ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

শিক্ষার্থীদের সুবিধার্থে প্রণোদনা বিতরণ করা হোক

প্রতিবেদক
নিউজ ভিশন
২৫ জুলাই ২০২০, ৯:৫৯ পূর্বাহ্ণ

Link Copied!


জাকির হাসান


ইউজিসির ৪৫ তম বার্ষিক প্রতিবেদন (২০১৮) অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর পিছনে সরকারের বার্ষিক ব্যয় ১ লাখ ৮৭ হাজার ৯০২ টাকা তখন শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩৭৯৮৪ জন। হিসাব অনুযায়ী প্রতিমাসে একজন শিক্ষার্থীর পিছনে ব্যয় ১৫ হাজার ৬৫৮ টাকা এবং ৩ মাসে একজন শিক্ষার্থীর ব্যয় দাঁড়ায় ৪৬ হাজার ৯৭৫ টাকা।

কোভিড ১৯ মহামারি দেশে ছড়িয়ে পড়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় ৯ এপ্রিল ২০২০ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এ কারনে ৩ মাসের ও বেশি সময় শিক্ষার্থীরা বাসায় অবস্থান করছে। আর এই সময়ে নিশ্চয়ই প্রতি শিক্ষার্থী পিছনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৪৬ হাজার ৯৭৫ টাকা ব্যয় করেনি।

 লেখকঃ আসিফ


আমর জানা মতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী গ্রাম থেকে  উঠে আসা। কোভিড ১৯ মহামারি ও বন্যা পরিস্থিতির কারণে অনেকের পরিবারের আয় কমে গেছে। এর মধ্যেই ১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে বিভিন্ন ডিপার্টমেন্ট অনলাইন ক্লাস চালু করে। ফলশ্রুতিতে যেসকল শিক্ষার্থীর পরিবার নিজেদের প্রয়োজনীয় ব্যয় পরিচালনা করতে পারছেনা, তাদের জন্য ডাটা প্যাকেজ বা স্মার্টফোন কিনে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করা ‘মরার উপর খাড়ার ঘা’ এ পরিণত হয়েছে।

জানা গেছে, গতকাল ২৩ জুলাই সিনেট অধিবেশনে প্রতি শিক্ষার্থীকে ২০ হাজার টাকা করে প্রণোদনা দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে। যদিও পরবর্তীতে এই সিদ্ধান্তে নাকচ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু বাস্তবিক অর্থে এই প্রস্তাব নিঃসন্দেহে যথার্থ ও যুক্তিসঙ্গত। এমন সিদ্ধান্ত না নেওয়া হলেও বিশ্ববিদ্যালয় তহবিল কিংবা ইউজিসির পক্ষ থেকে শিক্ষার্থীদের প্রতি সদয় দৃষ্টি রাখা উচিত। পাশাপাশি এটা যেন শুধু সিদ্ধান্ত আকারে না থেকে দ্রুত কার্যকর করা হয় সেইদিকে সকলের খেয়াল রাখা উচিত।

 

শিক্ষার্থী, ঢাকা  বিশ্ববিদ্যালয়।

190 Views

আরও পড়ুন

কক্সবাজার রেলওয়ে ষ্টেশন এলাকা থেকে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ০১।

মৌলভীবাজারে ফেসবুকে মহানবী (সা) কে নিয়ে কটুক্তি, যুবক গ্রেফতার

নাগরপুরে শপথ নিলেন প্রাথমিকের নবনির্বাচিত শিক্ষক নেতৃবৃন্দ

মৌলভীবাজার শেরপুরে উন্নয়ন পরিষদের বৃক্ষচারা রোপন কর্মসূচির উদ্বোধন 

আদমদীঘিতে জানালার গ্রিলে বৃদ্ধের ঝু*ল*ন্ত লা*শ

আদমদীঘিতে গাঁজা ও এ্যাম্পুলসহ গ্রেফতার- ৩

দোয়ারাবাজারে গাঁজা ও ইয়াবাসহ তিনজন আটক

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং