ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

পবিত্র কাবা শরীফসহ আরব বিশ্বে কুসুফ নামাজ আদায়

প্রতিবেদক
নিউজ ভিশন ধর্ম ডেক্স
২৬ অক্টোবর ২০২২, ১২:১৪ অপরাহ্ণ

Link Copied!

এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের কিছু অংশে মঙ্গলবার (২৫ অক্টোবর) দেখা গিয়েছিল সূর্যগ্রহণ। ইসলামি সুন্নাহ অনুসারে এ সময় কুসুফ বা সূর্যগ্রহণের নামাজ আদায় করা হয়েছে সৌদি আরবের বায়তুল্লাহ শরিফসহ বিভিন্ন মসজিদে।

আরবনিউজের প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবে সূর্যগ্রহণের ব্যাপ্তি ছিল স্থানীয় সময় সকাল ১১টা ৫৮ মিনিট থেকে বিকাল ৪টা ২ মিনিট পর্যন্ত মোট চার ঘণ্টা চার মিনিট। সৌদি আরবের সব স্থানেই কমবেশি বিভিন্ন মাত্রায় সূর্যগ্রহণ দেখা গেছে।

আরব বিশ্ব, ইউরোপ, পশ্চিম এশিয়া এবং উত্তর-পূর্ব আফ্রিকার বেশিরভাগ অংশে আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে। এ সূর্যগ্রহণ সবচেয়ে বেশি দেখা যায় রাশিয়ার সাইবেরিয়ার নিজনেভার্তোভস্ক শহরে। এটি ছিল বছরের দ্বিতীয় ও শেষ গ্রহণ।

এদিকে জোহর নামাজের পর দুপুর ১টা ৪৫ মিনিটে কাবা শরিফে সূর্যগ্রহণের বিশেষ নামাজ ও খুতবা পাঠ করা হয়। খুতবা পাঠ করেন কাবা শরীফের অন্যতম সিনিয়র ইমাম শেখ বন্দর বালিলাহ।

কাবা শরীফ ছাড়াও দেশটির অধিকাংশ মসজিদে এ নামাজ আদায় করা হয়েছে। সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের সময় নামাজ আদায় করা মহানবী হযরত মুহাম্মদের (সা.) অন্যতম সুন্নাত।

হযরত আয়েশার (রা.) উদ্ধৃতি দিয়ে বুখারী শরীফের হাদিসে বলা হয়েছে, ‘রাসূলুল্লাহর (সা.) যুগে একবার সূর্যগ্রহণ হলো। তখন তিনি লোকজনকে সাথে নিয়ে নামাজ পড়লেন। এতে তিনি দীর্ঘক্ষণ ধরে কিয়াম, রুকু ও সিজদা করেন। মোটকথা অনেক দীর্ঘসময় ধরে তিনি এ নামাজ আদায় করেন। অতঃপর সূর্যগ্রহণ কেটে যাওয়ার পর তিনি নামাজ বন্ধ করলেন। এরপর তিনি মানুষের সামনে বয়ান দেন। আল্লাহর প্রশংসা ও গুণাবলি বর্ণনা করে বলেন, নিশ্চয় সূর্য ও চাঁদ আল্লাহর নিদর্শনসমূহের মধ্যে দু’টি নিদর্শন। কারো মৃত্যু বা জীবনের কারণে এদের গ্রহণ লাগে না। সুতরাং তোমরা যখন তা দেখবে, তখন আল্লাহকে ডাকবে, তাকবির দেবে, নামাজ পড়বে এবং সদকা করবে।’

উল্লেখ থাকে যে, আগামী ৮ নভেম্বর সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে আরব বিশ্ব থেকে এ চন্দ্রগ্রহণ দেখা যাবে না। এটি মূলত দেখা যাবে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পশ্চিম উপকূলীয় এলাকায়।

272 Views

আরও পড়ুন

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে