ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ

বইমেলায় ‘ঊষাতন চাকমা’র কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৫ অপরাহ্ণ

Link Copied!

অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষে কবি ঊষাতন চাকমা’র দ্বিতীয় ও বাংলা ভাষায় প্রথম কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’ প্রকাশিত হয়েছে । চমৎকার ডিজাইনের এ বইটি ঢাকার স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ‘এবং মানুষ প্রকাশনী’ প্রকাশ করেছে । প্রচ্ছদ করেছেন শ্যামল হুদা। মূল্য রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা। বইটি ‘এবং মানুষ প্রকাশনী’র ১৮৩ নম্বর স্টলে ২৫% ডিসকাউন্টে পাওয়া যাবে।

‘পাহাড়সম হৃদয়’ কবি ঊষাতন চাকমার এক অনবদ্য সৃষ্টি। ৬৪ পৃষ্ঠার এ বইটিতে আছে ৫৫ টি কবিতা। এ সব কবিতায় লেখকের চারপাশের যাপিত জীবনের গল্প, মনের কথা, বাস্তবতা, অস্থিরতা, চেতনা, পাহাড়, প্রকৃতি ও প্রেম, আনন্দ-বেদনার সহজাত অনুভূতি নিয়ে কাব্যিক ভাষায় প্রকাশ করেছেন।

এবং মানুষ প্রকাশনী প্রকাশক ও সম্পাদক কবি ও গল্পকার আনোয়ার কামাল বলেন, পাহাড়ি জনপদের এই কবির কবিতায় পাহাড়ের মানুষের আত্মবেদনার মর্মরিত বিচ্ছুরণ অনুরণিত হয়েছে। কবি তাঁর যাপিত জীবনে স্বপ্নময় পৃথিবীকে এক অনিন্দ্য সুন্দর আবাসভূমি হিসেবে দেখতে চান। ফলে তিনি তাঁর হৃদয়ের ঔদার্য দিয়ে পাহড়ের সমান হৃদয় ধারণ করতে পেয়েছেন।

ঊষাতন চাকমা ছাত্রজীবন থেকেই লেখালেখির সাথে জড়িত। ছোটোগল্প, প্রবন্ধ, ছড়া ও কবিতা লিখতে পছন্দ করেন। এরমধ্যে কবিতাই তাকে বেশি টানে। কবিতার মাধ্যমে তিনি অনেক কিছু বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তিনি তার ‘পাহাড়সম হৃদয়’সম্পর্কে বলেছেন, সম্মানিত পাঠক সহজ ভাষায় আমার কবিতা পড়ে একটি নতুন স্বপ্নময়, মানবিক ও নান্দনিক জগৎকে আবিষ্কার করে হৃদয়ে ধারণ করতে পারবেন। আশাকরি কবিতাগগুলো সবার ভালো লাগবে।

কবি ঊষাতন চাকমা বৃহত্তর চট্টগ্রামের খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় শান্তিপুর গ্রামে ২ জুলাই ১৯৮০ সালে জন্ম গ্রহন করেন৷ পড়াশোনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স করেছেন। বর্তমানে তিনি ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন। তাঁর স্ত্রী একজন শিক্ষক। তাঁদের এক পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।

360 Views

আরও পড়ুন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ

সজিব মিয়ার কবিতা “মাটি”

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত

ফেনী শহরের বিভিন্ন স্হানে পানি স্যালাইন বিতরণ করেন শিবির নেতাকর্মী’রা

স্কুল, মাদ্রাসায় বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের