ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ

কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা সংক্রমণ পরীক্ষার নমুনা সংগ্রহের বুথ স্থাপন

প্রতিবেদক
নিউজ এডিটর
৩০ এপ্রিল ২০২০, ৮:৩৫ অপরাহ্ণ

Link Copied!

শামসুল হুদা লিটন, কাপাসিয়া ( গাজীপুর) থেকেঃ

কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাস সংক্রমণ পরীক্ষা করার নমুনা সংগ্রহের জন্য একটি বুথ স্থাপন করতে যাচ্ছে জেলা প্রশাসন। গাজীপুর জেলা প্রশাসনের পরিকল্পনা ও অর্থায়নে নির্দিষ্ট ডিজাইনের ১ টি বুথ ইতিমধ্যে তৈরী করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পাঠানো হয়েছে।
করোনাভাইরাসের নমুনা সংগ্রহকারী ও নমুনা দাতার নিরাপত্তার কথা বিবেচনা করে গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহণ করেন।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালে একটি এবং শ্রীপুর, কালিয়াকৈর, কালীগঞ্জ ও কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করে করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষা করার বুথ স্থাপন করা হচ্ছে।
বুথগুলো জেলা প্রশাসনের উদ্যোগে বুধবার সকালেই নির্ধারিত হাসপাতালগুলোতে পৌঁছে দেয়া হয়েছে। হাসপাতালগুলোর নির্দিষ্ট স্থানে স্থাপন করে নমুনা সংগ্রহের কাজে ব্যবহার করতে পারবে।
গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম জানান, ভারতের একটি মডেল ও ক্রিকেটার মাশরাফি বিন মরতুজা এমপির এলাকায় ব্যবহৃত নমুনা অনুসরণ করে আমরা গাজীপুরে নিরাপদ বুথ স্থাপনের উদ্যোগ নেই। করোনার নমুনা যিনি সংগ্রহ করেন এবং যিনি দিতে যান দু’জনের জন্যেই ঝুঁকিপূর্ণ। কেননা একজন টেকনিশিয়ান পিপিই পড়েই নমুনা নিচ্ছেন। প্রথম নমুনা নেয়ার সময় সেই লোকটা যদি করোনা পজিটিভ হয় তবে তার জীবানুতে পিপিইটা আক্রান্ত হলো। পরে আবার যখন অন্য একজন নরমাল মানুষের নমুনা সংগ্রহ করতে গেলে তিনি সেখান থেকে আক্রান্ত হয়ে যাবেন।
এটা ভেবেই আমাদের মনে হলো-যে নমুনা নিচ্ছেন তাকে যেমন নিরাপদে রাখা দরকার তেমনি যার নমুনাটা নেওয়া হচ্ছে তাকেও নিরাপদ রাখা দরকার। এজন্যে নমুনা সংগ্রহ করার সময়, নমুনা সংগ্রহকারী বুথের ভিতরে গিয়ে দরজা জানালা আটকে দিবে। এসময় বাতাস পাওয়ার জন্যে বুথের ভিতরে একটি ফ্যান চালু থাকবে। আর যে নমুনা দিবেন তিনি বুথের বাইরে থাকবেন। এতে করে নমুনা সংগ্রহকারীকে নমুনা দিতে আসা ব্যক্তির সংস্পর্শে যেতে হবে না। নমুনা সংগ্রহরে সময় শুধু গ্লোভস পরিহিত হাতটা বাইরে যাবে। হাতে যে ফুল কোটেড গ্লোভসটা থাকবে সেটা নমুনা সংগ্রহের পর ফেলে দেবেন। নতুন কেউ আসলে আবার নতুন গ্লোভস পড়ে নমুনা নিবেন। ফলে কারোরই আর করোনা সংক্রমণের ঝুঁকিও থাকবে না। যিনি গ্লোসের ভিতরে থেকে নমুনা নিচ্ছেন তিনিও নিরাপদ থাকবেন আর যার নমুনাটা নিচ্ছে তিনিও নিরাপদ থাকবেন। অর্থাৎ নিরাপদে নমুনা নিতে এবং দিতে পারার জন্যেই এ বুথ স্থাপন করা হচ্ছে। এ দিকে কাপাসিয়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে করোনা ভাইরাসের পরীক্ষার বুথ স্থাপন করায় প্রশাসনকে অনেকেই অভিনন্দন জানিয়েছেন।

179 Views

আরও পড়ুন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন

সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ

সজিব মিয়ার কবিতা “মাটি”

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত

ফেনী শহরের বিভিন্ন স্হানে পানি স্যালাইন বিতরণ করেন শিবির নেতাকর্মী’রা

স্কুল, মাদ্রাসায় বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের