ঢাকারবিবার , ৫ মে ২০২৪
  1. সর্বশেষ

বইমেলায় ‘ঊষাতন চাকমা’র কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৫ অপরাহ্ণ

Link Copied!

অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষে কবি ঊষাতন চাকমা’র দ্বিতীয় ও বাংলা ভাষায় প্রথম কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’ প্রকাশিত হয়েছে । চমৎকার ডিজাইনের এ বইটি ঢাকার স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ‘এবং মানুষ প্রকাশনী’ প্রকাশ করেছে । প্রচ্ছদ করেছেন শ্যামল হুদা। মূল্য রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা। বইটি ‘এবং মানুষ প্রকাশনী’র ১৮৩ নম্বর স্টলে ২৫% ডিসকাউন্টে পাওয়া যাবে।

‘পাহাড়সম হৃদয়’ কবি ঊষাতন চাকমার এক অনবদ্য সৃষ্টি। ৬৪ পৃষ্ঠার এ বইটিতে আছে ৫৫ টি কবিতা। এ সব কবিতায় লেখকের চারপাশের যাপিত জীবনের গল্প, মনের কথা, বাস্তবতা, অস্থিরতা, চেতনা, পাহাড়, প্রকৃতি ও প্রেম, আনন্দ-বেদনার সহজাত অনুভূতি নিয়ে কাব্যিক ভাষায় প্রকাশ করেছেন।

এবং মানুষ প্রকাশনী প্রকাশক ও সম্পাদক কবি ও গল্পকার আনোয়ার কামাল বলেন, পাহাড়ি জনপদের এই কবির কবিতায় পাহাড়ের মানুষের আত্মবেদনার মর্মরিত বিচ্ছুরণ অনুরণিত হয়েছে। কবি তাঁর যাপিত জীবনে স্বপ্নময় পৃথিবীকে এক অনিন্দ্য সুন্দর আবাসভূমি হিসেবে দেখতে চান। ফলে তিনি তাঁর হৃদয়ের ঔদার্য দিয়ে পাহড়ের সমান হৃদয় ধারণ করতে পেয়েছেন।

ঊষাতন চাকমা ছাত্রজীবন থেকেই লেখালেখির সাথে জড়িত। ছোটোগল্প, প্রবন্ধ, ছড়া ও কবিতা লিখতে পছন্দ করেন। এরমধ্যে কবিতাই তাকে বেশি টানে। কবিতার মাধ্যমে তিনি অনেক কিছু বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তিনি তার ‘পাহাড়সম হৃদয়’সম্পর্কে বলেছেন, সম্মানিত পাঠক সহজ ভাষায় আমার কবিতা পড়ে একটি নতুন স্বপ্নময়, মানবিক ও নান্দনিক জগৎকে আবিষ্কার করে হৃদয়ে ধারণ করতে পারবেন। আশাকরি কবিতাগগুলো সবার ভালো লাগবে।

কবি ঊষাতন চাকমা বৃহত্তর চট্টগ্রামের খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় শান্তিপুর গ্রামে ২ জুলাই ১৯৮০ সালে জন্ম গ্রহন করেন৷ পড়াশোনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স করেছেন। বর্তমানে তিনি ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন। তাঁর স্ত্রী একজন শিক্ষক। তাঁদের এক পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।

366 Views

আরও পড়ুন

মৌলভীবাজারে জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান আব্দুল মতিন খান

আনোয়ারায় মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী পারভীন হাবিবের উঠান বৈঠক

শেরপুরের নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেনের সাথে সাংবাদিকদের মতবিনিময়

আজ থেকে রেলের বাড়তি ভাড়া কার্যকর । জেনে নিন কোন রুটে কত বেড়েছে-

বনানীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা

বিতর্কে জয়ী রাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল

জৈন্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক পেয়ে আনুষ্টানিক প্রচারণা শুরু।

নোয়াখালীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা

রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের অশিক্ষকসুলভ আচরণের প্রতিবাদ।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্হান ও বীর মুক্তিযোদ্ধাদের সমাধি সংরক্ষণ করবে সি.ডি.এ

প্রেমের টানে চলে আসা খাসিয়া নারীকে ভারতে ফেরত

শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে