ঢাকাশুক্রবার , ১ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

তথ্য আপা’র উঠান বৈঠকে উপকৃত মণিপুরী নারীরাও

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
২২ নভেম্বর ২০২৩, ৬:৩০ অপরাহ্ণ

Link Copied!

রফিকুল ইসলাম জসিম, 
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প সুবিধার আওতায় সমাজের অবহেলিত ও সুবিধা বঞ্চিত নারীদের নিয়ে কমলগঞ্জে তথ্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ নভেম্বর) দুপুরে  উপজেলা তথ্য সেবা কেন্দ্রের আয়োজনে মাধবপুর ইউনিয়নের শুকুর উল্লার গাঁও (মণিপুরী মুসলিম)  গ্রামে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে তথ্য সেবা নিতে গ্রামের  অর্ধ-শতাধিক নারীরা উপস্থিত ছিলেন। উপজেলা তথ্যসেবা সহকারী আমিনা ইসলাম মৌ (তথ্য আপা)-এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম।
উঠান বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সামছুন নাহার পারভীন। আরো উপস্থিত ছিলেন ৮ নং মাধবপুর  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসিদ আলী, ইউপি সদস্য রাম কৃষ্ণ চ্যাটার্জী, মহিলা ইউপি সদস্য সুফিয়া বেগম৷ এ সময় শুভেচ্ছা বক্তব্য দেন উপজেলা তথ্য সেবা কর্মকর্তা (তথ্য আপা) তথ্যসেবা কর্মকর্তা স্বর্ণালী সিনহা।
বৈঠকে নারীদের অধিকার ,চিকিৎসা সেবা, উদ্যোগটা তৈরি,তথ্য প্রযুক্তি,পরিবারের প্রতি কর্তব্য ও কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হতে নানান তথ্য সেবা পরামর্শ দেওয়া হয়। এ সময় তথ্য সেবার উঠান বৈঠকে মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম আলোচনার এক ফাঁকে মণিপুরী ভাষায় বক্তব্য রাখেন ৷ তার বক্তব্যে তথ্য আপার সেবা বিষয়ে সকল  দিক নির্দেশনা দেন তিনি। নিজস্ব ভাষায় বক্তব্য শুনে উপকৃত হচ্ছেন গ্রামের মণিপুরী মুসলিম নারীরা।
উল্লেখ্য উঠান বৈঠকে নারীদের অধিকার ,চিকিৎসা সেবা, উদ্যোগটা তৈরি,তথ্য প্রযুক্তি,পরিবারের প্রতি কর্তব্য ও কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হতে নানান তথ্য সেবা পরামর্শ দেওয়া হয়। এছাড়া সরকারের যে সেবা আছে তা না জানায় অনেকে সেবা বঞ্চিত হয়। সরকারের শিক্ষা,চিকিৎসা ও প্রযুক্তিগত সেবা সম্পর্কে অবগত করতে  ধারনা দেন  তথ্য আপা। প্রতি মাসে উঠান বৈঠক করে তৃণমূল নারীদের সচেতন করছে।
উঠান বৈঠকে আসা নারীদের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা ও আসা,যাওয়ার খরচ ও আপ্যায়ন ব্যবস্থা করা হয়ে থাকে। তথ্য আপার সেবা বিষয়ে সকল  দিক নির্দেশনা দিয়ে থাকেন উপজেলা প্রশাসন। এতে বিশেষ করে এই উপজেলায় ‘তথ্য আপা’র সেবায় আলোকিত হচ্ছে বঞ্চিত নারীরা।
248 Views

আরও পড়ুন

আদমদীঘিতে স্কুল ছাত্রী অ’প’হ’রণ : পিতা পুত্রসহ ৫ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ

রাবিতে ‘ভেন্ডিং মেশিন’র সেবা পাবে শিক্ষার্থীরা

মাইশা নিশির কবিতা “অপেক্ষা”

মুক্তা গোপের কবিতা ” উড়াল”

দোয়ারাবাজার সীমান্তে অপরাধ রোধে মতবিনিময় সভা

নওগাঁয় প্রাইভেট কার থেকে ৭২ কেজি গাঁজা উদ্ধার, গ্রেপ্তার ১

সীমান্তে সম্প্রীতি ও উন্নয়নে ১১ বিজিবির মানবিক সহায়তা !!

রাজশাহী এডভোকেট বার এসোসিয়েশন নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলের পরিচিত সভা অনুষ্ঠিত।

শেরপুরে আগুনে পুড়ে সাবেক মহিলা মেম্বারসহ নিহত-২

রামুতে ‘দৈনিক সকালের সময়’ পত্রিকার বর্ষপূর্তি উদযাপন

শেরপুরে আগুনে পুড়ে সাবেক মহিলা মেম্বারসহ নিহত-২

ভারত-বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বের, এ সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে