ঢাকারবিবার , ২৮ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

প্রাণিবিদ্যা ও DUNCC’র উদ্যোগে ভিন্ন আঙ্গিকে পালিত হয়েছে বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস ২০২০

প্রতিবেদক
নিউজ এডিটর
২৬ এপ্রিল ২০২০, ১০:৫৫ পূর্বাহ্ণ

Link Copied!

নিগার সুলতানা সুপ্তি :

বিশ্বব্যাপি ব্যাঙ সংরক্ষণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এপ্রিলের শেষ শনিবার সারা পৃথিবীতে একসাথে পালিত হয় ব্যাঙ সংরক্ষণ দিবস। ১২ তম ব্যাঙ সংরক্ষণ দিবস ২০২০ পালিত হয় ২৫ এপ্রিল। তবে প্রতিবারের মতো করে পালিত হচ্ছে না এই বছর। করোনা ভাইরাস মহামারীর জন্য বিশ্বব্যাপি অনলাইন ইভেন্ট এর মাধ্যমে পালিত হয়েছে দিবসটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে ৫ম বারের মতো পালিত হয়েছে দিবস টি। সারাবিশ্ব আজ করোনার ভয়াল থাবায় আতঙ্কিত। প্রতিদিন হাজার হাজার মানুষ নতুন ভাবে আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। চারিদিকে লকডাউন। বলা হচ্ছে, এসময়ে নিরাপদে বাসায় থাকতে। এই সময়ে প্রাণিবিদ্যা বিভাগের ছাত্র ছাত্রীরা নিরাপদে বাসায় থাকার পাশাপাশি বিভিন্ন ভাবে সচেতনতা মূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করছে। তারা বিজ্ঞান ভিত্তিক বা পরিবেশের জন্য সচেতনতা মূলক লেখালেখি দ্বারা মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করছে। কোয়ারান্টাইন এর এই দিন গুলোতে সব কিছু করছে তারা নিরাপদে ঘরে থেকে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও বাংলাদেশ সরকার অতিরিক্ত সচিব, ড. এ, কে, এম, রফিক আহাম্মদ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজাভেশন ক্লাব পর পর ৫ বছর ধরে ব্যাঙ সংরক্ষণে আন্তর্জাতিকভাবে সেভ দি ফ্রগ দিবসটি পালন করে আসছে জেনে শুভেচ্ছাসহ পরিবেশের নিরীহ প্রাণিটির সংরক্ষণে এগিয়ে আসা এই উদ্যোগ টি এবছর ডিজিটাল পদ্ধতিতে করায় সাফল্য কামনা করেছেন । বিভিন্ন প্রতিযোগিতা, সচেতনতা মূলক পোস্টার তৈরীর মাধ্যমে উদযাপিত হয়েছে দিবসটি। বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.হুমায়ুন রেজা খান অনুষ্ঠানের আয়োজনে সার্বিক সহায়তা করছেন। বিভাগের শিক্ষক প্রফেসর ড. নিয়ামুল নাসের অনুষ্ঠান আয়োজনে সার্বিক তত্ত্বাবধান করছেন। পাশাপাশি প্রফেসর নূরজাহান সরকার,আনোয়ারুল ইসলাম,প্রফেসর ড. ফিরোজ জামান, প্রফেসর মুর্শিদা বেগম, মোখলেছুর রহমান, মাহাবুব আলম বিভিন্ন পরামর্শ প্রদান করে অনুষ্ঠান আয়োজনে সহায়তা করছেন। ছাত্র ছাত্রীদের মধ্যে অনলাইনে অনুষ্ঠানের সমন্বয় সাধন করছেন এস এম সাফি এবং আশিকুর রহমান সমী। উল্লেখ্য ২০১৬ সালে আব্দুর রাজ্জাক সরকার, আবু সাইদ রানার উদ্যোগে প্রথম শুরু হয় দিবসটি উদযাপন। দিনে দিনে ছাত্র-ছাত্রীদের মধ্যে সাড়া বাড়তে থাকে। তারই ধারাবাহিকতায়, ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ সালে নিয়মিত পালিত হয় দিবস টি। করোনা ভাইরাসের আক্রমণের কারণে এ বছর নিরাপদে ঘরে বসেই পালিত হয়েছে দিবসটি।

রূপ মাধুর্যে পরিপূর্ণ, অপরূপ সৌন্দর্যে, লাবণ্যে সাজানো আমাদের ধরিত্রী মাতা। তার রূপ-লাবণ্য কে বহুগুণে বাড়িয়ে দিয়েছে তার এই ধরিত্রী মায়ের সন্তান বন্যপ্রানীরা। তাদের রূপ, রং এ সুশোভিত বসুন্ধরা। আর এই বন্যপ্রানীদের অন্যতম একটি অংশ ব্যাঙ। সমানে আসছে বর্ষা কাল। ব্যাঙেদের ভাষা বুঝতে পেরেছিলো প্রাচীন জ্যোতিষী খনা। ব্যাঙ যে বৃষ্টি আসার বার্তা ছড়িয়ে দেয় সকলের মাঝে তা তিনি বলে গিয়েছিলেন তার বচনে। “ব্যাঙ ডাকে ঘ্যাঙর ঘাঙ, শীগ্রই হবে বৃষ্টি জান”।

শুধু তাই নয়। পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ব্যাঙ। বিভিন্ন কীট পতঙ্গ খেয়ে তাদের সংখ্যা নিয়ন্ত্রণ করে এই ব্যাঙ। ব্যাঙ তার শরীরের কয়েক গুন পোকা এক রাতে খেতে পারে। যার ফলে কৃষকদের বন্ধু হিসাবে সেই অনন্ত কাল থেকে সহোযোগিতা করে আসছে ব্যাঙ। মশা দমনেও তার জুড়ি নেই। খাদ্যশৃঙ্খল বাস্তু তন্ত্রে তার অবস্থান গুরুত্বপূর্ণ। কিন্তু ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে ব্যাঙ এর সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। তাদের বাসস্থান, প্রজনন ক্ষেত্র নষ্ট হচ্ছে পরিবেশ দূষনের ফলে। অপরিকল্পিত শিল্পায়ন নগরায়নের ফলে দিন দিন কমছে ব্যাঙ এর সংখ্যা এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ আর বাস্তুতন্ত্র হারাচ্ছে তার নিয়ন্ত্রণ।এছাড়া ব্যাঙ আহরোণ, বিদেশে পাচার সহ বিভিন্ন ঘটনা ঘটছে প্রতিনিয়ত। তাই জনসাধারণের নিকট বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা প্রকৃতির প্রতি সদয় আরচণের আহ্বান জানিয়েছেন।

নিগার সুলতানা সুপ্তি
প্রাণিবিদ্যা বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়।

54 Views

আরও পড়ুন

নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

উপজেলা নির্বাচন পরিক্রমা...
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ সাংসদ ইবরাহীমের বিরুদ্ধে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় প্রথম ফার্মা সামিট’২৪ অনুষ্ঠিত

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা