ঢাকাশনিবার , ১১ মে ২০২৪
  1. সর্বশেষ

প্রকৃতির লুকানো রত্ন অন্বেষণ: সীতাকুন্ড ভ্রমন

প্রতিবেদক
আবু সুফিয়ান সরকার শুভ
১৫ জানুয়ারি ২০২৪, ৩:৫১ অপরাহ্ণ

Link Copied!

সোহেল রানা

ভ্রমণ আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। আমাদের শরীর আর মনের সুস্থতার জন্য ভ্রমন খুবই কার্যকারী। ভ্রমন আমাদের ক্লান্তি ও গ্লানিতে ভরে ওঠা মনকে পুনরায় সতেজ করে তুলে। আমি একজন ভ্রমন পিপাসু মানুষ।

চন্দ্রনাথ পাহাড়, খৈয়াচড়া ঝর্ণা, মহামায়া লেক, গুলিয়াখালী সমুদ্র সৈকত -চারটি অত্যাশ্চর্য গন্তব্য যা দু: সাহসিক কাজ এবং প্রাকৃতিক সৌন্দর্যের অগণিত কাহিনী ধারণ করে। সাকিব, সৌরভ, আলতাব, আলহাজ, ফয়সাল, ছোট ভাই রাকিব আর আমি এই লুকানো ধনগুলি অন্বেষণ করার জন্য সীতাকুণ্ডে ভ্রমন করেছিলাম। প্রকৃতির কোলে সান্ত্বনা খুঁজতে বরাবরই আমরা সবাই আগ্রহী ভ্রমণকারী। ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে আমরা চট্টগ্রামের উদ্দেশ্য রোমাঞ্চকর যাত্রা শুরু করেছিলাম।

আমরা সীতাকুণ্ড, চন্দ্রনাথ পাহাড়, গুলিয়াখাল সমুদ্র সৈকত, খৈয়াছড়া ঝর্ণা এবং মহামায়া লেক ঘুরে দেখার সিদ্ধান্ত নিলাম। আমাদের জন্য অপেক্ষা করা দুঃসাহসিক কাজগুলির জন্য আমরা আমাদের প্রত্যাশাকে ধরে রাখতে পারছিলাম না । আমাদের ভ্রমণপথের গন্তব্য স্টেশন ছিল সীতাকুণ্ড। প্রাকৃতিক সৌন্দর্য এবং শান্তির জন্য পরিচিত, এই লুকানো রত্নগুলো অন্বেষণ করতে আমরা খুবই আগ্রহী ছিলাম। আমরা সবুজ পাহাড় বরাবর হাঁটছিলাম আর শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখে বিস্মিত হচ্ছিলাম। দীর্ঘ ট্রেন যাত্রার পর শীতল হাওয়া আমাদের মুখকে সতেজ করে তুলেছিল। চন্দ্রনাথ পাহাড়, একটি পবিত্র উপাসনা এবং শান্তির স্থান। সিঁড়ি বেয়ে চূড়ায় উঠতেই মনোরম দৃশ্য আমাদের নিঃশ্বাস কেড়ে নিল। জায়গাটির নির্মলতা আমাদের আচ্ছন্ন করে রেখেছিল। সেখান থেকে আমরা গুলিয়াখাল সমুদ্র সৈকতের দিকে রওনা হলাম। সমুদ্রের নোনতা বাতাস আমাদের ফুসফুসকে ভরিয়ে দিয়েছিল, স্বাধীনতা এবং আনন্দের অনুভূতিতে উদ্দীপিত করেছিল। সন্ধ্যা নামার আগেই আমরা মহামায়া লেকের দিকে রওনা হলাম, মহামায়া লেক পাহাড়ের মাঝে অবস্থিত একটি শান্ত স্বর্গ। লেকের ঝিকিমিকি পানি অস্তগামী সূর্যের রং প্রতিফলিত করে, যা একটি মনোরম দৃশ্য তৈরি করে। লেকের ধারে আমরা সবাই বসে গল্প এবং স্বপ্ন ভাগ করে নিলাম যা আমাদের আরও বেশি বন্ধনে আবদ্ধ করেছিলো। খৈয়াছড়া ঝর্না থেকে ফিরে আসার সময় দুইজন ইউটিবার এর সাথে আমাদের পরিচয় হয়েছিল। তারাও ভ্রমন শেষে ঢাকায় ফিরে আসার জন্য প্রস্তুতি নিচ্ছিল। আমরা সবাই ঠিক করলাম সবাই একসাথে ঢাকা ফিরবো তার আগে চট্টগ্রামের বিখ্যাত খাবার উপভোগ করবো, সবশেষে আমরা চট্টগ্রামের বিখ্যাত খাবার উপভোগের মাধ্যমে আমরা আমাদের চট্টগ্রামের যাত্রা শেষ করলাম। সুস্বাদু খাবার আমাদের হৃদয়কে তৃপ্তি ও আনন্দে ভরিয়ে দিয়েছিলো। ভ্রমনটি আমাদের বন্ধুদের সবাইকে আরও কাছে নিয়ে এসেছিল, এবং আমরা জানতাম যে এই মুহূর্তগুলি চিরকাল আমাদের হৃদয়ে গেঁথে থাকবে। যদিও আমাদের ভ্রমণের অভিজ্ঞতা সবচেয়ে সৃজনশীলভাবে অসাধারণ নাও হতে পারে, আমরা যে বন্ধনগুলি তৈরি করেছি এবং আমরা যে জায়গাগুলি অন্বেষণ করেছি তা এটিকে একটি অবিস্মরণীয় অ্যাডভেঞ্চার করে তুলেছে ।

সোহেল রানা
ইতিহাস বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

232 Views

আরও পড়ুন

সফল অভিযান
আদালতের নির্দেশনায় জব্দকৃত বালু বিলিয়ে দিলেন বারবাকিয়া রেঞ্জ

মাধবী পালের কবিতা “ভালোবাসি প্রকৃতি”

প্রথম ধাপে শেরপুরের দুই উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা

শিক্ষকদের সাথে ‘ঔদ্ধত্যপূর্ণ আচরণ’ অফিস সহকারীর, প্রশ্রয়ের অভিযোগ সাবেক বিভাগীয় প্রধানের বিরুদ্ধে

বুটেক্সের প্রথম দিনের ভর্তি শেষে ৬০ শতাংশ আসন ফাঁকা

চট্টগ্রামে বিমান বিধ্বস্ত : নিহত এক পাইলট

চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ বিমান: আশংকাজনক অবস্থায় দুই পাইলট

জেলা আ.লীগের সভাপতিকে হারিয়ে সুবর্ণচর উপজেলা চেয়ারম্যান হলেন এমপি পুত্র

নওগাঁর পত্নীতলায় উপজেলা পরিষদ নির্বাচনে গাফফার জয়ী

বিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে পারভেজ কবীরের জয়

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব উদযাপন বৃহস্পতিবার

তানোরে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানসহ বিজয়ী হলেন যারা