ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

আব্বু, তোমার শূন্যতা অপূরণীয়

প্রতিবেদক
নিউজ ভিশন
২১ জুন ২০২০, ৪:৩৭ অপরাহ্ণ

Link Copied!

প্রিয় আব্বু ,

এতদিন বাবা দিবসগুলো তোমাকে না উইশ করেই পার করে দিয়েছিলাম। অনেক না বলা কথা জমে আছে যেগুলো তোমাকে বলা হয়নি। সময় থাকতে কথা গুলো তোমাকে বলতে পারিনি।

আজ ৩ বছর হলো তুমি আমাকে ছেড়ে চলে গিয়েছো। কিন্তু এমন একটা দিন যায় না, যেদিন আমি তোমার কথা মনে করি না, তোমাকে মিস করি না। তুমি যে বছর চলে গিয়েছো আমি তখন দ্বাদশ শ্রেণির ছাত্রী। আমাকে নিয়ে তোমার কত্ত স্বপ্ন ছিলো। আমার মনে আছে, আমি যখন ক্লাস সিক্সে শহরের গার্লস স্কুল এ পড়ার সুযোগ পাই, রাত দুইটায় রেজাল্ট শুনে এসে তুমি আমাকে জড়িয়ে ধরে কপালে একটা চুমু খেয়েছিলে। তোমাকে ঐদিনের মত খুশি আমি আর কখনই হতে দেখিনি। তোমার সব সময় আমাকে নিয়ে অনেক স্বপ্ন ছিলো। আমার দুজন কাজিন এর কথা সব সময় তুমি আমাকে বলতে, তারা দুজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তুমি সবসময় এই বিশ্ববিদ্যালয়কে নিয়ে অন্যরকম ছবি আঁকতে। আজ আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী। আমি জানি তুমি যদি বেঁচে থাকতে আমার এই শিক্ষা প্রতিষ্ঠান এ চান্স পাওয়ার কথা শুনে সবচেয়ে বেশি খুশি তুমি হতে। হয়তো তুমি পুনর্বার আমাকে জড়িয়ে ধরে আমার কপালে একটা চুমু খেতে। আমার আফসোস, তোমার ওই খুশি মাখানো বদনটা  দেখার সৌভাগ্য আমার হলো না।
আমার এসএসসি পরীক্ষার পরে বন্ধুদের দেখাদেখি তোমার কাছে যখন প্রথম ফোন কিনে দেওয়ার আবদার করি, তখন তুমি আমাকে মানা করেছিলে। এ নিয়ে আমি তোমার সাথে অনেক দুর্ব্যবহার করেছিলাম। এমনকি ফোন কিনে আমার আবদার পূরণ করার পরেও রাতে ফোন নিয়ে নেওয়ার জন্য আমি অনেক খারাপ ব্যবহার করেছি। কিন্তু যখন আমার কৈশর কাল শেষ হয়েছে, তখন আমি বুঝতে পেরেছি যে তুমি আমার ভালোর জন্যে এমনটা করেছিলে। আর এটা বুঝতে পেরে আমার কষ্ট আরও বেশি ভারি হয়েছে। কারণ, এখন তোমার কাছে ক্ষমা চাওয়ার আমার কোনো রাস্তা খোলা নেই। জীবনের শেষ দিন অব্দি আমার এই আফসোস থেকে যাবে বাবা। আমার এত খারাপ ব্যবহার কখনও তুমি গায়ে মাখাওনি। আজ তুমি বেঁচে থাকলে আমি তোমার কাছে ক্ষমা চাইতাম। বুঝে কিংবা না বুঝে অনেক দুর্ব্যবহার করেছি তোমার সাথে, কিন্তু তুমি কখনো একটা টু শব্দ করোনি। এ বেলায়, আমাকে ক্ষমা করে দিও আব্বু।

এই পৃথবীতে তোমার শূন্যতা কেউ হাজার চেষ্টা করলেও কখনও পূরণ করতে পারবেনা। এমন দিন যায় না, যেদিন তোমার ফাঁকা জায়গাটা আমি উপলব্ধি করতে পারি না।
তুমি বেচেঁ থাকতে আমি কখনও তোমাকে বলতে পারিনি আমি তোমাকে কতটা ভালবাসি। আজ এই বাবা দিবসে তোমাকে বলতে চাই যে, আমি  তোমাকে অনেক ভালবাসি আব্বু। তুমি যেখানেই থাকো ভালো থাকো।

 

জেরিন তাসনিম।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

 

 

ইকবাল/ঢাকা।

258 Views

আরও পড়ুন

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ

সজিব মিয়ার কবিতা “মাটি”

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত

ফেনী শহরের বিভিন্ন স্হানে পানি স্যালাইন বিতরণ করেন শিবির নেতাকর্মী’রা

স্কুল, মাদ্রাসায় বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের

সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

যশোরে দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড