ঢাকাবুধবার , ৮ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. তথ্য প্রযুক্তি

ক্ষুদে প্রযুক্তিবিদ জুবায়েরের ছুটে চলা

প্রতিবেদক
Shahriar Nabil
৮ আগস্ট ২০২৩, ৯:২৮ অপরাহ্ণ

Link Copied!

বর্তমানে ডিজিটাল যুগে এখন পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের ঝোক ডিজাইন ডিভাইস আয়ত্তকরণ করা। আর ডিজিটাল ডিভাইস দিয়ে বর্তমানে শেখা যাচ্ছে নানা ধরনের নতুন প্রযুক্তির সব কলাকৌশল। শিখছে প্রোগ্রামিং ভাষা, সফটওয়্যার এবং গেইম তৈরি, ওয়েবসাইট তৈরি। এরই ধারাবাহিকতায় মোঃ জুবায়ের হোসেন পাটোয়ারী নামে এক খুদে প্রযুক্তি প্রেমী। বয়স মাত্র ১৪ বছর এই বয়সে সে আয়ত্ত করেছে প্রোগ্রামিং ভাষা, কম্পিউটার আপ্লিকেশন ও গেইম তৈরি আরও অনেক বিষয়।

ছোট্ট জুবায়ের মাত্র ১১ বছর বয়সে তার প্রোগ্রামিং এর প্রতি আগ্রহ জাগে। ছোট্ট সেই দুহাতে ছিল না তখন কোনো কম্পিউটার বা লেপটপ ছিল শুধু তার প্রবল আগ্রহ। আর সে আগ্রহ দেখে ১২ বছর বয়সে তার বাবা মা তাকে কম্পিউটার কিনে দেয়। কম্পিউটার কিনে দেয়ার মাত্র ২ মাস এর মধ্যে C# ব্যবহার করে ৩d গেম বানিয়ে ফেলে (Anihilator) তারপর তিনি HTML , CSS এবং JS শিখেন। HTML, CSS এবং JS ব্যবহার করে অসংখ্য ওয়েবসাইট বানান। জুবায়ের C প্রোগ্রামিং ভাষা দিয়ে ৭০০ এর ও বেশি প্রব্লেম সল্ভ করেন এবং C দিয়ে তার অনেক গুলো Project আছে , C ++ দিয়ে Unreal Game Engine ৫ lavel এর shoter গেম বানান , তিনি Python দিয়ে Calculator , Calendar এবং Personal Assistant এর মতো অনেক Project তৈরি করেছেন। বর্তমানে জুবায়ের তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় নবম শ্রেণীর ছাত্র। জুবায়ের গ্রামের বাড়ি চাঁদপুরের ফরিদপুর জেলায় হলেও তার জন্ম ঢাকায় এবং সেখানেই বেড়ে ওঠা। নিজে যে শিখছেন তা কিন্তু নয়, জুবায়ের শিখাচ্ছেন অন্যকেও। জুবায়ের রয়েছে নিজস্ব ওয়েবসাইট ও ইউটিউব চ্যালেন। প্রতিনিয়ত জুবায়ের তার এই ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে টিউটোরিয়াল ভিডিওর মাধ্যমে অন্যকে শিখাচ্ছে কোডিং, প্রোগ্রামিং ভাষা ইত্যাদি। শিখাচ্ছেন কোডিং ও প্রোগ্রামিং এর অদ্যপান্ত থেকে বেসিক লেবেল পর্যন্ত তার কাছ থেকে শিখছে অনেকই। জুবায়ের বর্তমানে তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের পক্ষে বিভিন্ন আইটি ও বিজ্ঞান উৎসবে অংশগ্রহণ করে বিদ্যালয়ের নাম উজ্জ্বল করছেন।

 

এছাড়াও বর্তমানে,

Keep learning.

Keep exploring.

এই স্লোগানে অত্র বিদ্যালয় বিভিন্ন শ্রেণীর ছাত্রদের প্রোগ্রামিং ভাষা, কোডিং শিখাচ্ছেন। জুবায়ের স্বপ্ন সে বড় হয়ে পৃথিবীর অন্যতম সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোতে চাকরি করবে। এর পাশাপাশি সে তার দেশের শিক্ষার্থীও মানুষকে কম্পিউটার আপ্লিকেশন ও প্রোগ্রামিং ভাষা আয়ত্ত করা শিখাবেন।

393 Views

আরও পড়ুন

বগুড়া স্টেশনে যাত্রীর পেটে চাকু ধরে ছিনতাই কালে চার ছিনতাইকারি গ্রেফতার

আদমদীঘিতে স্বামী শ্বশুর ও ভাসুরের নির্যাতনে গৃহবধু এখন হাসপাতালে

ফিলিস্তিনিদের জন্য রাজপথে নামলো কক্সবাজার জেলা ছাত্রলীগ।

লোহাগাড়ায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব‌ সম্পন্ন

নাগরপুরে শিক্ষক নেতৃত্বে সর্বোচ্চ ৫৬৮ ভোট পেয়ে নির্বাচিত ছানোয়ার

নাগরপুরে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা ২০২৪ অনুষ্ঠিত

বাইশারী বাজারে অগ্নিকাণ্ডে ফ্যামিলি বাসাসহ ৪ দোকান পুড়ে ছাই !!

সুন্দরবন’র আগুন নিয়ন্ত্রণে এলেও শংকা কাটেনি এখনও

শেরপুরে ‌’কানেক্ট জাপান এডুকেশন’ ট্রেনিং সেন্টারের উদ্বোধন

আদমদীঘিতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

চলছে তীব্র তাপদাহ এতে জনজীবন অতিষ্ঠ গ্রীন ভয়েস কক্সবাজার জেলার বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ

রাসিক মেয়রের সাথে ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশনের নবনির্বাচিত নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ।