ঢাকাসোমবার , ৬ মে ২০২৪
  1. সর্বশেষ

অসহায় বৃদ্ধের পাশে ঢাবি শিক্ষার্থী সুপ্তি, সোস্যাল মিডিয়ায় ভাইরাল

প্রতিবেদক
নিউজ এডিটর
১২ ফেব্রুয়ারি ২০২২, ৩:২৯ অপরাহ্ণ

Link Copied!

মোঃ জামিন মিয়া,ঢাবি :

নাম আলী হায়দার। বয়স ৮০ ছুঁই ছুঁই। গ্রামের বাড়ি মাদারীপুর জেলায়। রিক্সা চালান ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। এ বয়সেও রিক্সা চালাতে হচ্ছে, কারণ তার একমাত্র ছেলে প্রতিবন্ধী। বয়সের ভারে নুয়ে পড়েছে সারা শরীর, তবুও দমে যাবার পাত্র নন। কারণ স্ত্রী সন্তানের মুখে দুমুঠো ভাত তুলে দিতে হবে।

আলী হায়দারের আয় রোজগার সামান্য। বয়স্ক লোকের রিকশায় সাধারণত কেউ উঠতে চান না। এটিই মূলত তার স্বল্প রুজির কারণ। যেখানে রুটি রুজির ব্যবস্থা হয় না, সেখানে ঢাকায় থাকার কথা চিন্তাই করতে পারেন না তিনি। বলতে গেলে বাঙালি সমাজে প্রচলিত কথা ‘যেখানে রাইত, সেখানেই কাইত’ অবস্থা হায়দারের। এভাবেই দুঃখে কষ্টে দিন কাটছিল তার।

আলী হায়দার রোকেয়া হলের সামনেও যাত্রীর আশায় ঘুরঘুর করতেন। তবে একদিন এমন এক যাত্রী পেলেন, যে তার ভাগ্যের মোড় কিছুটা হলেও ঘুরিয়ে দেয়।

যাত্রীর নাম নিগার সুলতানা সুপ্তি। পড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। থাকেন রোকেয়া হলে। সুপ্তির অন্য পরিচয়
তিনি ঢাবি রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট(প্রশিক্ষণ ও উন্নয়ন), জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল নিউজ ভিশনের ক্যাম্পাস সম্পাদক ও বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক। হায়দারের করুণ অবস্থা দেখে সুপ্তির বড্ড মায়া হয়। তিনি তখন থেকেই সিদ্ধান্ত নেন, যেভাবেই হোক এই বৃদ্ধ ও অসহায় মানুষটিকে সাহায্য করবেন। যেই ভাবা সেই কাজ।

সুপ্তি শুরু করেন বৃদ্ধ মানুষটিকে সাহায্য করার সংগ্রাম। তিনি ঢাবির বিভিন্ন গ্রুপের পাশাপাশি ব্যক্তিগত টাইমলাইনেও পোস্ট দেন। এগিয়ে আসেন বহু মানুষ। অর্থ সংগ্রহ করার পর তিনি সমস্ত অর্থ তার ভালোবাসার চাচার হাতে পৌঁছে দেন। ইতোমধ্যে সুপ্তির মাধ্যমে বৃদ্ধ হায়দারকে সাহায্যে এগিয়ে আসেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি। তিনি হায়দার আলীকে প্রতি মাসে খরচ দেবার সিদ্ধান্ত নিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এটিএম সামছুজ্জোহা বলেন, “সুপ্তি যে কাজটি করেছে তা একটি নজির তৈরি করলো। সুপ্তিদের মতো সবারই এভাবে অসহায় মানুষের পাশে এগিয়ে আসা উচিত। তাহলেই সমাজ বদলে যাবে। সুপ্তির কাজকে আমরা সাধুবাদ জানাই।”

ঢাবির সাবেক শিক্ষার্থী কলামিস্ট ও প্রাবন্ধিক মোঃ তাসনিম হাসান আবির বলেন, “মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন সুপ্তি। অসহায় বৃদ্ধকে সাহায্য করে তিনি প্রমাণ করলেন বর্তমান সমাজে মানবিকতা এখনও তার স্বীয় জায়গা ধরে রেখেছে। আজকাল যখন নিয়মিতই আমরা পত্রিকায় দেখি যে, সন্তান তার বাবা মাকে শীতের রাতে বাইরে বের করে দিয়েছে বা ঘর থেকে তাড়িয়ে দিয়েছে বা জমির জন্য নির্যাতন করে গৃহহীন করেছে সেখানে সুপ্তি অবশ্যই ব্যতিক্রম। অপরিচিত অসহায় বৃদ্ধাকে সাহায্য করে তিনি অন্যদেরও একটি পথ দেখালেন যে কিভাবে মানুষকে সেবা করতে হয়, কিভাবে অসহায়কে সাহায্য করে মানবধর্ম পালন করতে হয়। আশাকরি তার এই সেবার ধারা অব্যহত থাকবে এবং সমাজের অন্যরাও অসহায়ের পাশে এসে মানবসেবার অবশ্য কাজগুলো করবে”।

আলী হায়দারের প্রতিক্রিয়ার একটি ভিডিও জাগো প্রতিদিনের হাতে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, মানুষের অভূতপূর্ব সাড়া পেয়ে তিনি আবেগে আপ্লুত হয়ে পড়েছেন। তিনি বলছিলেন,”আমি আল্লাহর কাছে আপনাদের জন্য দিন রাত দোআ করমু। এ ছাড়া কি আর করার আছে।”

সুপ্তির সাথে কথা হয় এই প্রতিবেদকের। তিনি বলেন, ” আমাদের আশেপাশের সুবিধাবঞ্চিত মানুষদের পাশে দাঁড়ানো শুধু উচিত নয়, আমাদের নৈতিক দায়িত্বও বটে। আমার সাধ্যানুযায়ী চেষ্টা করেছি কিন্তু আমি সেই সকল মানুষদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমাকে সহযোগিতা করেছেন এবং এখনো করছেন।

এ প্রসঙ্গে রোভার স্কাউটের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েলের একটা উক্তি বলতে চাই, “এই পৃথিবীকে তুমি যেমন করে পেয়েছো,
তার চেয়ে আরও উত্তম করে রেখে যেও”।

150 Views

আরও পড়ুন

বজ্রপাতে অগ্নিদগ্ধ হয়ে খাগড়াছড়িতে নিহত-৩

দুবাই ইন্টারন্যাশনাল সাইন্স ফেস্টে তানযীমুল উম্মাহ আলিম মাদ্রাসা সাইন্স ক্লাবের অংশগ্রহণ

নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে পা হারারো যুবক,আহত ৩

কুবির তিন হলে তিন হাউজ টিউটর নিয়োগ

শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত

মৌলভীবাজারে জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান আব্দুল মতিন খান

আনোয়ারায় মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী পারভীন হাবিবের উঠান বৈঠক

শেরপুরের নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেনের সাথে সাংবাদিকদের মতবিনিময়

আজ থেকে রেলের বাড়তি ভাড়া কার্যকর । জেনে নিন কোন রুটে কত বেড়েছে-

বনানীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা

বিতর্কে জয়ী রাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল

জৈন্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক পেয়ে আনুষ্টানিক প্রচারণা শুরু।