ঢাকাসোমবার , ৬ মে ২০২৪
  1. সর্বশেষ

কাপাসিয়ার মেয়ে ফারিহা পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ তম সমাবর্তনে চারটি স্বর্ণপদক

প্রতিবেদক
নিউজ এডিটর
২০ নভেম্বর ২০২২, ১১:২৩ অপরাহ্ণ

Link Copied!

শামসুল হুদা লিটন, কাপাসিয়া, (গাজীপুর) থেকেঃ

কাপাসিয়ার আলোকিত মেধাবী মেয়ে ফারিহা তাবাসসুম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদ্য অনুষ্ঠিত ৫৩ তম সমাবর্তনে (53rd Convocation, University of Dhaka) চারটি স্বর্ণপদক লাভ করেছেন। তাঁর স্বামী ও সে বর্তমানে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটিতে পিএইচডি গবেষণারত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞাব বিভাগের মেধাবী শিক্ষার্থী ফারিহা উচ্চতর গবেষণা কাজে বিদেশ থাকায় তার পক্ষে তার মা নার্গিস আক্তার সমাবর্তন অনুষ্ঠানে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির হাত থেকে স্বর্ণপদকগুলো গ্রহণ করেন।

সমাবর্তনে ফারিহা যে সব কৃতিত্বের জন্য স্বর্ণপদক পেয়েছেন তা হলো-

১. ফারিহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের হোসেন জামান মেমোরিয়াল স্বর্ণপদক ২০১৯ লাভ করেছেন । ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞান- এ তিন বিভাগের মধ্যে ২০১৯ সনের বিএসএস (সম্মান) পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় এ পদক পেয়েছেন ফারিহা।

২. অধ্যাপক ড. মোঃ মোস্তফা চৌধুরী স্বর্ণপদক ২০১৯ ও পেয়েছে ফারিহা । ২০১৯ সনের বিএসএস (সম্মান) পরীক্ষায় রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে সর্বোচ্চ সিজিপিএ অর্জনের প্রেক্ষিতে এ পদক লাভ করে ।

৩. সে বিশ্ববিদ্যালয়ের সম্মানজনক পদক সেলিমা-এমাজউদ্দীন স্বর্ণপদক ২০১৯ লাভেরও গৌরব অর্জন করে । ২০১৯ সনের বিএসএস (সম্মান) পরীক্ষায় রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ছাত্রীদের মধ্যে সর্বোচ্চ সিজিপিএ অর্জনের প্রেক্ষিতে সে এ সম্মাননা অর্জন করে ।

৪. জননেতা আব্দুর রাজ্জাক স্মৃতি স্বর্ণপদক ২০১৯ও লাভ করে মেধাবী ছাত্রী ফারিয়া তাবাসসুম । সে ২০১৯ সনের বিএসএস (সম্মান) পরীক্ষায় রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় এ পদক লাভ করে।

ফারিহার বাবা ঢাকা উত্তর বাড্ডা কামিল মাদরাসার অধ্যক্ষ বিশিষ্ট ইসলামী স্কলার ও মিডিয়া ব্যক্তিত্ব হযরত মওলানা ড. আলহাজ্ব আনোয়ার হোসেন মোল্লা। তাঁর গ্রামের বাড়ি কাপাসিয়ার চাঁদপুর ইউনিয়নের ঘাটকুড়ি। বহুল পরিচিত মোল্লা বাড়িতে জন্ম ফারিয়ার।

ফারিহা বাবার প্রতিষ্ঠান উত্তর বাড্ডা কামিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষায় অংশ গ্রহণ করে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডে ৫ম স্থান লাভ করেছিল। সে একই মাদরাসা থেকে আলিম পরীক্ষায় অংশ গ্রহণ করে মেয়েদের মধ্যে প্রথম স্থান অর্জন করে।

তাছাড়া সে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে অায়োজিত’ বঙ্গবন্ধু স্কলার বৃত্তি -২০২১ লাভের গৌরব অর্জন করে। সামাজিক বিজ্ঞান অনুষদ ক্যাটাগরিতে সে এ পদক লাভ করে। সারা বাংলাদেশের ১৩ জন মেধাবী ছাত্র বঙ্গবন্ধু স্কলার সনদ লাভ করে। ফরিহা তাবাসসুম বঙ্গবন্ধু স্কলার প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছিলো।

ফারিহার গর্বিত পিতা অধ্যক্ষ ড. আনোয়ার হোসেন মোল্লা সন্তানের এ কৃতিত্বে দারুণ খুশি। তিনি এ প্রতিবেদকের কাছে মহান আল্লাহ তায়ালার অশেষ শুকরিয়া আদায় করে তাঁর অনুভূতি ব্যক্ত করে বলেন, আপনারা সবাই তার জন্য দোয়া করবেন।মহান আল্লাহ যেন তাকে দুনিয়া ও আখিরাতের কল্যাণের পথে পরিচালিত করেন। কল্যাণকর জ্ঞান ও দক্ষতা অর্জনের তাওফীক দান করেন এবং তার অর্জিত জ্ঞান ও দক্ষতা যেন দেশ, জাতি ও মানবতার কল্যাণে কাজে লাগাতে পারে।

351 Views

আরও পড়ুন

বজ্রপাতে অগ্নিদগ্ধ হয়ে খাগড়াছড়িতে নিহত-৩

দুবাই ইন্টারন্যাশনাল সাইন্স ফেস্টে তানযীমুল উম্মাহ আলিম মাদ্রাসা সাইন্স ক্লাবের অংশগ্রহণ

নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে পা হারারো যুবক,আহত ৩

কুবির তিন হলে তিন হাউজ টিউটর নিয়োগ

শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত

মৌলভীবাজারে জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান আব্দুল মতিন খান

আনোয়ারায় মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী পারভীন হাবিবের উঠান বৈঠক

শেরপুরের নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেনের সাথে সাংবাদিকদের মতবিনিময়

আজ থেকে রেলের বাড়তি ভাড়া কার্যকর । জেনে নিন কোন রুটে কত বেড়েছে-

বনানীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা

বিতর্কে জয়ী রাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল

জৈন্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক পেয়ে আনুষ্টানিক প্রচারণা শুরু।