ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  1. সর্বশেষ

২২ বছর পর পলাশবাড়ীর কৃষক হাসান আলী হত্যা মামলায় ৮ জনের আমৃত্যু কারাদন্ড

প্রতিবেদক
নিউজ এডিটর
১৮ নভেম্বর ২০২১, ১১:০৭ অপরাহ্ণ

Link Copied!

আব্দুল মুনতাকিন জুয়েল, গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ

গাইবান্ধা জেলার পলাশবাড়ী আর্দশ ডিগ্রী কলেজের অধ্যক্ষ নিয়োগ কে কেন্দ্র করে উপজেলার এক কৃষককে হত্যা মামলায় সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা জামায়াতের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ নজরুল ইসলাম লেবু,সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবু তালেব গাওড়া সহ ৮ জনকে আমৃত্যু কারাদন্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলায় ৭ জনকে বেকসুর খালাস দেয়া হয়। হত্যার স্বীকার কৃষক হাসান আলী পলাশবাড়ী উপজেলার আমবাড়ীর মমিন উদ্দীনের পুত্র।

জেলা দায়রা ও জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক আসামিদের উপস্থিতিতে ১৮ নভেম্বর বৃহস্পতিবার দুপুর পৌনে ১টার দিকে এ রায় দেন। রায় ঘোষণার পর দন্ডপ্রাপ্তদের স্বজনরা কান্নায় ভেঙ্গে পড়েন।

রায়ে দন্ডিতরা হলেন- সাবেক অধ্যক্ষ নজরুল ইসলম লেবু, আবদুর রউফ, শাহ জালাল , গোলাম মোস্তফা ওরফে গোলাম আযম, তার ভাই শাহ আলম, ফারুক মিয়া, মিজানুর রহমান ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবু তালেব ওরফে গাওরা তালেব। তাদের বাড়ি পলাশবাড়ি উপজেলায় বিভিন্ন গ্রামে।

এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্র পক্ষের আইনজীবি এ্যাড ফারুক আহমেদ প্রিন্স ও নিহত কৃষক হাসান আলীর পরিবার।দীর্ঘ ২২ বছর পর তারা এ মামলায় ন্যায় বিচার পেয়েছে। অপর দিকে আসামি পক্ষের আইনজীবী এ্যাড সিরাজুল ইসলাম বাবু এ রায়ে অসন্তোষ প্রকাশ করে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানান।

মামলার এজাহার অনুযায়ী জানা যায়, গত ১৯৯৯ সালের আগস্ট মাসে পলাশবাড়ী উপজেলার সদরে আমবাড়ি গ্রামের পৌর শহরের আদর্শ ডিগ্রী কলেজে অধক্ষ্য নিয়োগ কে কেন্দ্র করে ওই কলেজের অধ্যাপক বীরমুক্তিযোদ্ধা মো. আব্দুল মান্নানের সঙ্গে উপজেলা চেয়ারম্যান ও জেলা জামায়াতের সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম লেবুর বিরোধ দেখা দেয়। পরে এই ঘটনাকে কেন্দ্র করে নজরুলের লোকজন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের ওপর হামলা চালায়। এ সময় পাশের সুইগ্রামের কৃষক হাসান আলী অধ্যক্ষ বীরমুক্তিযোদ্ধা আব্দুল মান্নানকে বাঁচাতে এগিয়ে এলে তিনিও গুরুতর আহত হন। পরে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পরদিন কৃষক হাসান আলীর মৃত্যু হয়। এ ঘটনায় হাসান আলীর বড় ভাই আবুল কাশেম ১৯৯৯ সালে ২৪ আগস্ট পলাশবাড়ী থানায় হত্যা মামলা করেন। মামলায় ১০ জনকে নামীয় ও অজ্ঞাত পরিচয় ১০ থেকে ১৫ জনকে আসামি করা হয়। তদন্ত শেষে ২০০০ সালের ৩১ মে আদালতে অভিযোগ পত্র দাখিল করে পলাশবাড়ী থানা পুলিশ। চলতি বছর ৩ মার্চ সাক্ষ্য গ্রহণ শেষ হয়। অবশেষে ১৮ নভেম্বর রায় ঘোষণা করলো জেলা ও দায়রা জজ আদালতের বিচারক।

62 Views

আরও পড়ুন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক

না ফেরার দেশে চলে গেলেন ইবির গণিত বিভাগের মেধাবী ছাত্রী সামিয়া

বোয়ালখালীতে আগুনে পুড়েছে ৩টি দোকান