ঢাকামঙ্গলবার , ১৬ জুলাই ২০২৪
  1. সর্বশেষ

বৈবাহিক প্রতারনার মাধ্যমে মধ্যপ্রাচ্যে গর্হিত কাজে নারী পাচার : থানাকে এজাহার গ্রহণের নির্দেশ

প্রতিবেদক
নিউজ এডিটর
১৫ মার্চ ২০২৪, ২:৪২ পূর্বাহ্ণ

Link Copied!

মানবাধিকার প্রেস বিজ্ঞপ্তি :

বৈবাহিক প্রতারনার মাধ্যমে মধ্যপ্রাচ্যে নারী পাচার পূর্বক তাঁকে অনৈতিক কাজে বাধ্য করার চেষ্টার অভিযোগে দায়েরকৃত এক মামলায় ভিকটিমের আবেদনকে সরাসরি এফআইআর হিসেবে গণ্যের নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম বিজ্ঞ মানবপাচার অপরাধ দমন ট্র্যাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদৌস আলেয়ার আদালত।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাইন্ডেশন – বিএইচআরএফ- এর আইনি সহায়তায় দায়েরকৃত মামলায় বিজ্ঞ আদালত ২১ বছর বয়সী ভিকটিমের জবানবন্দী গ্রহণ পূর্বক উক্ত আদেশ প্রচার করেন ।

ঘটনার বিবরণে প্রকাশ সাতকানিয়া থানাধীন রুপনগর গ্রামের জনৈকা ২১ বছর বয়সী কন্যাকে বিয়ের প্রস্তাব দেয় । জনৈক মধ্যপ্রাচ্য প্রবাসী চট্টগ্রামের বাঁশখালীর দক্ষিণ বরুমছড়া গ্রামের মোঃ আবুল ফজলের পুত্র এইচএম কাউছার উদ্দিন (৩৫) । তার পক্ষে একই ঠিকানার মোহাম্মদ আল্ভীর স্ত্রী শামিমা আক্তার (৩০), ওমর আলীর পুত্র মোহাম্মদ হোসেন ও আবুল ফজলের পুত্র জাহাঙ্গীর আলম সহ আরো ৪/৫ জন মিলে ভিকটিমের অভিভাবকদের মধ্যপ্রাচ্যের দুবাই সিটিতে মেয়ে বিয়ে দিতে রাজী করায় । ৮ লক্ষ টাকা ধার্যে ১০/০৬/২২ ইং বিয়ের কাবিন রেজিস্ট্রি হয় ।

অন্যান্য আসামীদের যোগসাজশে পাসপোর্ট করে ভিকটিমকে তৎ স্বামী প্রবাসী কাউছার উদ্দিন ২৩/১০/২৩ ইং দুবাই নিয়ে যায় । দুবাই সিটির ইতালি ক্লাস্টার ১ নামীয় ভবনের একটি নির্জন ফ্ল্যাটে তাঁকে একাকী রেখে বন্ধু পরিচয়ে অজ্ঞাত দেশী বিদেশী পুরুষের মনোরঞ্জনে ভিকটিমকে বাধ্য করা হয় । এতে সে সম্মত না হওয়ায় তাঁর মোবাইল কেড়ে নেয় এবং মারধর করে গৃহবন্দী করে রাখে । এক পর্যায়ে ভিকটিম লাফ দিয়ে আত্মহত্যা করতে চাইলে প্রতিবেশীরা তাঁকে তালা ভেঙ্গে উদ্ধার করে । বিষয়টি ফ্ল্যাটের আশেপাশের লোকজন জেলে গেলে তাদের চাপের মুখে ১নং আসামী এইচ এম কাউসার উদ্দিন ভিকটিমকে

গত ০৪/১২/২৩ ইং দেশে পাঠিয়ে দিতে বাধ্য হয় । ভিকটিম চট্টগ্রাম বিমানবন্দরে পৌঁছালে পূর্ব থেকে অবস্থান নেয়া মামলার অপারপর আসামীরা তাঁর হাতে থাকা পাসপোর্ট কাগজপত্র কেড়ে নেয় এবং তাঁকে এসব প্রকাশ করলে প্রাণনাশের হুমকি দেয় । ভিকটিমের অভিভাবকগণ বিষয়টি বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন- সাতকানিয়া শাখার সভাপতিকে অবহিত করলে তথ্যানুসন্ধানে ঘটনার সত্যতা পাওয়া যায় । থানায় অভিযোগ করতে গেলে থানার পরামর্শে অদ্য মানবপাচার আদালতে মামলাটি দায়ের হয় ।

ভিকটিম পক্ষে মামলা পরিচালনা করেন বিএইচআরএফ মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহ্সান, এডভোকেট সুনীল কুমার সরকার, এডভোকেট এএইচএম জসীম উদ্দিন, এডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন, এডভোকেট মোঃ সাইফুদ্দিন খালেদ, এডভোকেট মোঃ হাসান আলী, এডভোকেট মোঃ বদরুল হাসান, এডভোকেট মোহাম্মদ জিয়াউদ্দীন (আরমান) ও এডভোকেট কে এম শান্তনু চৌধুরী প্রমুখ

310 Views

আরও পড়ুন

জেলার শ্রেষ্ঠ এএসআই লোহাগাড়া থানার এসএম রাশেদ

লোহাগাড়ায় এসিল্যান্ডের অভিযানে বালু-ড্রেজার মেসিন ও ড্রাম্পট্রাক জব্দ

বিএমএসএস আয়োজিত ওয়াক দ্য টক ২০২৪ : বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের বৃহত্তম ইভেন্ট

নাগরপুরে বর্ষীয়ান রাজনীতিবিদ রফিকুল ইসলাম রঙ্গুর মৃত্যু

শেরপুরের পূর্বশেরী অষ্টমীতলা এলাকার দু’গ্রুপের বিবাদ নিরসনে যৌথ সংবাদ সম্মেলন

ইসলামপুরে হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যু বার্ষিকী পালিত

দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত ম’র’দেহ উদ্ধার

কোটা নিয়ে হাইকোর্টের ‍পূর্ণাঙ্গ রায় প্রকাশ

পুলিশি বাঁধা উপেক্ষা করে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান সম্পন্ন

আনোয়ারায় যুবলীগ নেতাকে কু*পিয়ে হ*ত্যা

আদালত ও পুলিশের কথা না মানলে ক্ষমতা প্রয়োগ করা হবে : হুঁশিয়ারি ডিবি কমিশনার হারুনের

কোটা আন্দোলন নিয়ে ছাত্রলীগের নতুন কর্মসূচী