ঢাকাশনিবার , ২৭ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

মাতারবাড়ীতে বেপরোয়া কিশোর গ্যাং; নেপথ্যে “বড় ভাই”

প্রতিবেদক
নিউজ এডিটর
৬ এপ্রিল ২০২২, ১২:৪৪ পূর্বাহ্ণ

Link Copied!

কাইছারুল ইসলাম, মহেশখালী।।

মহেশখালীর মাতারবাড়ীতে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড চলমান রয়েছে। যার সুবাদে ইউনিয়নটি এখন বিশ্ব সমাদৃত। বিশ্বের বিভিন্ন দেশের মানুষের বসবাস এখন এই দ্বীপে। এই দ্বীপে একটা সময় মানুষ আতংকে থাকতো ডাকাতের ভয়ে, আর এখন আতংকে থাকে কিশোর গ্যাং এর ভয়ে। এমনটা দাবি করছেন সাধারণ মানুষসহ অভিবাসীরা।

এখানে আতঙ্কের নাম হয়ে উঠেছে “কিশোর গ্যাং”। তাদের নিয়ন্ত্রণে চলছে এখন অপরাধ জগৎ।

মাতারবাড়ীতে দিন দিন ভয়ংকর হয়ে উঠছে কিশোর গ্যাং। এলাকাভিত্তিক স্কুল-কলেজ, মাদ্রাসা এবং বিভিন্ন ভাইদের ছত্রছায়ায় কিশোরদের নিয়ে রয়েছে বিভিন্ন গ্রুপ। তাদের দাপট যেন সর্বত্রে। যাদের কারণে প্রতিনিয়ত যৌন হয়রানির শিকার হচ্ছে ছাত্রীসহ সাধারণ মেয়েরা।

এলাকার সচেতন মহলের দাবি কিশোর গ্যাংয়ের এই বেপরোয়া উত্থানের পেছনে স্থানীয় পর্যায়ের কিছু ছাত্র রাজনৈতিক নেতাদের পৃষ্ঠপোষকতা রয়েছে। অভিযোগ রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর অবস্থান নিয়েও। পুলিশের নাকের ডগায় এমন অপরাধ সংঘটিত হলেও প্রশাসনের নেই কোন তৎপরতা।

প্রকল্পে কর্মরত অনেক শ্রমিক কিশোর গ্যাংয়ের আক্রমণের স্বীকার হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক বিদেশি শ্রমিক বলেন, কয়েকজন কিশোর অনেকবার আমার কাছ থেকে চাঁদা দাবি করেছে। টাকা দিতে অনিহা প্রকাশ করলে তারা আমাকে মেরে ফেলার হুমকি দেয়।এইভাবে মৃত্যু ভয় নিয়ে আমরা কিভাবে কাজ করব? একসময় মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের বড় বাঁধাতে পরিণত হবে কিশোর গ্যাং।কিশোর গ্যাংয়ের উৎখাত করতে তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

দেখা যায়, প্রতিনিয়তে মরণনেশা ইয়াবা, গাজা ও হিরোইন মতো মরণ নেশায় আসক্ত হচ্ছে তারা। বিভিন্ন ধরনের মাদকের টাকা জোগাড় করতে তারা ছিনতাই চুরি, ডাকাতি শুরু করেছে।

সূত্রে জানা যায় হিন্দু পাড়া,লাইল্যাঘোনা,মনহাজির পাড়া,মিয়াজীর পাড়ায় কিশোর গ্যাংয়ের উৎপাত বেশি। এমনকি ধারালো চুরি নিয়ে দিন-দুপুরে হাটতেও দেখা গেছে কিশোর গ্যাংয়ের সদস্যদের। যার ফলে সাধারণ মানুষের মাঝে আতংক বিরাজ করতেছে।

এদিকে দিনদুপুরে কিশোর গ্যাংয়ের হামলার হয় এক দিনমজুরের পরিবার। রবিবার (৩ এপ্রিল) বিকাল ৪ ঘটিকার লাইল্যাঘোনা (৪নং ওয়ার্ড) এলাকায় এমন ঘটনাটি ঘটে।

জানতে চাইলে ভুক্তভোগী পরিবারের জকির আলমের পুত্র মামুন বলেন, দীর্ঘদিন যাবত আমি আমাদের দোকানে ব্যবসায় করে আসছি। আর দোকানের পাশে একটি খালি জায়গায় কিশোর গ্যাংয়ের সদস্যরা নিয়মিত গাঁজা সেবন করে। রবিবার বিকেলে মামুনের বড় বোন খুরশিদা দোকানে গেলে কিশোর গ্যাংয়ের সদস্যরা তাকে উত্যক্ত করে। এক পর্যায়ে খুরশিদা তাদেরকে বাঁধা দিলে তারা ক্ষিপ্ত হয়ে খুরশিদাসহ তার পরিবারের উপর ধারালো ছুরি দিয়ে আক্রমণ চালায়। এসময় তাদের দোকান থেকে নগদ ৪০,০০০ টাকাসহ মালামাল লুট করে নিয়ে যায়। এতে তারা গুরুতর আহত হয়। এ বিষয়ে ৬ জনকে অভিযুক্ত করে থানায় এজাহার দায়ের করছে বলে জানায় ভুক্তভোগী পরিবার।

কিশোর গ্যাংয়ের থাবা থেকে রক্ষা পাইনি মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সহ-সভাপতি আসিফ ইকবালও। রবিবার (১৪ ফেব্রুয়ারী) রাত ১১ টার দিকে কিশোর গ্যাংয়ের হামলায় গুরুতর আহত হয় আসিফ।

সোমবার (২৮ মার্চ ) রাত ৯টার দিকে মোহাম্মদ সেজান নামে এক ছাত্রকে মেরে রক্তাক্ত করে কিশোর গ্যাংয়ের অক্সিজেন গ্রুপ নামে একটি দল। এতে মাতারবাড়ী পুলিশ ক্যাম্পে সাধারণ ডায়রিও করা হয় কিন্তু প্রতিকার মিলছেনা এসবের ।কিশোর গ্যাংয়ের সদস্যরা আধিপত্যকে ধরে রাখার জন্য দিন দিন ভয়ংকর রুপ ধারণ করতেছে।এমন ঘটনা বর্তমানে নিত্যদিনের সঙ্গী। এমন ঘটনায় কেউ প্রতিবাদ করলে তাকে দেওয়া হচ্ছে হুমকি।

এ বিষয়ে মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ শাহরিয়া বলেন, মাতারবাড়ি একটি শান্ত সৃষ্ট এলাকা। বেশ কিছুদিন যাবৎ হঠাৎ একটা গ্রুপ মাতারবাড়ির অলি-গলিতে বেপরোয়া হয়ে উঠেছে। রক্তাক্ত করতেছে সাধারণ মানুষদের। দুঃখের বিষয় হলেও সত্যি যে, সাধারণ মানুষ নির্যাতিত হওয়ার পরেও ভয়ে কিছু করতে পারছে না ।কারণ তাদের পক্ষে একটি সুবিধাবাদী গ্রুপ সমর্থন দিয়ে আসতেছে প্রতিনিয়ত। আমার জানা মতে মাতারবাড়ি প্রতিটি অপরাধারের সাথে এই কিশোর গ্যাংয়ের কেউ না কেউ জড়িত থাকে। প্রশাসনের উচিত তাদেরকে শক্ত হাতে দমন করা। তাদের লাগাম টেনে না ধরলে মাতারবাড়ির আইন শৃঙ্খলা চরম অবনতি হবে।

এ বিষয়ে জানতে চাইলে মাতারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম আবু হায়দার বলেন, কিছু মানুষের উদ্দেশ্য বাস্তবায়নে কিশোরদের উসকিয়ে দিয়ে ফয়দা লুটার চেষ্টা করছে একটি পক্ষ। তারা মাদকাসক্ত হয়ে সামান্য কথায় মানুষকে মারধর ও ছিনতাইয়ের ঘটনা ঘটায়।

এ প্রসঙ্গে মহেশখালী থানার ওসি মুহাম্মদ আবদুল হাই জানান, আমাদের থানায় কোন অপরাধীদের স্থান নেই। যদি কেউ এমন অপরাধের সাথে সংশ্লিষ্ট থাকে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

177 Views

আরও পড়ুন

নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

উপজেলা নির্বাচন পরিক্রমা...
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ সাংসদ ইবরাহীমের বিরুদ্ধে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় প্রথম ফার্মা সামিট’২৪ অনুষ্ঠিত

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা