ঢাকাশুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

ডাঃ বিধান পালকে সভাপতি, সাধারণ সম্পাদক ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী
বিএসএসিসিপিপি (BSACCPP) কক্সবাজার জেলা শাখার আহ্বায়ক কমিটি গঠিত

প্রতিবেদক
নিউজ ভিশন
১৮ অক্টোবর ২০২২, ১১:৪৫ অপরাহ্ণ

Link Copied!

প্রেস বিজ্ঞপ্তিঃ

বাংলাদেশ সোসাইটি অব এনেসথেসিওলজিস্টস, ক্রিটিকেল কেয়ার এন্ড পেইন ফিজিশিয়ানস কক্সবাজার শাখার আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কক্সবাজার জেলায় কর্মরত প্রায় ৪৫ জন এনেস্থিসিয়া বিভাগের চিকিৎসকদের নিয়ে প্রথম বারের মত এই সোসাইটির কক্সবাজার জেলা শাখার যাত্রা শুরু হয়েছে।  ১৬ ই অক্টোবর ২০২২ ইং তারিখে বিশ্ব এনেস্থেশিয়া দিবস উদযাপনের মাধ্যমে সমুদ্র নগরীর ‘প্রাসাদ প্যারাডাইজ হেটেলে’ এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় উপস্তিত ছিলেন কক্সবাজার মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ শরীফ, ডাঃ বিধান পাল, পেকুয়া উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও এনেস্থেশিয়া কনসালটেন্ট ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী, লামা উপজেলার এনেস্থেশিয়া কনসালটেন্ট নুর মোহাম্মদ, রামু উপজেলার এনেস্থেশিয়া কনসালটেন্ট  ডাঃ পুলক মন্ডল সহ অন্যান্য এএনেস্থেশিওলজিস্ট ও ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিষ্টগণ। এতে সকলে নিরাপদ সার্জারীতে এনেস্থেশিয়া বিভাগের কার্যকর ভূমিকা নিয়ে ব্যাপক আলোচনা হয়।

ডাঃ বিধান পাল কে সভাপতি এবং ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে পাঁচ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। পাঁচ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি আগামী তিন মাসের মধ্যে পুর্নাঙ্গ কমিটি গঠন করবে বলে জানা গেছে। অনুষ্টানের প্রধান বক্তা সকল সার্জারীতে এনেস্থেশিওলজিস্ট এর উপস্তিতি নিশ্চিত করণ সহ রোগীর স্বাস্থ্য সুরক্ষায় সকল ধরণের রিসাসিটেশন ব্যবস্থা রাখার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। আলোচনায় বক্তারা আরো বলেন, অপারেশনের আগে রোগীর শারীরিক সুস্থতা যাচাই করা, অপারেশন চলাকালে রোগীকে ব্যথামুক্ত রাখা ও সার্বক্ষণিক মনিটরিং এবং অপারেশনের পরও রোগীকে ব্যথামুক্ত রাখার কাজটি করে থাকেন অ্যানেসথেসিওলজিস্ট। মুমূর্ষু রোগীর ইনটেনসিভ কেয়ার, জটিল ব্যথার চিকিৎসা, বিভিন্ন রোগীর পেলিয়েটিভ কেয়ার সেবা প্রদানসহ গুরুত্বপূর্ণ কাজগুলোতে অ্যানেসথেসিওলজিস্টগণের ভুমিকা অপরিসীম। চিকিৎসা বিজ্ঞানে অ্যানেসথেসিয়া বিষয়ে উন্নতি হওয়ার কারণেই বর্তমানে সকল জটিল সার্জারিসহ কিডনি, লিভার ও হার্টের মতো গুরুত্বপূর্ণ অঙ্গ নিরাপদভাবে প্রতিস্থাপন করা সম্ভব হচ্ছে।

বাংলাদেশে অ্যানেসথেসিয়া চিকিৎসকের অভাবে অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে অপারেশন হচ্ছে না। অথচ সেখানে অপারেশন করার জন্য সার্জন, আধুনিক অপারেশন থিয়েটার ও যন্ত্রপাতিই আছে। আশা করা যায় নব গঠিত এই বিএসএসিসিপিপি কক্সবাজার শাখা এনেস্থিসিয়া সেবার মান উন্নত থেকে উন্নতর করায় ব্যাপক ভূমিকা রাখবে।

236 Views

আরও পড়ুন

সাংবাদিক তৈয়বুরের বাবার মৃত্যু, দাফন সম্পন্ন : শান্তিগঞ্জ প্রেসক্লাবের শোক

চলে গেলেন কবি মার্জেনা চৌধুরী

হিন্দু সম্প্রদায়ের মানুষেরা আমাদের আমানত, তা‌দের রক্ষা কর‌তে হ‌বে- মির্জা ফখরুল

গ্রামাঞ্চলে বাড়ছে অপচিকিৎসা, দায়ী কে?

মানবতার দেয়াল এখন মৌলভীবাজারে

গণঅভ্যুত্থানের যোদ্ধা শহীদ আবু সাঈদ

ইসলামপুরে জলবায়ু পরিবর্তন প্রশিক্ষণ অনুষ্ঠিত 

জামালপুরে আদম ব্যবসায়ী হায়দার খাঁ’র শাস্তির দাবিতে মানববন্ধন

মিয়ানমার লালদ্বীপ থেকে টেকনাফ স্থলবন্দরে দুটি গুলি এসে পড়লো

ড্রপ এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক ২য় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ লেখক ফোরামের নেতৃত্বে জুবায়েদ-মীম

ড.রেজাউল কবির লোহাগাড়া বার আউলিয়া কলেজের সভাপতি মনোনীত