করার পিছনে তার স্বামী রাজ্জাক চৌধুরীর অবদান অনেক। বনানী চৌধুরী ১৯৪৬ সালে বিখ্যাত পরিচালক গুনময় বন্দোপাধ্যায়ের পরিচালনা মুক্তিপায় বনানী চৌধুরী অভিনীত প্রথম ছবি বিশ বছর পরে। এই ছবিতে অভিনয় করে তিনি জয় করে নে লাখো মানুষের হৃদয়। একের পর এক ছবিতে অভিনয় করেছেন এবং জনপ্রিয়তা পেয়েছেন। পেয়েছেন ভক্তদের ভালবাসা।

জহির রায়হানের ‘লেট দেয়ার বি লাইট” সিনেমায় অভিনয় করে তিনি সুনাম অর্জন করেন। ভারতে অভিনীত তাঁর সিনেমার মধ্যে ‘পরশ পাথর’ ‘তপভঙ্গ’“পূর্বরাগ’ মহাস্মশান। এছাড়া , চলার পথে, তৎকালীন সমাজে নারীদের বাড়ির বাইরে প্রবেশে ছিল নিষেধাজ্ঞা। কিন্তু শত বাধা পেরিয় তিনি গড়েছেন এক দৃষ্টান্ত চলচ্চিত্রে। সহজ করে দিয়েছেন তার পরবর্তীতে নারীদের চলচ্চিত্রে অংশগ্রহনের সুযোগ।

ছোটবেলা থেকেতার শিল্পী প্রতিভার পরিচয় মিলতে থাকে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠানে তার অংশগ্রহন এবং পুরস্কারের মাধ্যমে তার প্রতিভা আরো ছড়িয়ে যায় মানুষের মাঝে। অভিযোগ ,মায়াজাল ,পরশ পাথর ,শেষের কবিতা,মহাসম্পদ ,আম্রপালী ,তপসী ,নন্দরামের সংসার বেশ খ্যাতি এনে দেয়।

ঢাকার কিছু উল্লেখযোগ্য তাঁর অভিনিত চলচ্চিত্র ‘ধীরে বহে মেঘনা’ ‘সুখ দুঃখের সাথী’ ‘আল্লাহ মেহেরবান’ ‘আকাশপরী’ প্রভৃতিচলচ্চিত্র জীবনের শুরু থেকে বনানী চৌধুরী কিছু বিখ্যাত মানুষের সাথে কাজ করেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ পাহাড়ী সান্যাল,প্রমথেশ বসু,হেমেন গুপ্ত,নীতিশ বসু,ছবি বিশ্বাস, জহির রায়হান ,জহর গাঙ্গুলীসহ অন্যান্যরা।

167 Views

আরও পড়ুন

নাগরপুরে তীব্র তাপদাহ কারনে হাসপাতালে রোগীদের চাপ বেড়েছে

আনোয়ারায় রায়পুরে সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রদর্শনী ও আনন্দ শোভাযাত্রা

আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের দুর্ভোগ লাঘবে ৩০ কেবি ক্ষমতাসম্পন্ন জেনারেটর দিলেন সাবেক ভূমিমন্ত্রী

নাইক্ষ্যংছড়িতে বিএনপির কর্মী সমাবেশে জেলা সম্পাদক জাবেদ রেজা !! প্রহসনের নির্বাচন বর্জন করুন।

কুষ্টিয়ায় মসজিদ কমিটি নিয়ে সংঘ’র্ষে আ’হত ৫

বিসিএস পরীক্ষা যেনো সড়কে গড়াগড়ির কান্নায় স্বপ্ন হয়ে রয়ে গেল!

কুষ্টিয়ায় সর্বোচ্চ ৪১.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, তীব্র পানি সংকট

নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

উপজেলা নির্বাচন পরিক্রমা...
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ সাংসদ ইবরাহীমের বিরুদ্ধে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় প্রথম ফার্মা সামিট’২৪ অনুষ্ঠিত

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ