ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময়েও ত্রাণের চাল ও তেল চুরি অমানবিক নয় কি ?

প্রতিবেদক
নিউজ এডিটর
২২ এপ্রিল ২০২০, ১:৩৮ পূর্বাহ্ণ

Link Copied!

মোহাম্মদ মন্‌জুরুল আলম চৌধুরী।

গত ১৯ এপ্রিল’২০ পর্যন্ত সারা বিশ্বে আক্রান্ত মানুষের সংখ্যা ২৩,৪৭,৮৭৫ জন এবং মারা গেছেন ১,৬১,৪০২ জন। এর বিপরীতে গত ২০ এপ্রিল’২০ পর্যন্ত বাংলাদেশে আক্রান্ত ২,৯৪৮ জন এবং মারা গেছেন ১০১ জন। দুঃখজনকভাবে দেশের অর্ধেক এলাকাকে লক ডাউনের আওতায় আনা হয়েছে। এই বৈশ্বিক মহামহারীতে স্বাস্থ্যঝুঁকি রোধকল্পে বাংলাদেশেও বিভিন্ন ধরণের কর্মতৎপরতা গ্রহণ করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ১৬ মার্চ’২০ থেকে এবং সরকারি বেসরকারি অফিস আদালত গত ২৬ মার্চ’২০ থেকে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। পাশাপাশি রেলপথ, দূরপাল্লার যানবাহন, নৌপথে লঞ্চ স্টিমার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। তাছাড়া দুই দফায় ২৫ এপ্রিল’২০ পর্যন্ত সাধারণ ছুটিও বৃদ্ধি করা হয়েছে। মসজিদে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা জারির পাশাপাশি সব ধরণের জন সমাগমের স্থান যেমন শপিং মল, বিপণি কেন্দ্র, পার্ক, বিনোদন কেন্দ্র ইত্যাদিও বন্ধ করে দেয়া হয়েছে। সন্ধ্যা ছয়টার পর ঘর থেকে বের হলেই শাস্তিমূলক আইনি ব্যবস্থা নেয়ার কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে সরকার। মাননীয় প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে করোনা পরিস্থিতি নিজে তদারকি সমন্বয় এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন নিরলসভাবে। এই ভয়াবহ পরিস্থিতি থকে উত্তরণের জন্য প্রায় ৮০ হাজার কোটি টাকার বিভিন্ন প্রণোদনার ঘোষণা দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে গরীব অসহায় দুঃখী মানুষের দুঃখ দুর্দশা ভোগান্তি লাগবের জন্য চাল, তেল অর্থসহ বিভিন্ন সাহায্য সহযোগিতার ঘোষণা দিয়েছেন। দেশের বিভিন্ন অঞ্চলে তা পৌঁছে দেয়া হয়েছে, হচ্ছে জরুরি ভিত্তিতে। ইতোমধ্যে ৫০ লাখ মানুষকে রেশন কার্ড দেয়া হয়েছে। পাশাপাশি আরও ৫০ লাখ রেশন কার্ড ইস্যুর প্রক্রিয়া শুরু হয়েছে যাতে এক কোটি রেশন কার্ডের মাধ্যমে প্রায় পাঁচ কোটি মানুষকে সরাসরি ত্রাণ কার্যক্রমের আওতায় নিয়ে আসা যাবে।
করোনাভাইরাস অদৃশ্য, ছোঁয়াচে বায়ু বাহিত একটি রোগ। কেউ জানে না কে কখন কিভাবে আক্রান্ত হবে। প্রাণঘাতী করোনাভাইরাস যেন সবার ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে এই বুঝি সংক্রমণ করে বসলো। তাই সবাই আতঙ্ক শঙ্কা উদ্বেগ উৎকণ্ঠা নিয়ে জীবন যাপন করছে প্রতিনিয়ত। মুসলমানেরা মহান আল্লাহ্‌ রাব্বুল আলামিনের দরবারে ক্ষমা চাইছেন, গুনাহ মাফ চাইছেন, নিরাপদ থাকার জন্য ইবাদত বন্দেগীতে ব্যস্ত রয়েছেন। পাশাপাশি অন্যান্য ধর্ম্যালম্বীরা নিজ নিজ ধর্মীয় আচার অনুষ্ঠান এবং প্রার্থনায় নিয়োজিত রয়েছেন। অনেক ব্যক্তি, পরিবার, সামাজিক প্রতিষ্ঠান, জন-প্রতিনিধি, ধনাঢ্য ব্যবসায়ী, গ্রুপ ও শিল্প প্রতিষ্ঠান, সমাজসেবী মানুষ, পুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গরীব অসহায় দুঃখী দিনমজুর খেঁটে খাওয়া মানুষের মুখে দুই বেলা খাবার তুলে দেয়ার জন্য আপ্রাণ, প্রাণান্তকর চেষ্টা আর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রমাণ হচ্ছে, মানুষ মানুষের জন্য যা একাত্তরের মুক্তিযুদ্ধের হারানো স্মৃতিকে মনে করিয়ে দিচ্ছে বার বার। কথায় বলে — কয়লা ধুলে ময়লা যায়না। অত্যন্ত পরিতাপের বিষয়, বৈশ্বিক এই মহা দুর্যোগের সময়, মহামারীর সময়, মানুষের বাঁচার জন্য আকুলতা ব্যাকুলতা প্রকাশে দেশের এই ক্রান্তিকালে দরিদ্র মানুষের চাল আত্মসাতের মতো অমানবিক, দুঃখজনক, মর্মান্তিক, মর্মন্তুদ, নিষ্ঠুর, পাশবিক, দানবীয় উৎসব চলছে দেশের বিভিন্ন স্থানে। গত ১০ এপ্রিল’২০ পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খাদ্য বান্ধব কর্মসূচীর অধীন বরাদ্দকৃত ৪০,৮১৭ কেজি চাল উদ্ধার করেছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। রংপুরে এক ব্যবসায়ীর খাটের ভেতর থেকে টিসিবি’এর মাধ্যমে বিক্রির জন্য বরাদ্দকৃত সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। “সরকারি চাল লোপাট করতে গিয়ে নাটোর, জয়পুরহাট ও যশোর কয়েকজন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়েছেন। যাদের মধ্যে আওয়ামী লীগের স্থানীয় নেতারাও রয়েছেন। এছাড়া গাইবান্ধাতে সরকারের ১০ টাকা কেজি দরের বিক্রি করার জন্য দেয়া চাল উদ্ধার করেছে পুলিশ। বগুড়ায় ১০ টাকা কেজি দরের চাল নিয়ে মহিষাবান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. ওয়াজেদ হোসেন এবং কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজিউল হকের বিরুদ্ধে অনিয়মের মামলা করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম, ঝালকাঠি, খুলনা, বরিশাল, সাতক্ষীরা, নাটোর, রংপুরসহ সারাদেশে সরকারি ত্রাণ বিতরণে অনিয়ম দুর্নীতির অভিযোগ রয়েছে। {সূত্রঃ দৈনিক ইনকিলাব, ১২এপ্রিল’২০}। পাশাপাশি সরকারি ত্রাণ আত্মসাতকারীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা দ্রুত তদন্ত করে চার্জশিট দাখিল করা হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ । গত ১৬ এপ্রিল’২০ তারিখে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান এ কথা বলেন। ইকবাল মাহমুদ বলেন, “কমিশন এ পর্যন্ত চারটি জায়গায় এ জাতীয় ঘটনার সত্যতা পেয়েছে। ঢাকা, মানিকগঞ্জ এবং বগুড়ার চারটি ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। ইতোমধ্যেই কমিশন থেকে এসব মামলার তদন্ত সম্পন্ন করে দ্রুত চার্জশিট দাখিলের নির্দেশনা দেওয়া হয়েছে। দুদক দ্রুত আসামিদের শাস্তি নিশ্চিত করতে প্রসিকিউটিং সংস্থা হিসেবে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ দায়িত্ব পালন করবে। অপরাধীদের শাস্তি নিশ্চিতের মাধ্যমে দুদক এ জাতীয় অপরাধ দমনে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ”। {সূত্রঃ সারাবাংলা / এসজে /পিটিএম, ১৬ এপ্রিল’২০}।

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার একটি ইয়নিয়নের চেয়ারম্যান সাংবাদিকদের (ক্যামেরার) সামনে ত্রাণের চাল বিতরণ করেন। অতপর সাংবাদিকরা চলে গলে গরীব অসহায় দুঃখী মানুষদের নিকট থকে সে চাল তাঁর দলের লোকজন কেড়ে নিয়ে নেয়। এঘটনার সত্যতা প্রমাণ পাওয়ার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় চেয়ারম্যান এবং মেম্বারকে বরখাস্ত করেছেন। অনেক স্থানে ত্রাণ চাইতে গিয়ে চেয়ারম্যানের হাতে অনেকেই প্রহৃত হয়েছেন। এবং তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার খবর প্রকাশ পেয়েছে। প্রকাশিত ঘটনার বাইরে যে আরও চাল বা তেল আত্মসাৎ হচ্ছে না, মানুষের ত্রাণ নিয়ে ছিনিমিনি খেলা চলছে না, ত্রাণ-আত্মসাৎকারীরা যে ধরা ছোঁয়ার বাইরে রয়ে যাচ্ছে না তা তো আমাদের অজানা। অবস্থাদৃষ্টে মনে হয় গ্রামের চেয়ারম্যান মেম্বারদের বেশির ভাগই চাল বা ত্রাণ চোর! এদের অনেকেরই হাবভাব দেখে মনে হয় একটা একটা যেন বিরাট ভি আই পি! মাননীয় প্রধানমন্ত্রী ত্রাণ বরাদ্দের সময় গরীব অসহায় দুঃখী মানুষের ত্রাণ নিয়ে ছিনিমিনি না খেলার জন্য কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন। আমরা বুঝিনা যেখানে আমাদের কারো জীবনের কোনো নিশ্চয়তা নেই। জানিনা কে কখন আক্রান্ত হয়ে পড়ি সেখানে এসব লোকগুলো কি উপাদান দিয়ে তৈরি? মনে প্রশ্ন জাগে এরা কি মানুষ ? তাঁদের মনুষ্যত্ববোধ, মানবতা, নৈতিকতা, ধর্মীয় বিশ্বাস ও অনুভূতি, মানুষের প্রতি সহানুভূতি, মমত্ববোধ, দয়া, মায়া কর্পূরের মতো কোথায় উবে গেল ? যে বা যারা গরীবের ত্রাণ আত্মসাৎ বা চুরি করে যা অর্জন করবে তা ভোগ করার জন্য তাঁদের উত্তরাধিকারীদের কেউ কি আদৌ বেঁচে থাকবে কিনা সে গ্যারান্টি কোথায় ? যেখানে নিজের নিঃশ্বাসের বিশ্বাস নেই। ত্রাণ আত্মসাৎকারী এসব নরপিশাচ, পাষান্ড বর্বর বন্য জানোয়াররা কখনোই মানুষ হতে পারে না। এসব অমানুষদের এ পৃথিবীতে বেঁচে থাকার কোনো যুক্তিসঙ্গত কারণ আছে বলে মনে হয় না। তাই যাতে মানুষের দুর্যোগ দুর্ভোগ ভোগান্তির সময় মানুষের অসহায়ত্বকে পুঁজি করে অমানবিক ও অবৈধ উপায়ে সম্পদের পাহাড় গড়ে তুলতে না পারে সেজন্য এসব ত্রাণ আত্মসাৎকারীদের ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদন্ড কার্যকর করা সময়ের দাবী। অচিরেই এদের এদের ভয়ংকর থাবা নস্যাৎ করে দিতে হবে অন্যথায় দেশের দুঃখী মানুষ শান্তি পাবে না। অত্যন্ত সুখের বিষয় গত ২০ এপ্রিল’২০ জেলা পর্যায়ে ত্রাণ কার্যক্রম তদারকি এবং সমন্বয়ের জন্য ৬৪ জেলায় ৬৪ জন সচিবকে দায়িত্ব দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। সচিবেরা দায়িত্বপ্রাপ্ত জেলার সাংসদ, জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ ও সমন্বয় করে করোনাভাইরাস-সংক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম পরিচালনা তত্ত্বাবধান ও পরিবীক্ষণ করবেন। আমাদের প্রত্যাশা জনগণের দোরগোড়ায় ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়ার এই মহৎ উদ্যোগ সফল হবে এবং গরীব অসহায় মানুষ তাঁদের কাঙ্ক্ষিত ত্রাণসামগ্রী রষ্ট্রের কাছ থকে বুঝে পাবে যা তাঁদের ন্যায্য অধিকার।

82 Views

আরও পড়ুন

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!