ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

করোনা ভ্যাক্সিন রাজনীতি

প্রতিবেদক
নিউজ এডিটর
১৫ অক্টোবর ২০২০, ৭:৩৭ পূর্বাহ্ণ

Link Copied!

—————-

ক্রমবর্ধমান এই পরিবর্তনশীল বিশ্বে স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিষয়ক যেকোনো সমস্যা ও সমাধান সমধিক গুরুত্বের দাবি রাখে। একদিকে ‘বিশ্বায়ন’ এবং ‘প্রযুক্তির’ পরিবর্ধনশীলতা, অপরদিকে ‘রাজনৈতিক অর্থনীতির’ ক্রমবর্ধমান পরিবর্তন, পৃথিবীকে সময়ের সাথে চ্যালেঞ্জিং করে তুলেছে। স্বাস্থ্য বিষয়ক যেকোনো সমস্যা এবং সমাধানের যে মানদণ্ড প্রি- মডার্ণ বা বিশ্বায়ন পূর্ববর্তী সময়ে বিদ্যমান ছিলো, বর্তমানে এই প্রেক্ষাপটটি সেরকম নয়। সহজ করে বলতে গেলে স্বাস্থ্য বা হেলথ্ এর বিষয়টি এখন রাজনৈতিক একটি বিষয়ে রুপ নিয়েছে।
ইন্ডিয়ানা ইউনিভার্সিটি অফ ল’ এর অধ্যাপক ডেভিড পি. ফিডলার স্বাস্থ্য বা হেলথের বিষয়টিকে বর্তমান পৃথিবীর Balanace of Power হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি তাঁর International Law and Infection Disease(1999) বইতে বিষয়টিকে এভাবেই তুলে ধরেছেন। হেলথ্ বা স্বাস্থ্যের বিষয়কে শুরুতেই তুলে ধরার কারণ হলো বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত সমস্যা এবং মহামারী COVID-19 বা করোনা ভাইরাস ও এর ভ্যাক্সিনেশন এর বিষয়কে একটু ভিন্ন কোণ থেকে তুলে ধরা। বৈশ্বিক এই মহামারীতে এই পর্যন্ত প্রায় সাড়ে তিন কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা দশ লাখ ছাড়িয়েছে। ক্রমবর্ধমানভাবে আক্রান্ত ও মৃতের এই সংখ্যা দেশে দেশে বেড়ে চলেছে।
এখনো পর্যন্ত চীন,জাপান,যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ ভ্যাক্সিনের কয়েকটি ট্রায়াল সম্পন্ন করেছে। অক্সফোর্ডের ভ্যাক্সিন যেভাবে আশার আলোর সঞ্চার করেছিলো, সেভাবেই দপ করে প্রদীপের শিখার মতো নিভে গেছে। সেপ্টেম্বরের শেষের দিকে রাশিয়া তার ভ্যাক্সিনের “সফলতার” বিষয়টিকে বেশ জোর দিয়েই নিশ্চিত করেছে। এদিক থেকে পিছিয়ে নেই শক্তিধর United States of America। ভ্যাক্সিন ঘিরে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন রীতিমতো de facto তে রুপ নিয়েছে। এই যে ভ্যাক্সিনের ‘রাজনীতিকরণ’, এটি নিরাপত্তা বিজ্ঞানের একটি চরম আলোচ্য বিষয়।
নিরাপত্তা বিশ্লেষক Barry Buzan তাঁর A New Framework For Security Analysis(1997) বইতে নিরাপত্তা এবং রাজনীতিকরণের একটা চমৎকার বর্ণনা দিয়েছেন। Buzan(1997) বলেন, যেকোনো নিরপত্তাকরণের চূড়ান্ত রুপ এর রাজনীতিকরণের ফলাফল। যাকে securitization বলা হয়ে থাকে। এখন, তাত্ত্বিকতার এই গণ্ডি পেরিয়ে বিষয়টিকে প্রয়োগে দেখার প্রয়োজনীয়তা অত্যধিক। বিশ্বায়নের এই সময়ে স্বাস্থ্য নিরাপত্তা বা health security বর্তমান কোভিড-19 এর সময় একটি অত্যন্ত অনিবার্য আলোচনার বিষয় হিসেবে দেখা যায়। কিন্তু করোনা ভ্যাক্সিনকেন্দ্রিক বৈশ্বিক চিকিৎসা নিরাপত্তা বা world health security বিষয়টি রাজনীতিকরণের একটি অনিবার্য অংশ হিসেবে দেখা যাচ্ছে। করোনা ভ্যাক্সিন এখন স্বাস্থ্যকে ছাড়িয়ে রাজনৈতিক পরিমন্ডলে রুপ নিচ্ছে।
এক্ষেত্রে Balance of Power এর তাত্ত্বিকতার স্পষ্ট প্রভাব পরিদৃশ্যমান হচ্ছে। এজন্য ডেভিড পি ফিডলার(2020) তাঁর Vaccine Nationalism Politics এর মাঝে ভ্যাক্সিনকেন্দ্রিক এই রাজনীতিকে ‘বৈশ্বিক ক্ষমতা বিভাজনের একটি ফলাফল হিসেবে দেখেছেন। ফলে দেখা যাচ্ছে ভ্যাক্সিন রাজনীতি এখন একটি ‘জাতীয়তাবাদী’ মোড় নিয়েছে। একদিকে উন্নত বিশ্বের দেশগুলো তাদের নিজেদের নাগরিকদের জন্য মিলিয়ন মিলিয়ন ডোজ অর্ডার দিয়ে রাখছে, অপরদিকে অনুন্নত দেশগুলোর ভ্যাক্সিনপ্রাপ্তিতে সমূহ অনিশ্চয়তা দেখা দিচ্ছে।
Bill and Melinda Gates Foundation এর ‘ বৈশ্বিক উন্নয়ন বিভাগের’ প্রধান ক্রিস্টোফার এলিয়াস ভ্যাক্সিনের ‘অসম লাভের’ বিষয়টিকে তুলে ধরেছেন। ক্রিস্টোফার বলেন, আফ্রিকার মতো যেসব অঞ্চলে মহামারীর প্রাদুর্ভাব বেশি, সেসব অঞ্চলে ভ্যাক্সিনের সময়োপযোগী প্রয়োগের বিষয়টি দিন দিন অনিশ্চিত হয়ে পড়ছে। এক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) নিতান্তই একটি ‘কাঠামোকেন্দ্রিক ক্রিয়া’ বা formational actor (barry buzan,1997) হিসেবে কাজ করছে।
তাই সময়ের সাথে সাথে বর্তমান পৃথিবী দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী bloc কেন্দ্রিক বিশ্বব্যবস্থার দিকে বিপজ্জনকভাবে ঝুঁকে পড়ছে। যার ফলে চিকিৎসাসেবার মান মহামারীর এই সময়ে চরম অনিশ্চয়তার দিকে ধাবিত হচ্ছে। ভ্যাক্সিন রাজনীতির এই ধারা বিশ্বকে লাগামহীন মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে প্রতিণিয়ত। তাই নিরাপদ চিকিৎসাসেবা এবং সমতাভিত্তিক স্বাস্থ্যসেবা অত্যন্ত অনিবার্য বিষয়ে রুপ নিয়েছে।
মাহফুজুর রহমান
শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়।

91 Views

আরও পড়ুন

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে