ঢাকাবুধবার , ১ মে ২০২৪
  1. সর্বশেষ

বরিশালে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন দিবস পালিত

প্রতিবেদক
নিউজ ভিশন
২৪ সেপ্টেম্বর ২০২১, ৭:১৫ অপরাহ্ণ

Link Copied!

তানজীল ইসলাম শুভঃ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে কেন্দ্র করে বরিশাল নগরীতে যুবরা নানা কর্মসূচি পালন করেছেন। গতকাল শুক্রবার এপরিবর্তনের প্রভাব থেকে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতেদুই শতাধিক স্বেচ্ছাসেবী বৈশ্বিকজলবায়ু অবরোধ, মানববন্ধন এবং প্রতীকী অবরোধ করে। বরিশাল বিভাগীয় প্রশাসন এবং ইউনিসেফের সহযোগিতায়”এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট” এর আয়োজনে এই কর্মসূচিতে ৩৫টি যুবসংগঠন অংশগ্রহণ করেন।

এসময় তরুণদের সাথে একাত্মতা প্রকাশ করে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় প্রধান মোঃ সাইফুল হাসান বাদল, এডিএম রাকিবুর রহমান, ইউনিসেফ বরিশাল প্রধান তৌফিক আহমেদ , আসিডিএ সাবেক নির্বাহী আনোয়ার জাহিদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট এর সমন্বয়ক মনিরুল ইসলাম সোহান, ফ্রাইডেস ফর ফিউচার এর বাংলাদেশ প্রতিনিধি ফারিহা হোসেন অমি এবং সাঈদুর রহমান সিয়াম সহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের ছাএ-ছাএী, শিশু-কিশোর, তরুন ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ।

সকলে হাতে প্লাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশগ্রহনের মাধ্যমে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানায়। মানববন্ধন শেষে সকলে প্লাকার্ড হাতে নিয়ে সারিবদ্ধভাবে টাউন হলের সামনে থেকে র‍্যালী বের করে, বরিশালের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ৫ মিনিট প্রধান সড়ক অবরোধ সহ অবস্থান ধর্মঘট পালন করে। পরবর্তীতে শহীদ মিনারের সামনে এক ঘোষনা মঞ্চে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় উপস্থিত অতিথিবৃন্দ ও তরুনরা তাদের বক্তব্যে বলেন,জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত অক্সিজেন কমছে যে কারনে হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব, বাড়ছে সাইক্লোন, বজ্রপাত,ভূমিকম্প সহ নানা রকম প্রাকৃতিক দুর্যোগ।

নদী ভাঙ্গনের ফলে অসহায় হয়ে পরেছে চর অঞ্চলের জনজীবন। গাছকেটে উজাড় করা হচ্ছে বন,বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী। জলবায়ু পরিবর্তনের প্রভাবেথেকে রেহাই পাচ্ছেনা গর্ভের ভ্রুণ সহ ক্ষুদ্র কোন প্রাণ। যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে ধ্বংস হচ্ছে পরিবেশের ভারসাম্য।বক্তারা আরো বলেন উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শুন্যের কোটায় আনতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অভিযোজন প্রক্রিয়ার আওতায় ঋণ নয় ক্ষতিপূরণ দিতে হবে।

191 Views

আরও পড়ুন

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত

ফেনী শহরের বিভিন্ন স্হানে পানি স্যালাইন বিতরণ করেন শিবির নেতাকর্মী’রা

স্কুল, মাদ্রাসায় বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের

সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

যশোরে দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

কুষ্টিয়ায় মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুই চালক নিহত

রাজশাহীর সিল্কসিটি ট্রেনে আগুন, ১০ যাত্রী আহত।

তীব্র তাপপ্রবাহের কারণে ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ ঘোষণা।