ঢাকাশনিবার , ৪ মে ২০২৪
  1. সর্বশেষ

দেশের প্রবৃদ্ধি ভারত পাকিস্তানকেও পিছনে ফেলেছে–পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ৬:৪৫ অপরাহ্ণ

Link Copied!

রাবি সংবাদদাতা:

বাংলাদেশ সরকারের পরিকল্পনা প্রতিমন্ত্রী
ড.শামসুল আলম বলেন, আমাদের দেশকে উন্নয়নের চূড়ায় নিয়ে যেতে যে রূপকল্পের কথা বলা হয়েছিল, তা বাস্তবায়নে আমরা সফলভাবে কাজ করে যাচ্ছি। বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে আমরা ইতোমধ্যে সফলতা অর্জন করেছি। আজকে বাংলাদেশের যে প্রবৃদ্ধি হচ্ছে তা ভারত পাকিস্তানকে পিছনে ফেলেছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে পরিসংখ্যান বিভাগের ৫০ বছর পূর্তি ও তৃতীয় পূর্ণমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ২০৪১ সালে সোনার বাংলা গড়ার জন্য যে রূপকল্প প্রণয়ন করা হয়েছে তা বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। জলবায়ু প্রতিরোধের জন্য আমরা ১০০ বছরের একটি পরিকল্পনা নিয়েছি। তথ্য ছাড়া কখনোই পরিকল্পনা করা যায় না, আর এক্ষেত্রে পরিসংখ্যানের ভূমিকা অপরিসীম। পরিসংখ্যানের সবচেয়ে বেশি ব্যবহার হয় পরিকল্পনার ক্ষেত্রে। সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রকল্প (এসডিসি) তথ্য বিল্পব ছাড়া সম্ভব নয়। আর তা করতে সবচেয়ে বেশি প্রয়োজন হয় পরিসংখ্যানের। তাই পরিসংখ্যানকে আমাদের গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, এই পরিসংখ্যান বিভাগ শুধু গবেষক তৈরি করেছে তা নয় রাজনীতিবিদও তৈরি করেছে। বিজ্ঞানের উদ্দেশ্য হলো জীবনের অন্ধকার দূর করা। বিজ্ঞানকে গ্রহনযোগ্য করতে হলে সবথেকে বেশি যেটা প্রয়োজন তা হলো পরিসংখ্যান। পরিসংখ্যানের গুরুত্ব অত্যন্ত অপরিসীম। রোবোটিক, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইত্যাদি নিয়ে কাজ করতে পরিসংখ্যান প্রয়োজন। এই পরিসংখ্যান বিভাগের উন্নয়নের জন্য আপনাদের যে চেষ্টা সেটা অব্যহত থাকবে।

ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন রুসা’র সম্মানিত সাধারন সম্পাদক আইয়ুব আলী খান, রুসা’র সম্মানিত প্রেসিডেন্ট ড. মোহাম্মদ সোহরান উদ্দীদ, রাবির প্রো-ভিসি প্রফেসর ড. মো. সুলতান-উল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. এম. ছায়েদুর রহমান এবং বিভাগীয় সভাপতি প্রফেসর ড. মোঃ রেজাউল করিম।

এর আগে বেলা ১০ টায় জাতীয় সংগীতের সাথে পতাকা উত্তলন ও বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।
এবং বিভিন্ন গবেষণা প্রদর্শনীর স্টল ঘুরে দেখেন তিনি। পরে পরিসংখ্যান বিভাগের একটি কম্পিউটার ল্যাবও উদ্বোধন করেন। ##

172 Views

আরও পড়ুন

শেরপুরে ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মুক্তি পেছালো আল্লামা মামুনুল হকের

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, সাথে তুমুল বজ্রপাত

চট্টগ্রাম উত্তর জেলায় ছাত্র অধিকার পরিষদ এর নতুন কমিটি

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু

গাইবান্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত

আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেফতার

নওজোয়ানের সংবর্ধনায় চবি ভর্তি পরীক্ষায় ১ম স্থান অর্জনকারী মোবারক হোসাইন

শুধু গরমে গাছের গুরুত্ব নয়, গাছ লাগাতে হবে সারাবছর

বিশ্ব শ্রমিক দিবস : একটি পর্যালোচনা

কুবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

তীব্র তাপদাহে বাড়ছে রোগী : বারান্দা-মেঝেতে একের স্থানে তিন