ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

বেতারে “জয় বাংলার জয় হামার বঙ্গবন্ধুর জয়” গান প্রচার না করার অভিযোগ

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ মার্চ ২০২২, ১০:৫৩ অপরাহ্ণ

Link Copied!

মোঃ আজিজুল হক নাজমুল
স্টাফ রিপোর্টারঃ

বেতারে প্রচারের জন্য যথাযথ প্রক্রিয়া শেষে রংপুর বেতারের সংগীত প্রযোজকের তত্ত্বাবধানে খ্যাতিমান শিল্পীর মাধ্যমে রেকর্ড করা হয় ” জয় বাংলার জয়, হামার বঙ্গবন্ধুর জয় ‘ শিরোনামে গানটির।
কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা গ্রামের বাসিন্দা, শিক্ষক, শিশু সাহিত্যিক, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার তৌহিদ-উল ইসলামের লেখা এ গানটি খ্যাতিমান ভাওয়াইয়া শিল্পী ভূপতি ভূষণ বর্মার কণ্ঠে সফল রেকর্ডিং শেষেঐতিহাসিক ৭ই মার্চের দুই দিন আগে প্রচারের দিনক্ষণ ঠিক হলেও প্রচার করা হয়নি ‘জয় বাংলা’স্লোগান আর বঙ্গবন্ধু কে নিয়ে লেখা গানটি। অক্লান্ত পরিশ্রম করেও গানটি প্রচার না হওয়ায় ক্ষোভ ও তীব্র নিন্দা জানিয়েছেন শিল্পী ভূপতি ভূষণ বর্মা। দেশ বরেণ্য এই শিল্পী বলেন, জয় বাংলা ‘জাতীয় স্লোগান হওয়ার প্রাক্কালে জয় বাংলার জয়, হামার বঙ্গবন্ধুর জয় গানটি বেতার কর্তৃপক্ষ প্রচার না করায় হতাশ হয়েছি। বঙ্গবন্ধুকে নিয়ে গাওয়া গানটি প্রচার না হওয়ায় আমি মর্মাহত। আর রংপুর বেতার কর্তৃপক্ষের নানান অনিয়মের প্রতিবাদ করায় ও একাধিক বার অভিযোগ করায় সুপরিকল্পিত ভাবে গানটি প্রচার করা হয়নি বলে জানিয়েছেন ‘জয় বাংলার জয়, হামার বঙ্গবন্ধুর জয়’ গানের গীতিকার তৌহিদ-উল ইসলাম। তিনি ক্ষোভ প্রকাশের পাশাপাশি এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়ে আবারও বাংলাদেশ বেতারের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষ্যে বেতারের বিশেষ গ্রেডের খ্যাতিমান ভাওয়াইয়া শিল্পী ভূপতি ভূষণ বর্মা রংপুর বেতারের সংগীত প্রযোজক মিনহাজ উদ্দিন আজাদের তত্ত্বাবধানে ১৬ ফেব্রুয়ারি ২০২২ তারিখে রংপুর বেতারের স্টুডিওতে জয় বাংলার জয়, হামার বঙ্গবন্ধুর জয় গানটি রেকর্ড করা হয়। গান রেকর্ডের পূর্বে শিল্পীর স্বহস্তে লিখিত এ গানটিসহ আরও দুটি গান কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে রেজিস্ট্রার ভূক্ত হয়। রেকর্ডকৃত গানগুলোর কপি প্রচারের জন্য টেপ লাইব্রেরিতে জমা হয় এবং ৫ মার্চ দুপুর ১ টা৪৫ মিনিটে গান তিনটি প্রচারিত হওয়ার কথা ছিল। কিন্তু ওই দিন গান তিনটির প্রচারকালে জয় বাংলার জয়, হামার বঙ্গবন্ধুর জয় শিরোনামে গানটি প্রচার না করে একই শিল্পীর গাওয়া ৯ মার্চ ২০১৫ তারিখে রেকর্ডকৃত জনৈক আব্দুল হামিদের লেখা একটি গান বেতার কর্তৃপক্ষ প্রচার করে। এছাড়াও অভিযোগে গীতিকারের রয়্যালটি (প্রচার স্বত্ব) চাইতে গেলে হেয় প্রতিপন্ন করা, অন্যের লেখা গান ও গীতিনকশা তার নামে প্রচার করে কপিরাইট আইনে ফাঁসানোর অপচেষ্টা করা সহ জাতীয় দিবস সমূহে গীতিনকশা’র রচয়িতা হিসেবে ওই গীতিকারের নাম উদ্দেশ্য প্রণোদিত ভাবে বাদ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

জাতীয় স্লোগান তথা মুজিববর্ষের প্রতি সম্মানার্থে
‘জয় বাংলা ‘জাতীয় স্লোগান হওয়ার প্রাক্কালে রচিত জয় বাংলার জয়, হামার বঙ্গবন্ধুর জয় গানটি বেতারে প্রচার ও রংপুর বেতার কর্তৃপক্ষের অন্যায়, বৈষম্যমূলক আচরণ ও অনিয়মের আইনগত ব্যবস্থাগ্রহণেরও অনুরোধ জানিয়েছেন গীতিকার তৌহিদ -উল ইসলাম।

105 Views

আরও পড়ুন

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ

সজিব মিয়ার কবিতা “মাটি”

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত

ফেনী শহরের বিভিন্ন স্হানে পানি স্যালাইন বিতরণ করেন শিবির নেতাকর্মী’রা