ঢাকাশুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

বান্দরবানে ১ম বারের মত কেএনএফের সঙ্গে শান্তি কমিটির সরাসরি বৈঠক

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৬ নভেম্বর ২০২৩, ১১:৪৫ পূর্বাহ্ণ

Link Copied!

রুমা প্রতিনিধি :

বান্দরবানে পাহাড়ে শান্তির ফিরিয়ে আনতে নতুন গজিয়ে ওঠা সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্ডের (কেএফএফ) সঙ্গে শান্তির কমিটির সরাসরি বৈঠক শেষ হয়েছে।

গতকাল রবিবার সকালে রুমা উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার দূরে মুনলাইপাড়া এলাকায় কমিউনিটি সেন্টারে টানা কয়েকঘন্টা ধরে চলে এই বৈঠক।

বৈঠক শেষে শান্তি প্রতিষ্ঠা কমিটির সভাপতি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা সাংবাদিকদের জানান, মোটামুটি দুই পক্ষ সুন্দর আর আন্তরিকভাবে আলোচনা করতে পেরেছি। দুই পক্ষের সংলাপের মাধ্যমে সিদ্ধান্ত হয়েছে পরবর্তী ডিসেম্বর মাসে মাঝামাঝির দিকে ২য় বৈঠক হবে। দুই পক্ষে আন্তরিকতার মধ্য দিয়ে সংলাপটি সমাপ্তি হয়েছে।

বৈঠকে কেএনএফ দাবী-দাওয়া প্রসঙ্গে তিনি বলেন, আগামীতে এখানকার পরিস্থিতি আরো উন্নত হবে। সংলাপে দুই পক্ষ একমত হয়েছে এটাতে স্থির রাখার জন্য।

এর আগে কেএনএফ শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে কেএনএফের বেশ কয়েকবার ভিডিও কনফারেন্সে বৈঠক হয়েছিল। এরপরই অধ্যুষিত এলাকায় সরাসরি বৈঠক গুঞ্জন শোনা গেলেও সেটি হয়ে উঠেনি। এই প্রথম কেএনএফ সরাসরি বৈঠকে অংশ নেন। বৈঠককে ঘিরে সেনাবাহিনী-বিজিবি-পুলিশ-গোয়েন্দা সংস্থা সদস্যরা এলাকায় জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

এদিকে কেএনএফের এই তৎপরতায় বান্দরবানে পর্যটন শিল্পের উপর বিরূপ প্রভাব পড়ে। বান্দরবানের কয়েকটি উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞাও দেওয়া হয় প্রশাসন থেকে। পাহাড়ে চলমান এই সংঘাত নিরসনে গঠিত শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে এই প্রথম কেএনএফ সরাসরি বৈঠকে বসেছে।

বৈঠকে শান্তি প্রতিষ্ঠার কমিটির সভাপতি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, মুখ্যপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা, অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রায়হান কাজেমী, শাহ আলমসহ কেএনএফের তিনজন সহ-সভাপতিসহ ১০ সদস্য, নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন

319 Views

আরও পড়ুন

সাংবাদিক তৈয়বুরের বাবার মৃত্যু, দাফন সম্পন্ন : শান্তিগঞ্জ প্রেসক্লাবের শোক

চলে গেলেন কবি মার্জেনা চৌধুরী

হিন্দু সম্প্রদায়ের মানুষেরা আমাদের আমানত, তা‌দের রক্ষা কর‌তে হ‌বে- মির্জা ফখরুল

গ্রামাঞ্চলে বাড়ছে অপচিকিৎসা, দায়ী কে?

মানবতার দেয়াল এখন মৌলভীবাজারে

গণঅভ্যুত্থানের যোদ্ধা শহীদ আবু সাঈদ

ইসলামপুরে জলবায়ু পরিবর্তন প্রশিক্ষণ অনুষ্ঠিত 

জামালপুরে আদম ব্যবসায়ী হায়দার খাঁ’র শাস্তির দাবিতে মানববন্ধন

মিয়ানমার লালদ্বীপ থেকে টেকনাফ স্থলবন্দরে দুটি গুলি এসে পড়লো

ড্রপ এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক ২য় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ লেখক ফোরামের নেতৃত্বে জুবায়েদ-মীম

ড.রেজাউল কবির লোহাগাড়া বার আউলিয়া কলেজের সভাপতি মনোনীত