ঢাকাশনিবার , ২৭ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

সুস্থ পরিবেশ সুস্থ মন গড়ে তোলে

প্রতিবেদক
নিউজ ভিশন
২৩ সেপ্টেম্বর ২০২০, ৭:৫৯ অপরাহ্ণ

Link Copied!

পরিবেশের নিজস্ব একটি প্রভাব রয়েছে।তার এই প্রভাবটা মানবমনে প্রতিফলিত হয় সবচেয়ে বেশি। শিশুবেলায় শিখেছিলাম পরিবেশের ছোট্ট একটি সংজ্ঞা আর সেটা হলো-“আমাদের চারপাশে যা কিছু রয়েছে তাই আমাদের পরিবেশ”।পরিবেশ নিয়ে ছোট্ট এই কথার মাঝে রয়েছে কতকথা।

সুস্থ পরিবেশ হচ্ছে সুস্থ সংস্কৃতি আর নীতিবোধের সমন্বয়।সুস্থ পরিবেশ উন্নত মানসিকতা গঠনে সহায়ক।সুস্থ পরিবেশে বেড়ে ওঠা শিশু সুস্থ মানসিকতাসম্পন্ন হয়ে গড়ে ওঠে। শিশুকাল থেকেই শিশুর মাঝে মানবিকতাবোধ,সুস্থ সংস্কৃতিচর্চার মানসিকতা আর পরিবেশ সচেতনতা এসব বিষয় জাগিয়ে তোলে।

বর্তমান সমাজের অবস্থাদৃষ্টে মনে হয়,সুস্থ পরিবেশ নিয়ে সমাজ সচেতন,বিজ্ঞজনদের ভাবনা আর বিশ্লেষণধর্মী লেখাযোখা যতটুকুন পরিদৃষ্ট হয় বরং অসুস্থ আর নীতিবোধহীন পরিবেশ সমূলে উৎপাটনে তাঁদের কার্যকর কর্মপরিকল্পনা আর পদক্ষেপহীন উদ্যোগ সমভাবে লক্ষ্যণীয়।

অসুস্থ পরিবেশের অসুস্থ তাপমাত্রায় কলুষিত হচ্ছে যুব সমাজ,তরুণ-তরুণীরা।যাদের অধিকাংশের মাঝেই নীতি-নৈতিকতার কোনো বালাই নাই।চলছে পরিবেশের সাথে তাল মিলিয়ে চলার প্রবণতা। যে তারুণ্যের মাঝে আগামীর সম্ভাবণা লুক্কায়িত থাকে,যার মাঝে সমাজ পরিবর্তনের অনিঃশেষ উদ্যম নিহিত। সে কিনা নিছক প্যারালাইজড সমাজব্যবস্থার কাছে জিম্মি থাকতে চায়।আর এভাবেই সে হারাতে বসেছে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য। আর এদিকে সমাজব্যবস্থা,পরিবেশ চলছে আপন গতিতে। যেন তাকে রুখবার সাধ্য কারো নাই।
অসুস্থ ও নোংরা সংস্কৃতি সুস্থ সমাজব্যবস্থার জন্য হুমকি। আদর্শ,নীতিবোধ,মার্জিত ব্যক্তিত্ব এতে জন্ম নেয়না।সে জায়গাগুলোতে সাহেদ,সাব্রিনা আর পাপিয়ার মতো ঘৃণীত,বিবেকবর্জিত শিক্ষিতজনদের জন্ম হয়।যারা পরিবেশকে অসুস্থ রাখতেই বেশ উৎফুল্ল।

এ জায়গা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।বিজ্ঞজনদের ভাবনায়,বিশ্লেষকদের বিশ্লেষণে আর লেখকদের লেখায় শুধু নয়,এর আশু সংস্কারে সমাজের শিক্ষিত,সচেতন মানুষকে একযোগে এ কাজে ঝাপিয়ে পড়তে হবে।নিতে হবে সঠিক কর্মপরিকল্পনা। হ্যাঁ,একটি কথা মাথায় রাখতে হবে পরিবেশটাকে চলমান অবস্থা থেকে ভিন্ন অবস্থানে(নীতিহীনতা থেকে নীতিবোধে)-নিতে পরিবর্তকদের একটু বঞ্চনা,ঘাম ঝরা পরিশ্রম আর সময়ের পরিক্রমায় বদলে যাওয়া মানুষের বদলে যাওয়া আচরণের মুখোমুখি হতে হবে।এ ক্ষেত্রে ধৈর্য্য-ই হতে পারে শ্রেষ্ঠ মাধ্যম।

রবিউল্লাহ সরকার সাইফ
শিক্ষার্থী, আরবি বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়।

109 Views

আরও পড়ুন

নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

উপজেলা নির্বাচন পরিক্রমা...
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ সাংসদ ইবরাহীমের বিরুদ্ধে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় প্রথম ফার্মা সামিট’২৪ অনুষ্ঠিত

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা