ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

সল্টগোলা-ডাঙ্গারচর ঘাটে ভাড়া আদায় না চাঁদাবাজি!

প্রতিবেদক
নিউজ এডিটর
২৪ মার্চ ২০২২, ১:৫৫ পূর্বাহ্ণ

Link Copied!

জে.জাহেদ, চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম কর্ণফুলীর নৌপথ ডাঙ্গারচর-সল্টগোলা ঘাটে ইঞ্জিন চালিত নৌকা ভাড়া ৬ টাকা থেকে বেড়ে ১০ টাকা করা হয়েছে। রাতে পারাপারের সময় ভাড়া আরও তিনগুন বেশি। প্রশাসনের কোনো নজরদারি নেই। এ ঘাটে রাম রাজত্ব চলে ইজারাদারের।

ঘাটের ইজারাদার কতৃপক্ষ যাত্রীদের সেবা দেওয়ার তো দুরের কথা, উল্টো ব্যস্ত থাকেন কিভাবে ৩৭ লাখ টাকার ইজারা আদায় করা যায়, সে চিন্তায়। কেননা, সীমিত বোটে ঘাট পারপারে যাত্রীদের অসীম ভোগান্তি পোহাতে হচ্ছে। অন্যদিকে, ঘাট পারাপারের সময় একটি বড় ব্যাগ বা যাত্রীরা মালামাল সঙ্গে নিলেই বাড়তি টাকা গুনতে হয়।

সল্টগোলা ঘাট এলাকার আব্দুল মন্নান নামের অপর যাত্রী বলেন, ডাঙ্গারচর-সল্টগোলা ঘাটে নৌকার মাঝিরা নৈরাজ্য চালাচ্ছে। এই নৈরাজ্যের প্রতিবাদ করলে অনেক সময় যাত্রীদের অপমান হতে হয়। নৌকায় ২০ জন যাত্রী নেওয়ার বিধান থাকলেও তা মানছেন না। এতে চরম আশঙ্কার মধ্যদিয়ে পার হতে হয় অসহায় যাত্রীদের।

বিষয় জানিয়ে জুলধা ডাঙ্গারচর এলাকার মোঃ জামাল হোসেন, সিরাজুল ইসলাম ও মোঃ আব্বাসসহ অন্যান্যারা চট্টগ্রাম সিটি মেয়র, জেলা প্রশাসক ও কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, এই ফেরিঘাট দিয়ে জুলধা-ডাঙ্গারচরের বন্দরের কর্মচারী, সিইপিজেডের শ্রমিক, স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষার্থী, সবজি ও দুধ বিক্রেতা, ব্যবসায়ী ও চাকরিজীবীসহ নানান শ্রেণিপেশার দৈনিক ১০ হাজারেরও অধিক যাত্রী পারাপার হন। কিন্তু শুধমাত্র দুটি ইঞ্জিন চালিত ছোট বোট দিয়ে ঘাট পার হওয়া খুবই বিরক্তিকর ও ঝূঁকির। একটা পুরাতন নৌকায় ৫০-৬০ জনেরও বেশি যাত্রী নিয়ে নদী পার হন মাঝিরা।

এসময় যাত্রীদের নেই কোন নিরাপত্তা লাইফ জ্যাকেট। এ কারণে কিছু দিন পর পর নৌকা ডুবিতে সলিল সমাধি ঘটে স্থানীয়দের। তথ্যমতে, বিগত ১৫ বছরের এই ঘাটেই পাঁচ দূর্ঘটনায় নিহত হয়েছেন প্রায় ১০-১২ জনের অধিক মানুষ। এতে ২০০৯, ২০১২ ও ২০১৭ সালে ঘাটেই প্রাণ হারিয়েছেন মুজাহিদুল ইসলাম, মোঃ ইব্রাহিম, মনোয়ারা বেগম,আক্কাছ বেগম, জরিনা বেগম, জাহাঙ্গীর আলম, স্কুলছাত্রী জেসমিন আক্তার, মোঃ আকবর ও হানিফ সহ আরও কয়েকজন।

এ ব্যাপারে কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার শাহিনা সুলতানা বলেন, ‘জুলধা ডাঙ্গারচর ও সল্টগোলা ঘাট ঘাটের ভাড়া বাড়া ও যাত্রী হয়রানি বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। যা তদন্ত করে যাত্রী হয়রানি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ইজারাদার অতিরিক্ত মুনাফা লাভের লোভে আগামী ১৪২৯ বাংলা সনের প্রথম দিন থেকে আবারও ভাড়া বাড়ানোর জন্য পাঁয়তারা শুরু করেছেন। যদিও চট্টগ্রাম সিটি কর্পোরেশন যাত্রী সাধারণ ও মালামালের ধরণে হার বসিয়ে দিলেন-প্রত্যেক ব্যক্তি লাইফ বোটে ভাড়া ১০ টাকা, রিজার্ভ ভাড়া ২২০ টাকা, যাত্রীর ব্যক্তি গাড়ি ৪ টাকা, গরু ও মহিষ প্রতি ৪ টাকা, ভেড়া ছাগল ও অন্যান্য প্রাণী ১ টাকা, প্রতি মণ বোঝা মাত্র ৫০ পয়সা। কিন্তু জানা যায়, ইজারাদার আদায় করছেন তাদের ইচ্ছে মতো পাঁচশত টাকারও উপরে।

চসিক রাজস্ব অফিস সূত্রে জানা যায়, এবারে ঘাটটি ভ্যাটসহ ৩৬ লাখ ৯৬ হাজার টাকায় ইজারা পেলেন ডাঙ্গারচর সল্টগোলা ঘাট যাত্রী পারাপার পাটনী শ্রমজীবি সমবায় সমিতি। যা গত বছর ছিল ভ্যাটসহ ৩৩ লাখ ৬০ হাজার। গতবারে ইজারাদার ওসমান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শর্ত ভঙ্গ করে কালো তালিকাভুক্ত হন। ফলে, এবারেও ওসমান সিন্ডিকেটের পক্ষে কৌশলে ইজারা নেন মাহবুব, বাবুল, সালা উদ্দিন ও ইসহাক।

এসব বিষয়ে জানতে চাইলে ইজারাদার গ্রুপের অংশীদার মোঃ ইসহাক বলেন, ‘ঘাটটি নেওয়ার পর আমি জেনেছি। ইজারাদারেরা আমার নাম ব্যবহার করেছেন। আসলেও আমি কিছুই জানিনা। ঘাট নিয়ে যে যাত্রী হয়রানি করবে তা তো ঠিক না। দরকার ঘাটের পরিবেশ আর অবকাঠামোগত উন্নয়ন করা। যা ইজারাদার পারবে না। পারবে সিটি কর্পোরেশন।’ আপনারা কেন যাত্রীদের হয়রানি করছেন জানতে চাইলে তিনি বলেন, ‘এসবের সাথে আমি জড়িত নাই। যারা ঘাট পরিচালনা করে তারা বলতে পারবেন।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ জানান, ‘ঘাটে অনিয়ম হচ্ছে এমন কথা জানিয়ে মেয়র বরাবর একটি অভিযোগে দিয়েছেন স্থানীয়রা। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) মুখপাত্র ডিজিএম গোপাল চন্দ্র মজুমদার বলেন, ‘নৌযান কম থাকায় বাড়তি চাপ তৈরি হয়। বিষয়টি ইজারাদার সমাধান করতে পারেন। যাতে যাত্রী ভোগান্তি কমে। অধিক যাত্রী নেওয়া মানেই ঝূঁকি। এ বিষয়ে মাঝিদের সাবধান থাকতে হবে।’

57 Views

আরও পড়ুন

দোয়ারাবাজারে ধ’র্ষ’ণের পর কলেজ ছাত্রী খু’ন, খু’নী লিটন আটক!

দোয়ারাবাজারে চেলানদীতে ভেসে উঠলো নিখোঁজ ব্যবসায়ী মঈন উদ্দিনের লা’শ

সজিব মিয়ার কবিতা “মাটি”

ভয়াল ২৯ এপ্রিল নিহতের স্মরণে ধলঘাটা এসোসিয়েশন’র বিভিন্ন কর্মসুচী পালন

নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে – ডা. অর্ণা জামান।

কুমারখালীতে বিনামূল্যে পানি, শরবত ও ক্যাপ বিতরণ

কবিতা:- নক্ষত্রের রাত

ফেনী শহরের বিভিন্ন স্হানে পানি স্যালাইন বিতরণ করেন শিবির নেতাকর্মী’রা

স্কুল, মাদ্রাসায় বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের

সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

যশোরে দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড