ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

গোয়াল ঘরের খুঁটি ধরে কাঁদে যে কৃষক

প্রতিবেদক
নিউজ এডিটর
৭ এপ্রিল ২০২১, ৯:২৬ অপরাহ্ণ

Link Copied!

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ

সংসারের নানা প্রয়োজন মিটাতে গ্রামের কৃষক সেই আদিকাল থেকেই গৃহপালিত পশু হিসেবে গরু বা হালের বলদ লালনপালন করে আসছেন। এমন সময় ছিল যখন জমি চাষাবাদের জন্য হালের বলদের কোন বিকল্প ছিল না। পরিবারের পুষ্টির চাহিদা যোগাতে প্রত্যেক কৃষক পরিবারেই ছিল একাধিক গাভী। হাল আমলে দুধ বিক্রির টাকা দিয়ে অনেক প্রান্তিক কৃষক পরিবারের সংসার চলে। আধুনিক পদ্ধতিতে গরু লালনপালন করে আজ অনেই স্বাবলম্বী হয়েছেন।
কিন্তু গ্রামের প্রান্তিক কোন এক কৃষকের সংসার চালানোর শেষ সম্বল হালের বলদ বা গরু যদি চুরি হয়ে যায় তাহলে তাঁর কষ্টের যেন সীমা থাকে না। অসহায় হয়ে পড়েন কৃষক ও কৃষক পরিবার। কৃষকের সংসার চলার পথ যেন ঝাপসা হয়ে যায়।
আজ আমি ৩ টি হালের বলদ চুরি হয়ে যাওয়া গ্রামের এক অসহায় কৃষকের দুঃখ কষ্টের কিছু কথা বলতে চাই।
এরশাদ সরকার। প্রান্তিক চাষি। নিজের ও পরের জমি চাষ করে স্ত্রী ও ১ ছেলে ১ মেয়ে নিয়ে কোন রকমে সংসার চলে তাঁর। মেয়ে মাদ্রাসায় আলিম ক্লাসে ও ছেলে কামিলে পড়ছেন। হালচাষের পাশাপাশি বছরে দুই একটা গরু বিক্রি করে এবং কৃষি ফসলের আয় দিয়ে অনেক কষ্টে ছেলে মেয়ের লেখা পড়ার খরচ যোগান ও সংসার চালান তিনি । কৃষক এরশাদ সরকার বছরখানেক আগে একটু সুখের আশায় ধারদেনা করে, জমি – লিচু গাছ বন্ধক দিয়ে কয়েকটি গরুর বাছুর কিনে লালনপালন শুরু করেন। এর মধ্যে দুটি গাভী ও একটি ষাঁড় রয়েছে। ইতোমধ্যে তাঁর ৩ টি গরুই বেশ বড় হয়েছে। আনুমানিক মূল্য হবে প্রায় দুই লাখ টাকা। কিন্তু গত ৬ এপ্রিল-২০২১ মঙ্গলবার দিবাগত রাতে গোয়ালঘর শূন্য করে তার সবকটি গরু চুরি হয়ে যায়। সংসার জীবনের শেষ সম্বল ৩ টি গরু চুরির ঘটনায় বাকরুদ্ধ হয়ে পড়েন কৃষক এরশাদ সরকার। বুধবার বিকেলে এই প্রতিবেদককে দেখেই হাউমাউ করে কেঁদে উঠেন তিনি । গরু হারিয়ে তার স্ত্রীও বারবার মূর্ছা যাচ্ছেন।ছেলে মেয়ে দুটোর চোখে পানি। হালের বলদ ও গরু হারা অসহায় কৃষক এরশাদ সরকার খুঁটি ধরে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে আছেন গোয়াল ঘরের দিকে যেখানে গৃহপালিত প্রিয় গরু গুলো বাঁধা ছিল। অঝোরে কেঁদে কেঁদে বুক ভাসাচ্ছেন তিনি। এ দিকে পুরো পরিবারেই চলছে শোকের মাতম। আশপাশের গ্রামের অনেক মানুষ তাদের সান্তনা দেয়ার চেষ্টা করেছেন। নিকট আত্মীয়রাও ছুটে এসেছেন। পরিবারের কোন সদস্যের মৃত্যু হলে বাড়িতে যে পরিবেশ সৃষ্টি হয় – কৃষক এরশাদ সরকারের বাড়িতে যেন সে সরকম শোকাবহ ও বেদনাদায়ক পরিবেশ বিরাজ করছে। এ দৃশ্য দেখে যে কারো চোখের কোনে পানি ভীড় করবে। এ দৃশ্য দেখে আমার চোখের কোনে কখন যে পানি জমেছিল বুঝতেই পারিনি।
লেখকঃ
অধ্যাপক শামসুল হুদা লিটন
সাংবাদিক, কলামিস্ট ওগবেষক।

70 Views

আরও পড়ুন

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন