ঢাকাবুধবার , ১৬ অক্টোবর ২০২৪
  1. সর্বশেষ

ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ হয়েছে বুটেক্সে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৭ অক্টোবর ২০২৪, ৭:৪৪ অপরাহ্ণ

Link Copied!

তাওহিদুল ইসলাম শিশির , বুটেক্স প্রতিনিধি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ফিলিস্তিন ও লেবাননে ইজরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে ৭ অক্টোবর (সোমবার) র‍্যালী ও অবস্থান কর্মসূচি পালন করে সাধারণ শিক্ষার্থীরা। পরবর্তী তাদের এই কর্মসূচিতে যুক্ত হন বুটেক্সের শিক্ষকরাও।

দুপুর ১টায় বুটেক্সের ওসমানী হল থেকে এই র‍্যালি বের হয় এবং বুটেক্সের প্রধান ফটকের সামনে অবস্থান করে শিক্ষার্থীরা। ফ্রী ফ্রী প্যালেস্টাইন, ফ্রম দা রিভার টু দা সি, প্যালেস্টাইন উইল বি ফ্রী, মুসলিম ফর লাইফ, মুসলিম ইউনাইট সহ নানা স্লোগান দেন সাধারণ শিক্ষার্থীরা। ছাত্রদের এই অবস্থান কর্মসূচির এক পর্যায়ে তাদের সাথে যুক্ত হন বুটেক্সের শিক্ষক ড. এমদাদ সরকার, এহসান ইলাহী সাবিক এবং ড. সুলতানা বেদোরা।

উপস্থিত ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. এমদাদ সরকার বলেন, তুরস্কে পিএইচডি চলাকালীন সময় পরিচয় হওয়া আমার একজন বন্ধু বর্তমানে গাজায় অবস্থান করছে। প্রায়ই তার সাথে আমার যোগাযোগ হয়। কাছ থেকে যারা দেখে তারাই ভালো বলতে পারে কতুটুকু বর্বরোচিত ঘটনাগুলো। ছোটছোট বাচ্চাদের উপর, হাসপাতালগুলোর উপর যে হামলা চালানো হচ্ছে, তার তীব্র নিন্দা জানাচ্ছি।

বিশ্ববদ্যালয়ের ডাইজ অ্যান্ড কেমিক্যাল ইন্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক ড. সুলতানা বেদোরা বলেন, আমরা বাংলাদেশি হিসেবে, মুসলমান হিসেবে এই ঘটনা সরাসরি প্রতিহত করতে না পারলেও যারা এই অত্যাচার করছে তাদের সহযোগিতা করব না। সেজন্য আমরা আমাদের অবস্থান থেকে দৈনন্দিন জীবনে ইসরায়েলি পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকতে পারি।

বিশ্ববিদ্যালয়ের হিউমিনিটিজ অ্যান্ড সোস্যাল সায়েন্স বিভাগের প্রভাষক এহসান ইলাহী সাবিক বলেন, এমন একটা দিনে আমরা এখানে দাঁড়িয়ে আছি যেদিন এখনো ফিলিস্তিনি শিশুরা না খেয়ে এবং অস্ত্রের মুখে মারা যাচ্ছে। এই সমস্যাটার মূল কারণ হচ্ছে ইসরায়েল একটা যুদ্ধাপরাধী রাষ্ট্র। আমাদেরকে প্রতিটা মহলেই আওয়াজ তুলতে হবে যে, ইসরায়েল একটা যুদ্ধাপরাধী মানব বিরোধী রাষ্ট্র এবং এরা বিশ্ব শান্তি বিরোধী। শুধুমাত্র ইসরায়েলি পণ্য বয়কট করে নয়, আমরা সরকারের কাছে দাবী জানাতে চাই যেন জাতিসংঘ সহ সকল বৈশ্বিক মহলে ইসরায়েলকে বয়কট করা হয়।

শিক্ষার্থীরা বলেন, আজকে আমরা সকলে একত্রিত হয়েছি ইসরায়েলের বিরুদ্ধে আওয়াজ তুলতে এবং আমাদের ফিলিস্তিনি ভাই বোনেদের উপর অত্যাচারের প্রতিরোধ গড়ে তুলতে। বিগত বছরের ‌৭ অক্টোবর অর্থাৎ আজকের এই দিনে থেকেই ইসরায়েল দখলদার বাহিনী ফিলিস্তিনের জনসাধারণের উপর বর্বরোচিত হত্যাকাণ্ড চালিয়েছে। সূত্রমতে আমরা খবর পাই, তারা অন্তত ৪২ হাজার মানুষকে হত্যা করেছে এবং ৯২ হাজার মানুষকে বাস্তহারা করেছে। তারা প্রায় ১৭ হাজার শিশুকে হত্যা করেছে। এখন কোথায় পশ্চিমাদের সেই মানবাধিকার, যেখানে এত মানুষ হত্যার পরও কোন কিছু করা হলো না। আমরা দেখেছি কিভাবে একজন বৃদ্ধা নারীর উপরে কুকুর লেলিয়ে দেওয়া হয়েছে এবং কুকুর সেই নারীর মাংস খুবলে খুবলে খেয়েছে। আমরা দেখেছি এই পুরো সময়টাতে আমেরিকা এবং ব্রিটিশের সরকার কিভাবে তাদের সাহায্য করে গেছে। এসব দেখেও আমরা কি করে চুপ করে থাকব? আমরা ৫৭ টা মুসলিম দেশ কি পারি না একত্রিত হয়ে এই ভয়াবহ হত্যাযজ্ঞ থামিয়ে দিতে এবং আমাদের ভাই-বোনদের রক্ষা করতে? আমরা আর কতকাল চেয়ে চেয়ে দেখব আমাদের ভাই বোনদের উপর বর্বর রচিত নির্যাতন? আমাদের সকলের একত্রিত হয়ে ইসরায়েল এবং তাদের সহকারি মিত্র রাষ্ট্রের প্রতি প্রতিরোধ গড়ে তুলতে হবে এবং আমাদের ভাইবোনদের রক্ষায় একত্রিত হতে হবে এবং এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ফিলিস্তিনে চলমান ইসরায়েলি আগ্রাসনে একবছরে প্রায় ৪২০০০ হাজার মানুষ নিহত হয় যাদের অর্ধেকের বেশি নারী এবং শিশু। বাস্তুচ্যুত হওয়া লক্ষ লক্ষ মানুষ এখনো মানবেতর জীবন-যাপন করছেন। তবুও এক বছরেও ইসরায়েলর এই আগ্রাসন কমেনি বরং বিভিন্ন সময় বিভিন্ন স্কুল কলেজ ও হাসপাতালেও তারা বোমা হামলা করে। ফিলিস্তিনের গাজা উপত্যকার পর এবার লেবাননে অভিযান চালাচ্ছে ইসরায়েল। দেশটিতে একের পর এক বিমান হামলা চালিয়ে আসছে ইহুদিবাদীরা। গত ২৪ ঘণ্টায় লেবাননে ১৫০টির বেশি স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এ ঘটনায় নিরব ভূমিকা পালন করছে জাতিসংঘ ও পশ্চিমা বিশ্বের দেশগুলো।

63 Views

আরও পড়ুন

চিলাহাটিতে বিএনপির জন সমাবেশ অনুষ্ঠিত

ফেনীতে টমটম চালক হত্যা: গ্রেপ্তার হলেন সোনাগাজীর সাবেক এমপি রহিম উল্লাহ

জামায়াত আমীরের সাথে অস্ট্রেলিয়ান হাই কমিশনার(ভারপ্রাপ্ত) মিস. নার্দিয়া সিম্পসন’র সৌজন্য সাক্ষাত

ইসলামপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে শান্তিগঞ্জে র‍্যালি ও আলোচনা সভা 

শান্তিগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব 

পটিয়া প্রেসক্লাবের সভাপতি নুরুল ইসলাম এর ইন্তেকাল

শার্শার পূজা মন্ডপ পরিদর্শন করেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কমান্ড্যান্ট

দোয়ারাবাজারে পূজা মন্ডপ পরিদর্শনে মিজান চৌধুরী

সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহবান-কচ্ছপিয়ায় যুবসমাজের উদ্দেশ্যে লুৎফুর রহমান কাজল

সংবিধানে ইসলামী শিক্ষা সন্নিবেশ করতে হবে: পীর সাহেব দেওনা

শার্শায় পুজামন্ডব পরিদর্শনে ইউএনও কাজী নাজিব হাসান