ঢাকারবিবার , ২৮ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

বিয়ের আগে পাত্রীর ছবি দেখা কি ঠিক হবে?

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
১৫ জুলাই ২০২৩, ৯:৩৫ অপরাহ্ণ

Link Copied!

 

 

কোরআন-হাদিসে বিয়ের গুরুত্ব

এক হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজরত আলী রা.-কে লক্ষ্য করে বলেন, ‘হে আলী! তিনটি জিনিসের ক্ষেত্রে বিলম্ব করবে না। ১. নামাজের যখন সময় আসবে তখন নামাজ আদায় করা থেকে দেরি করবে না। ২. মৃত ব্যক্তির জানাজা যখন উপস্থিত হবে তখন কাফন-দাফন সম্পন্ন করতে দেরি করবে না। ৩. কোন অবিবাহিতা মেয়ের জন্য যখন কোন উপযুক্ত পাত্র পাবে তখন তাকে পাত্রস্থ করা থেকে বিলম্ব করবে না।’ -(তিরমিজি ১/২০৬)পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আর তোমরা তোমাদের মধ্যকার অবিবাহিত নারী-পুরুষ ও সৎকর্মশীল দাস-দাসীদের বিবাহ দাও। তারা অভাবি হলে (চরিত্র রক্ষার জন্য যদি বিয়ে করে তবে) আল্লাহ নিজ অনুগ্রহে তাদেরকে অভাবমুক্ত করে দেবেন। আল্লাহ প্রাচুর্যময় ও মহাজ্ঞানী।’ (সুরা নুর : আয়াত ৩২)।

বিয়ের আগে পাত্র-পাত্রীর একে অপরকে দেখা

বিয়ের আগে হবু বর-কনের একে অপরকে দেখার প্রচলন রয়েছে সমাজে। বিয়ে উদ্দেশ্যে পাত্র-পাত্রীর দেখা হওয়ার বিষয়টি মুস্তাহাব।

বর্তমান অবাধ তথ্য প্রবাহের যুগে সরাসরি একে অপরকে দেখার আগে মোবাইল, ফেসবুক অ্যাকাউন্ট, মেসেঞ্জার বা বিভিন্ন চ্যাট মাধ্যমে ছবি শেয়ার করে পাত্র-পাত্রী একে অপরকে দেখে থাকেন।

এ বিষয়ে আলেমরা বলেন, শরীয়তের দৃষ্টিতে এ কাজটি নি:শর্তভাবে জায়েজ নেই। তবে বিয়ের জন্য কিছু শর্ত সাপেক্ষে তা জায়েজ। যেমন- ছবি শালীন হতে হবে, ছবি অন্য কোন গায়রে মাহরাম ব্যক্তির কাছে হস্তান্তর করা যাবে না এবং প্রস্তাবদাতা ছবি নিজের কাছে স্থায়ীভাবে রাখবে না।

হাদিসে বিয়ের আগে কনে দেখার কথা

বিয়ের আগে পাত্রী দেখার বিষয়ে এক হাদিসে আবু হুরায়রা রা. বলেন, এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বললেন, আমি আনসারদের এক মেয়েকে বিয়ে করতে চাই। তিনি বললেন, তুমি তাকে প্রথমে দেখে নাও। কারণ আনসার মহিলাদের চোখে দোষ থাকে (মুসলিম, হাদিস, ১৪২৪, মিশকাত, হাদিস, ৩০৯৮ ‘বিবাহ’ অধ্যায়)।

তিনি আরেক হাদিসে বলেন, যখন তোমাদের কেউ কোন পাত্রীকে প্রস্তাব দিবে সম্ভব হলে সে যেন পাত্রীকে দেখে। যা বিয়ের জন্য সহায়ক হবে (আবু দাউদ, হাদিস, ২০৮২; মিশকাত, হাদিস, ৩১০৬; ৯৯)।

অন্য বর্ণনায় রয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, পাত্রী দেখার মাধ্যমে পরস্পরের ভেতর মহববত সৃষ্টি হয়। (ইবনু মাজাহ, হাদিস, ১৮৬৫; মিশকাত, হাদিস, ৩১০৭;৯৬)। হাদিসের আলোকে বলা যায়, বিয়ের আগে শরয়ী শর্ত সাপেক্ষে পাত্রীকে অথবার তার ছবি দেখা যাবে এবং পাত্রীও পাত্রকে বা তার ছবি দেখতে পাবে।

 

 

831 Views

আরও পড়ুন

বিসিএস পরীক্ষা যেনো সড়কে গড়াগড়ির কান্নায় স্বপ্ন হয়ে রয়ে গেল!

কুষ্টিয়ায় সর্বোচ্চ ৪১.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, তীব্র পানি সংকট

নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

উপজেলা নির্বাচন পরিক্রমা...
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ সাংসদ ইবরাহীমের বিরুদ্ধে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় প্রথম ফার্মা সামিট’২৪ অনুষ্ঠিত

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।