ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  1. সর্বশেষ

বাংলাদেশের এটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ

প্রতিবেদক
নিউজ এডিটর
২৯ সেপ্টেম্বর ২০২০, ২:০২ পূর্বাহ্ণ

Link Copied!

স্টাফ রিপোর্টার ঢাকাঃ

করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশের এটর্নি জেনারেল এবং বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান সিনিয়র এডভোকেট মাহবুবে আলম গত ৪সেপ্টেম্বর/২০ কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হলে ওইদিন থেকেই সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। দ্বীর্ঘ ২৩দিন মৃত্যুর সাথে লড়াই করে চিকিৎসাধীন অবস্থায় সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)এ রবিবার সন্ধা আনু: সাড়ে ৭টায় মৃত্যু বরন করেন তিনি। (ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

তাঁর মৃত্যুতে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের সভাপতি ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ কেন্দ্রীয় সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য এডভোকেট শহীদুল ইসলাম টিটু, সংগঠনের সাধারণ সম্পাদক এডভোকেট জিয়াউল হক চৌধুরী বাবু ও সংগঠনিক সম্পাদক চৌধুরী তানভীর আহম্মেদ শোক প্রকাশসহ শোকসন্তস্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

উল্লেখ্য, প্রায় পঞ্চাশ বছর যাবৎ উচ্চ আদালতে আইন চর্চা করেছেন বৃহত্তর ঢাকার মুন্সীগঞ্জে জন্মগ্রহণকারী এই কৃতি সন্তান। তিনি ছিলেন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা অ্যাটর্নি জেনারেল। দেশের ১৫তম অ্যাটর্নি জেনারেল হিসেবে ২০০৯ সালের ১৩ই জানুয়ারি থেকে দায়িত্ব পালন করছিলেন তিনি। এর আগে ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দীর্ঘকাল একজন আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্টে প্র্যাকটিস করেছেন। সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের নেতৃত্বও দিয়েছেন। উনি একমাত্র ব্যক্তি যিনি সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং সভাপতি ছিলেন। মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মৌছামান্দ্রা গ্রামে ১৯৪৯ সালের ১৭ই ফেব্রæয়ারি মাহবুবে আলম জন্ম গ্রহণ করেন।

বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মমুজিবুর রহমানের হত্যাকাÐের মামলায় আইনজীবী হিসেবে যুক্ত ছিলেন মাহবুবে আলম। তিনি সংবিধানের পঞ্চম, সপ্তম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী মামলার রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী ছিলেন। এ ছাড়া তিনি বিডিআর বিদ্রোহ হত্যা মামলা, এবং সর্বোচ্চ আদালতে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধ মামলার মতো অনেক আলোচিত মামলার আইনজীবী ছিলেন। অ্যাটর্নি জেনারেল হিসেবে পদাধিকারবলে তিনি বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন।

এদিকে বাংলাদেশের এটর্নি জেনারেল এবং বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান সিনিয়র এডভোকেট মাহবুবে আলমের মৃত্যুতে আইন অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

72 Views

আরও পড়ুন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক

না ফেরার দেশে চলে গেলেন ইবির গণিত বিভাগের মেধাবী ছাত্রী সামিয়া

বোয়ালখালীতে আগুনে পুড়েছে ৩টি দোকান